বাংলা নিউজ > ময়দান > AUS vs IND: পুরোপুরি প্রস্তুত হয়েই অস্ট্রেলিয়া সফরে এসেছে অশ্বিন: ল্যাবুশান
রবিচন্দ্রন অশ্বিন। (ছবি সৌজন্য পিটিআই)
রবিচন্দ্রন অশ্বিন। (ছবি সৌজন্য পিটিআই)

AUS vs IND: পুরোপুরি প্রস্তুত হয়েই অস্ট্রেলিয়া সফরে এসেছে অশ্বিন: ল্যাবুশান

  • রান তোলার গতির দিকে নজর দিতে হবে অস্ট্রেলিয়াকে, দাবি মার্নাসের।

শুভব্রত মুখার্জি

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের দুটি টেস্ট ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। প্রথম টেস্টে ভারতীয় ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও ভারতীয় বোলারদের পারফরম্যান্স কিন্তু অত্যন্ত ভালো। বিশেষ করে অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ফর্মে দারুনভাবে প্রভাবিত বিশেষজ্ঞরা। দুই টেস্টেই স্মিথের মতো ব্যাটসম্যানকে রীতিমতো নাকানিচোবানি খাইয়েছেন তিনি।

প্রথম টেস্টের প্রথম ইনিংসে অশ্বিনের ২৯টি বলে মাত্র ১ রান করে আউট হন এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান স্মিথ। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ফের অশ্বিনের বলেই শূন্য রানে আউট হন স্মিথ। ৭ তারিখ থেকে সিডনিতে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। যেই টেস্টে স্মিথের পাশাপাশি খেলবেন এই মুহূর্তে অজিদের ব্যাটিংয়ের অন্যতম ভরসা মার্নাস ল্যাবুশান। মাত্র ১৬টি টেস্ট খেলা ল্যাবুশান ইতিমধ্যেই অজি ব্যাটিংয়ের অন্যতম স্তম্ভ।

প্রসঙ্গত, এই সিডনিতেই ২০২০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তাঁর কেরিয়ারের একমাত্র দ্বিশতরানের ইনিংসটি খেলেছিলেন ল্যাবুশান। উল্লেখ্য এই সিরিজে ল্যাবুশানও এখনও পর্যন্ত একটিও অর্ধশতরানের ইনিংস খেলতে পারেনি। অজি এই প্রতিভাবান তারকা মনে করেন সিডনি টেস্টে দুটি বিষয়ে অজিদের মনোযোগ দিতে হবে। ১) তাদের রানরেট বাড়াতে হবে। ২) অশ্বিনের স্পিনকে ঠিকভাবে সামলাতে হবে।

এই ব্যাপারে বলতে গিয়ে ল্যাবুশানে জানান, ‘আমি জানি না এটা (সিডনি) আমার ফেভারিট গ্রাউন্ড কিনা। কিন্তু এটি বিশ্বের অন্যতম সেরা মাঠ। কোনও কোনও সময় এখানকার উইকেট খুব ব্যাটিং সহায়ক। কিন্তু দুটো বিশ্বসেরা বোলিং অ্যাটাকের সামনে ব্যাটসম্যানদের কাজটা খুব কঠিন। আমি আমার দ্বিশতরানের ইনিংসটি খুব বেশি দেখিনি সাম্প্রতিক কালে।'

ভারতীয় বোলিং নিয়ে বলতে গিয়ে লাবুশানে বলেন, 'স্পিন এবং পেস দুই বিভাগেই ভারতীয় বোলাররা খুব অনুশাসনের সঙ্গে বল করেছে। ওরা স্ট্রেট লাইনে বল করেছে। আমাদের প্রচুর বল খেলতে বাধ্য করেছে। তারা স্ট্রেট বলের জন্য সেভাবেই ফিল্ড সাজিয়েছে। আমাদের লেগ সাইডে খেলতে বাধ্য করেছে। আর এই কাজটা সব বোলারদের মধ্যে ভালোভাবে করেছে অশ্বিন। ও এবার দারুনভাবে প্রস্তুতি নিয়ে অজি সফরে এসেছে। ওদের এইভাবে বোলিংয়ের কারনে আমাদের স্কোরিং রেট স্লো হয়েছে। ওরা দ্বিতীয় টেস্টে আমাদের সবকটা ক্যাচ লুফেছে। আমাদের নিশ্চিত করবে হবে এই ধরনের বোলিংয়ের বিরুদ্ধে যাতে আমরা পরবর্তীতে রান করতে পারি।'

বন্ধ করুন