বাংলা নিউজ > ময়দান > প্রয়াত বাংলা হকির ‘ক্রীড়া গুরু’ অসীম গঙ্গোপাধ্যায়
প্রয়াত ভারতের প্রাক্তন হকি খেলোয়াড় অসীম গঙ্গোপাধ্যায়
প্রয়াত ভারতের প্রাক্তন হকি খেলোয়াড় অসীম গঙ্গোপাধ্যায়

প্রয়াত বাংলা হকির ‘ক্রীড়া গুরু’ অসীম গঙ্গোপাধ্যায়

  • কোচ হিসেবে তাঁর অবদান রয়েছে। ২০২০-র মার্চে তাঁকে ক্রীড়া গুরু সম্মানে ভূষিত করে পশ্চিমবঙ্গ সরকার। তার আগের বছরই অসীমকে ধ্যানচাঁদ জীবনকৃতি পুরস্কার দিয়ে সম্মানিত করেছিল হকি বেঙ্গল।

রবিবার শোকের ছায়া নেমে এল বাংলা তথা ভারতের ক্রীড়ামহলে। প্রয়াত হলেন ভারতের প্রাক্তন হকি খেলোয়াড় অসীম গঙ্গোপাধ্যায়। খেলোয়াড় জীবনে বাংলা এবং দেশের জার্সি গায়ে দাপটের সঙ্গে খেলেছেন অসীম। জাতীয় হকি দলের কোচও ছিলেন তিনি। শুধু তাই নয় বাংলা হকি দলের নির্বাচক হিসেবেও কাজ করেছেন। শহরের অন্যতম নামকরা হকি কেন্দ্র এন্টালি হকি অ্যাকাডেমির সভাপতি ছিলেন অসীম গঙ্গোপাধ্যায়।

যাকে শহরের হকির পীঠস্থান বলা হয় সেই এন্টালি হকি অ্যাকাডেমির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত ছিলেন। বাংলা থেকে একের পর এক খেলোয়াড় তুলে এনেছেন অসীম গঙ্গোপাধ্যায়। হকির উন্নতিতে গোটা জীবনই অতিবাহিত করেছেন অসীম। হকির প্রচারের জন্য বারবার সোচ্চার হয়েছেন। প্রত্যেক বছর বয়সভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করেন এবং সেখান থেকে প্রতিভাবান খেলোয়াড়দের তুলে আনতেন।

কোচ হিসেবে তাঁর অবদান রয়েছে। ২০২০-র মার্চে তাঁকে ক্রীড়া গুরু সম্মানে ভূষিত করে পশ্চিমবঙ্গ সরকার। তার আগের বছরই অসীমকে ধ্যানচাঁদ জীবনকৃতি পুরস্কার দিয়ে সম্মানিত করেছিল হকি বেঙ্গল। খেলোয়াড়দের সঙ্গে অসীম গঙ্গোপাধ্যায়ের  সম্পর্ক খুবই ভালো ছিল। অসীম চলে যাওয়ার খবরে শোকাহত বাংলার ক্রীড়ামহল তথা ভারতীয় ক্রীড়াজগত।

বন্ধ করুন