বাড়ি > ময়দান > FA Cup: দুঃস্বপ্নের ম্যাচ ডি গেয়ার, গোলকিপারের হাস্যকর ভুলে ফাইনালের টিকিট হাতছাড়া ম্যাঞ্চেস্টারের
নিজের ভুলে বল জালে ঢুকতে দেখছেন ডি গেয়া। ছবি- গেটি ইমেজেস।
নিজের ভুলে বল জালে ঢুকতে দেখছেন ডি গেয়া। ছবি- গেটি ইমেজেস।

FA Cup: দুঃস্বপ্নের ম্যাচ ডি গেয়ার, গোলকিপারের হাস্যকর ভুলে ফাইনালের টিকিট হাতছাড়া ম্যাঞ্চেস্টারের

  • খেতাবি ম্যাচে আর্সেনালের মুখোমুখি হবে চেলসি।

ভুল বললে কম বলা হয়। একদা ম্যাঞ্চেস্টারের তেকাঠির নিচে দুর্ভেদ্য হয়ে দেখা দেওয়া ডেভিড ডি গেয়া চেলসির বিরুদ্ধে এফএ কাপের সেমিফাইনালে যা করলেন, তাকে দুঃস্বপ্ন ছাড়া আর কোনওভাবেই ব্যাখ্যা করা যায় না।

ডি গেয়ার এমন দুঃস্বপ্নের ম্যাচে চেলসি ৩-১ গোলে পরাজিত করে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে এবং এফএ কাপের ফাইনালের টিকিট নিশ্চিত করে।

ওয়েম্বলিতে চেলসি তিন বার ইউনাইটেডের জালে বল জড়ায়। তিনটি গোলই নিজেদের ভুলে হজম করতে হয় রেড ডেভিলসকে। প্রথম দু'টি গোল হয় ডি গেয়ার ভুলে। তৃতীয় গোলটি হ্যারি মাগুইরের আত্মঘাতী।

প্রথমার্ধের ইনজুরি টাইমে (৪৫+১১) অলিভিয়ের জিরার্ডের ব্যাকহিল সোজা গিয়ে পৌঁছয় ডি গেয়ার কাছে। তবে অতি সহজে যে বলটিকে দস্তানাবন্দি করতে পারতেন ম্যান ইউ গোলরক্ষক, সেটিই তিনি সামলে উঠতে পারেননি। বল ডি গেয়ার গায়ে লেগে গোলে ঢুকে যায়।

৪৬ মিনিটে ম্যাসন মাউন্টের প্রথম পোস্টে নেওয়া নেওয়া শট অনায়াসে প্রতিহত করার কথা যে কোনও গোলকিপারের। সেটিই ডি গেয়ার দস্তানায় লাগার পর ম্যাঞ্চেস্টারের জালে জড়িয়ে যায়। ৭৪ মিনিটে মাগুইরের ভুলে তৃতীয় গোল হজম করতে হয় ইউনাইটেডকে।

৮৫ মিনিটে ফার্নান্ডেজ পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমালেও ততক্ষণে যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে। চেলসির কাছে হেরে বসায় ফাইনালে ওঠা ও চ্যাম্পিয়ন হওয়ার নিরিখে আর্সেনালের রেকর্ড ছোঁয়ার সুযোগ এবারের মতো হাতছাড়া হয় ম্যাঞ্চেস্টারের।

অপর সেমিফাইনালে ম্যাঞ্চেস্টার সিটিকে ২-০ গোলে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে আর্সেনাল। আগামী ১ অগস্ট খেতাবি লড়াইয়ে মুখোমুখি হবে আর্সেনাল ও চেলসি।

বন্ধ করুন