বাংলা নিউজ > ময়দান > এশিয়ান গেমস ২০২৩ > Asian Games Cricket: ৯ বলে ৮টি ছক্কা, কীভাবে যুবরাজের বিশ্বরেকর্ড গুঁড়িয়ে দিলেন আইরি, দেখুন ভিডিয়ো

Asian Games Cricket: ৯ বলে ৮টি ছক্কা, কীভাবে যুবরাজের বিশ্বরেকর্ড গুঁড়িয়ে দিলেন আইরি, দেখুন ভিডিয়ো

যুবারজ সিংয়ের বিশ্বরেকর্ড ভাঙলেন আইরি। ছবি- এপি।

Dipendra Singh Airee Breaks Yuvraj Singh's World Record: আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে কম বলে হাফ-সেঞ্চুরি করার নিরিখে যুবরাজ সিংয়ের বিশ্বরেকর্ড ভেঙে দেন নেপালের দীপেন্দ্র সিং আইরি।

বুধবার এশিয়ান গেমসে ছেলেদের টি-২০ ক্রিকেট ইভেন্টে ব্যাটে-বলে অবিশ্বাস্য পারফর্ম্যান্স উপহার দেয় নেপাল। বিশেষ করে ব্যাটিংয়ে ধ্বংসাত্মক ক্রিকেট মেলে ধরে তারা। মঙ্গোলিয়ার বিরুদ্ধে বিধ্বংসী মেজাজে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন নেপালের কুশল মাল্লা। এছাড়া রোহিত পাউদেল ও দীপেন্দ্র সিং আইরি ধ্বংসাত্মক হাফ-সেঞ্চুরি করেন।

ব্যাট হাতে আগুনে মেজাজের নিরিখে কুশল ও রোহিতকে পিছনে ফেলে দেন দীপেন্দ্র। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ৮টি ছক্কার সাহায্যে মাত্র ৯ বলে ব্যক্তিগত অর্ধশতরানের গণ্ডি টপকে যান তিনি। সেই সুবাদে গড়ে ফেলেন আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের সর্বকালীন নজির। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে এটিই সব থেকে কম বলে করা হাফ-সেঞ্চুরির নজির। দ্রুততম অর্ধশতরানের নিরিখে দীপেন্দ্র ভেঙে দেন যুবরাজ সিংয়ের বিশ্বরেকর্ড।

২০০৭ সালের টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ১২ বলে হাফ-সেঞ্চুরি করেন যুবরাজ। সেই ম্যাচেই স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ৬টি ছক্কা হাঁকান যুবি। এবার থেকে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দ্রুততম হাফ-সেঞ্চুরির বিশ্বরেকর্ড লেখা থাকবে নেপালের আইরির নামে। উল্লেখযোগ্য বিষয় হল, যুবরাজের মতো আইরিও এই ম্যাচে পরপর ৬টি ছক্কা মারেন, তবে এক ওভারে নয়। একটি ওভারে পরপর ৫টি ছক্কা হাঁকানোর পরে পুনরায় পরের ওভারে ব্যাট করতে এসেই ১টি ছয় মারেন দীপেন্দ্র।

আরও পড়ুন:- IND vs AUS: স্কুপ শটের চেষ্টায় পিচে গড়াগড়ি খেলেন ওয়ার্নার, প্রসিধের বুদ্ধিদীপ্ত বলে সাজঘরে ফিরলেন ডেভিড- ভিডিয়ো

প্রথম ইনিংসের ১৮.১ ওভারে মুনগানের বলে উইকেটকিপারের দস্তানায় ধরা পড়েন নেপালের ক্যাপ্টেন রোহিত পাউদেল। ২টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ২৭ বলে ৬১ রানের ঝোড়ো ইনিংস খেলে মাঠ ছাড়েন রোহিত। নেপাল ২৫৯ রানে ৩ উইকেট হারানোর পরে ব্যাট হাতে ক্রিজে আসেন দীপেন্দ্র। পরপর ২টি ওয়াইডের পরে মুনগানের ওভারের শেষ ৫টি বলে (১৮.২, ১৮.৩, ১৮.৪, ১৮.৫ ও ১৮.৬ ওভারে) পরপর ৫টি ছক্কা মারেন আইরি।

ইনিংসের শেষ ওভারের প্রথম বলে ১ রান নিয়ে কুশল মাল্লা স্ট্রাইক দেন দীপেন্দ্রকে। তিনি ব্যাটিংয়ে এসেই ১৯.২ ওভারে আর্ডেনেবুলগানের বলে ১টি ছক্কা মারেন। পরের বলে ২ রান নিয়ে স্ট্রাইক নিজের কাছে রাখেন আইরি। ঠিক তার পরেই জোড়া ছক্কা (১৯.৪ ও ১৯.৫ ওভারে) হাঁকিয়ে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন তিনি। অর্থাৎ, ব্যক্তিগত হাফ-সেঞ্চুরিতে পৌঁছতে যে ৯টি বল খরচ করেন দীপেন্দ্র, তাতে তিনি সংগ্রহ করেন যথাক্রমে ৬, ৬, ৬, ৬, ৬, ৬, ২, ৬ ও ৬ রান।

আরও পড়ুন:- World Cup 2023: শূন্য রানে আউট নেদারল্যান্ডসের প্রথম ৭ জন ব্যাটার, মায়াঙ্ক আগরওয়ালদের বিরুদ্ধে ল্যাজেগোবরে ডাচরা

শেষ পর্যন্ত ১০ বলে ৫২ রান করে অপরাজিত থাকেন আইরি। শুরুতে ব্যাট করে নেপাল নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ৩১৪ রানের বিশাল ইনিংস গড়ে তোলে, যা আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংসের বিশ্বরেকর্ড। এই ম্যাচেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে কম ৩৪ বলে সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন নেপালের কুশল মাল্লা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শ্রেয়স কিন্তু রঞ্জি খেলতে অস্বীকার করেননি-তারকা ব্যাটারের পাশে দাঁড়ালেন গাভাসকর গরুর গাড়ির সঙ্গে বাইকের ধাক্কা, মৃত্যু আইআইটি রুরকির ২ ছাত্রের আপনার শিশুর ওজন বেড়েই চলেছে! রোগে পড়ার আগে জেনে নিন মুক্তির উপায় জেনারেলের টিকিট কেটে AC কোচে কেন? 'মহিলাকে চলন্ত ট্রেন থেকে ফেলে দিলেন' TTE! স্বাস্থ্যসাথী কার্ডে জালিয়াতি রুখতে এবার কাজে লাগানো হবে AI ‘তৃণমূলের জন্য দরজা এখনও খোলা’, ফের বললেন জয়রাম রমেশ ‘কেউ ভয় দেখাচ্ছে না তো’ রুট মার্চে বেরিয়ে জানতে চাইল কেন্দ্রীয় বাহিনী 'আপনি মাথা ন্যাড়া করলেন না কেন…যখন আপনার…' মোদীকে অশোভন আক্রমণ লালুর ‘সাদা খাতায় আঁকিবুঁকি…’, তাঁর পেইন্টিংয়ের দাম লাখ, দিদি নম্বর ১-এ কেমন কথা মমতার হাজারো ব্যস্ততা, তার মাঝেই ছোট্ট রাহার সঙ্গে খেলায় মাতলেন হবু বর অনন্ত!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.