বাংলা নিউজ > ময়দান > BAN vs AFG: ব্যাট হাতে আয়ারাম-গয়ারাম শাকিবরা, ঘরের মাঠে আফগানিস্তানের কাছে ধরাশায়ী বাংলাদেশ

BAN vs AFG: ব্যাট হাতে আয়ারাম-গয়ারাম শাকিবরা, ঘরের মাঠে আফগানিস্তানের কাছে ধরাশায়ী বাংলাদেশ

উচ্ছ্বসিত আফগান শিবির। ছবি- এএফপি।

Bangladesh vs Afghanistan 1st ODI: রশিদদের সামলাতে হিমশিম তামিমরা, চূড়ান্ত ব্যাটিং ভরাডুবির মাশুল দিয়ে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে হার বাংলাদেশের।

রশিদ খানের অনুপস্থিতিতে সফরের একমাত্র টেস্টে বাংলাদেশের কাছে বিধ্বস্ত হয় আফগানিস্তান। তবে ওয়ান ডে সিরিজের শুরুতেই বাংলাদেশ শিবিরে প্রত্যাঘাত হানলেন আফগানরা। বৃষ্টি বিঘ্নিত প্রথম ওয়ান ডে ম্যাচে বাংলাদেশকে ডাকওয়ার্থ-লুইস নিয়মে হারিয়ে দিল আফগানিস্তান।

চট্টগ্রামে টস জিতে বাংলাদেশকে শুরুতে ব্যাট করতে পাঠায় আফগানিস্তান। শুরু থেকেই নিয়মিত অন্তরে উইকেট হারাতে থাকেন তামিমরা। একাধিকবার বৃষ্টির জন্য ম্যাচ থমকে যায়। যদিও তাতে বাংলাদেশের উইকেট পড়ায় বিরাম ছিল না। শেষমেশ বাংলাদেশ ৪৩ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১৬৯ রান তুললে সেখানেই ইনিংস শেষ করা হয়।

বাংলাদেশের হয়ে একা লড়াই চালান তৌহিদ হৃদয়। তিনি ৩টি বাউন্ডারির সাহায্যে ৬৯ বলে ৫১ রান করে আউট হন। এছাড়া লিটন দাস করেন ৩৫ বলে ২৬ রান। তিনি ২টি চার ও ১টি ছক্কা মারেন। ক্যাপ্টেন তামিম ইকবাল ২টি বাউন্ডারির সাহায্যে ২১ বলে ১৩ রান করে সাজঘরে ফেরেন। শাকিব আল হাসান ৩৮ বলে ১৫ রানের ঠুকঠুকে ইনিংস খেলেন। তিনি কোনও বাউন্ডারি মারেননি। ২টি বাউন্ডারির সাহায্যে ১৬ বলে ১২ রান করেন নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশের বাকি ব্যাটসম্যানদের আর কেউই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি। মুশফিকুর রহিম ১, আফিফ হোসেন ৪, মেহেদি হাসান মিরাজ ৫, তাসকিন আহমেদ ৭, হাসান মাহমুদ ৮ ও মুস্তাফিজুর রহমান ৩ রান করেন।

আরও পড়ুন:- India T20I Squad: আইপিএলের পারফর্ম্যান্স দিয়ে ভারতের টি-২০ দলে তিলক বর্মা, উপেক্ষিত থাকলেন রিঙ্কু সিং

আফগানিস্তানের হয়ে ২৪ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন ফজলহক ফারুকি। রশিদ খান ৯ ওভারে মাত্র ২১ রান খরচ করে ২টি উইকেট তুলে নেন। ৯ ওভারে ২৩ রান খরচ করে ২টি উইকেট পকেটে পোরেন মুজিব উর রহমান। এছাড়া ১টি করে উইকেট সংগ্রহ করেন আজমতউল্লাহ ওমরজাই ও মহম্মদ নবি।

জবাবে ব্যাট করতে নেমে আফগানিস্তান ২১.৪ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৮৩ রান তোলার পরে বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। নতুন করে আর খেলা শুরু করা সম্ভব হয়নি। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচের সেই পর্যায়ে জয়ের জন্য আফগানিস্তানের দরকার ছিল ৬৭ রান। ম্যাচ টাই করার জন্য দরকার ছিল ৬৬। তাই ১৭ রানের ব্যবধানে আফগানিস্তানকে জয়ী ঘোষণা করা হয়।

আরও পড়ুন:- Duleep Trophy 2023: পূজারাও নির্ভরতা দিতে ব্যর্থ, জাদেজাকে নিয়ে বিপর্যয় রোধ অতীতের

আফগানদের হয়ে ৫টি বাউন্ডারির সাহায্যে ৫৮ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন ইব্রাহিম জাদরান। ২২ রান করে আউট হন রহমানউল্লাহ গুরবাজ। রহমত শাহ ৮ রান করে মাঠ ছাড়েন। হাশমতউল্লাহ শাহিদি ৯ রান করে অপরাজিত থাকেন।

বাংলাদেশের হয়ে ১টি করে উইকেট নেন তাসকিন ও শাকিব। ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন ফারুকি। এই জয়ের সুবাদে আফগানিস্তান ৩ ম্যাচের ওয়ান ডে সিরিজে ১-০ এগিয়ে যায়। টেস্ট ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানরা বিস্তর রান সংগ্রহ করলেও সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে মূলত ব্যাটিং ব্যর্থতার জন্যই হারতে হয় তাদের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

'আমারও চাই!' অনন্তের ১৪ কোটির ঘড়ি দেখেই বায়না জুড়লেন মার্ক জুকারবার্গ! তারপর? কম টিআরপি! বারবার স্লট হারা, অসময়ে শেষ স্টার জলসার জনপ্রিয় মেগা, কাঁদালেন নায়িকা '২০২৬-তে মুখ্যমন্ত্রী হওয়াই লক্ষ্য জাস্টিস গঙ্গোপাধ্যায়ের', আয়নায়…, দাবি বাবুলের ‘ওদের জঙ্গি বলব না, ওরা দেশপ্রেমিক,’ প্রাক্তন আলফা ক্যাডারদের পাশে অসমের সিএম 'এখনও নিইনি, তবে...' সন্তানের নামে কুমন্তব্য, এবার কি আইনি পদক্ষেপ নিচ্ছেন জোজো? MUM vs TN: সাই কিশোরের ৬ উইকেট, তবে শার্দুলের সেঞ্চুরিতে চালকের আসনে মুম্বই প্রজ্ঞানন্দ সহ একাধিক দাবাড়ু পাননি কানাডার ভিসা! কোন পথে টুর্নামেন্টের ভবিষ্যত? দমদম, কামারহাটি সহ একাধিক রুটে নতুন করে অটো চালানোর পরিকল্পনা, ফিরবে স্বস্তি! শ্রীময়ীর কপালে সিঁদুর তুলে নতুন জীবন শুরু কাঞ্চনের, রইল বিয়ের সেরা মুহূর্তের ছবি 'মনে হচ্ছে যেন...' সাহেবের কণ্ঠে গুপীর হিট গান! মুগ্ধ শ্রোতারা কী বলছেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.