বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: প্রথমে ভাবছিলাম কেন গেল- পুনমের ‘আউট’ প্রসঙ্গে স্মৃতি
আউট হওয়ার পরে পুনম রাউত (ছবি:আইসিসি)
আউট হওয়ার পরে পুনম রাউত (ছবি:আইসিসি)

Aus vs Ind: প্রথমে ভাবছিলাম কেন গেল- পুনমের ‘আউট’ প্রসঙ্গে স্মৃতি

  • অজিদের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে ব্যাটে বল লাগার পর আম্পায়ারের সিদ্ধান্তের তোয়াক্কা না করেই মাঠ ছাড়েন পুনম।

শুভব্রত মুখার্জি: অস্ট্রেলিয়ার কারারা ওভালে ভারতীয় জাতীয় মহিলা ক্রিকেট দল তাদের ইতিহাসে প্রথম গোলাপি টেস্ট খেলছে। দ্বিতীয় দিনে ভারতীয় ব্যাটার পুনম রাউতের আউটের সময় ঘটে যাওয়া ঘটনায় সারা ক্রিকেট বিশ্বের কুর্নিশ কুড়িয়েছেন এই ভারতীয় ক্রিকেটার। দিন শেষে ভারতীয় ব্যাটার মান্ধানার অকপট স্বীকারোক্তি ২২ গজে পুনমের আচরণে তিনি গোটা দলের থেকে সম্মান ও সমীহ আদায় করে নিয়েছেন।

উল্লেখ্য দ্বিতীয় দিনের খেলা চলাকালীন ভারতের স্কোর তখন ২ উইকেট হারিয়ে ২১৭ রান। অজি বোলার মলিনিউয়ের বলে কাট করতে যান পুনম। তার বিরুদ্ধে জোরালো কট বিহাউন্ডের আবেদন হলেও আম্পায়ার আউট দেননি। তবে সবাইকে অবাক করে দিয়ে প্যাভিলিয়নের দিকে হাটা দেন পুনম রাউত। ক্রিকেটের স্পিরিটকে এইভাবে রক্ষা করার জন্য তাকে কুর্নিশ জানিয়েছে গোটা বিশ্ব। 

টসে জিতে অজিদের বিরুদ্ধে ব্যাট করছেন মিতালিরা। আর প্রথম ইনিংসে ওপেনার মান্ধানার শতরানের ইনিংসের উপর ভর করে ভারত যথেষ্ট শক্তিশালী জায়গায় পৌঁছে গিয়েছে। দ্বিতীয় দিনের শেষে তাদের স্কোর ৫ উইকেটে ২৭৬ রান। এদিন ম্যাচ নিয়ে বলতে গিয়ে পুনমের প্রসঙ্গ তুলে ধরেন তিনি।

এই প্রসঙ্গে বলতে গিয়ে স্মৃতি মান্ধানা বলেন 'প্রথমে আমরা ভেবেছিলাম কেনও এমনটা করল। তবে এটা বলতেই হবে এই ঘটনার মধ্যে দিয়ে ও আমাদের সবার কাছ থেকে প্রচুর সম্মান আদায় করে নিয়েছে। আমি জানি না এই মুহূর্তে ক্রিকেট বিশ্বে কতজন এটা করার সৎ সাহস দেখাবেন। ডিআরএস আসার আগে পুরুষ বা মহিলা ক্রিকেটে এইভাবে আউট হওয়ার পরে নিজে থেকেই হেটে বেরিয়ে যাওয়ার ঘটনা কেউ করত কিনা আমার সন্দেহ আছে। সেই কারণেই ও আরও বেশি করে আমাদের সম্মান আদায় করে নিয়েছে।'

বন্ধ করুন