বাংলা নিউজ > ময়দান > Australia Playing XI: ফিরলেন গ্রিন, এক দশক পরে বিশেষজ্ঞ স্পিনার ছাড়া টেস্ট খেলতে নামছে অস্ট্রেলিয়া, দেখুন প্রথম একাদশ

Australia Playing XI: ফিরলেন গ্রিন, এক দশক পরে বিশেষজ্ঞ স্পিনার ছাড়া টেস্ট খেলতে নামছে অস্ট্রেলিয়া, দেখুন প্রথম একাদশ

অনুশীলনের ফাঁকে খোশমেজাজে ক্যামেরন গ্রিন। ছবি- রয়টার্স।

England vs Australia Manchester Test: ম্যাঞ্চেস্টারে অ্যাশেজের চতুর্থ টেস্টের জন্য আগেভাগে প্রথম একাদশ ঘোষণা করল অস্ট্রেলিয়া। চোখে পড়ল একজোড়া রদবদল।

অ্যাশেজের চতুর্থ টেস্টের জন্য নিজেদের ব্যাটি-বোলিং দুই বিভাগগেই জমাট করল অস্ট্রেলিয়া। যদিও একজন স্পিনারকে বসিয়ে পেসার অল-রাউন্ডারকে দলে নেওয়ার ঝুঁকিও নিতে হল অজিদের।

বুধবার থেকে ম্যাঞ্চেস্টারে শুরু হতে যাওয়া অ্যাশেজের চতুর্থ টেস্টের জন্য আগেভাগে প্রথম একাদশ ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। প্লেয়িং ইলেভেনে একজোড়া রদবদল করে তারা। বাদ পড়েন স্পিনার টড মার্ফি। তাঁর জায়গায় দলে ফেরেন পেসার অল-রাউন্ডার ক্যামেরন গ্রিন। হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য হেডিংলে টেস্টে মাঠে নামতে পারেননি ক্যামেরন। ওল্ট ট্র্যাফোর্ডে তাঁকে ছাড়া মাঠে নামতে রাজি হয়নি অজি টিম ম্যানেজমেন্ট।

গ্রিন ফেরায় অস্ট্রেলিয়ার ব্যাটিং শক্তি বাড়ল সন্দেহ নেই, তবে তাদের বোলিং আক্রমণ পেস নির্ভর হয়ে দাঁড়াল। গত ১০ বছরে এই প্রথম অস্ট্রেলিয়া কোনও বিশেষজ্ঞ স্পিনারকে ছাড়া টেস্ট খেলতে নামছে। গ্রিন দলে ফেরায় অস্টেলিয়ার ব্যাটিং গভীরতা এতটাই বাড়ে যে, উইকেটকিপার অ্যালেক্স ক্যারিকে ৮ নম্বরে ব্যাট করতে হতে পারে। ক্যাপ্টেন প্যাট কামিন্স ১০ নম্বরে ব্যাট করতে নামবেন। একমাত্র হেজেলউড ছাড়া অস্ট্রেলিয়ার ১০ জন ক্রিকেটারেরই ব্যাটের হাত ভালো।

আরও পড়ুন:- Emerging Asia Cup 2023: ওমানকে ৪২ রানে বান্ডিল করে শেষ চারে শ্রীলঙ্কা, সেমিফাইনালে ভারতের মুখে কারা?

উল্লেখ্য, অস্ট্রেলিয়া শেষবার কোনও বিশেষজ্ঞ স্পিনারকে ছাড়া টেস্ট খেলতে নামে ২০১১-১২ মরশুমে পার্থে। পরে নাথান লিয়ন টানা ১০০টি টেস্টে অস্ট্রেলিয়ার হয়ে মাঠে নামেন। উল্লেখযোগ্য বিষয় হল, মাইলস্টোন ম্যাচে পায়ে চোট পেয়ে বসেন লিয়ন। ফলে হেডিংলের তৃতীয় টেস্টে তাঁর বদলে মাঠে নামেন টড মার্ফি। লিয়নের চলতি অ্যাশেজ সিরিজে আর মাঠে নামার সম্ভাবনা নেই।

অন্যদিকে ম্যাঞ্চেস্টার টেস্ট থেকে বাদ পড়েলন অজি পেসার স্কট বোল্যান্ড। তাঁর বদলে অস্ট্রেলিয়া দলে ফেরায় অভিজ্ঞ জোশ হেজেলউডকে। অজি দলনায়ক প্যাট কামিন্স স্পষ্ট জানিয়েছেন যে, ওল্ড ট্র্যাফোর্ডের পিচ ও পরিস্থিতি পেসারদের অনুকূল বলেই তাঁরা বিশেষজ্ঞ স্পিনার ছাড়া মাঠে নামার সিদ্ধান্ত নেন। এক্ষত্রে নিজেদের সিদ্ধান্তের সমর্থনে কামিন্স গতবছরের হবার্ট টেস্টের প্রসঙ্গ উত্থাপন করেন, যেখানে পরিস্থিতি পেসারদের অনুকূল ছিল বলে দলে থাকা সত্ত্বেও নাথান লিয়নকে দিয়ে তাঁরা এক ওভারও বল করাননি।

আরও পড়ুন:- এশিয়া কাপ নাকি বিশ্বকাপ, যশস্বী কোন দলে থাকার যোগ্য? জহুরির চোখ নিয়ে সৌরভ কী বললেন?

এখন দেখার যে অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত বুমেরাং হয়ে ফেরে কিনা। আপাতত চলতি অ্যাশেজ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া।

অ্যাশেজের চতুর্থ টেস্টের জন্য অস্ট্রেলিয়ার প্রথম একাদশ: ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, মার্নাস ল্যাবুশান, স্টিভ স্মিথ, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি (উইকেটকিপার), মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (ক্যাপ্টেন) ও জোশ হেজেলউড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

জিয়ে তো জিয়ে, চিঠি আয়ি হ্যায়:চলে গেলেন পঙ্কজ উদাস,তাঁর গাওয়া এই গান শুনেছেন IND vs ENG 4th Test: রোহিতের আউট বদলে গেল স্টাম্প থেকে ক্যাচে? কিন্তু কীভাবে? দিনে দুপুরে গৃহবধূর শ্লীলতাহানির অভিযোগ, আটক TMC নেতার গুণধর ছেলে ‘ফুলবাবু’ শুক্রের সঙ্গে শনির যুতি! শিবরাত্রির আগে তুলা সহ ৩ রাশির ভাগ্যে কয়েক গুণ লাভ নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের ‘প্রস্রাব চেটে পরিষ্কার কর’, বিশ্বনাথের ৮ বছরের ছেলেকে হুমকি-মারধর প্রতিবেশির জমি ফেরাতে বলে শাহজাহানের বিপদ বাড়ালেন মমতা, বুমেরাং হল তাঁর আরও ১ সিদ্ধান্ত পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজয়শেখর শর্মার ফেব্রুয়ারির মধ্যে কাজে ফিরতেই হবে, হুঁশিয়ারি দেওয়া হল চিকিৎসকদের বালাকোট এয়ার স্ট্রাইকের ঘটনা ফের পর্দায়! পাকিস্তানের বিরুদ্ধে হুঙ্কার জিমি-লারার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.