বাড়ি > ময়দান > জামিয়া মিলিয়ায় দিল্লি পুলিশের লাঠিচার্জ ইস্যুতে বিস্ফোরক ইরফান পাঠান
ভারতের প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান (ছবি সৌজন্যে গেটি ইমেজ)
ভারতের প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান (ছবি সৌজন্যে গেটি ইমেজ)

জামিয়া মিলিয়ায় দিল্লি পুলিশের লাঠিচার্জ ইস্যুতে বিস্ফোরক ইরফান পাঠান

  • নাগরিক সংশোধনী বিল নিয়ে উত্তাল দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়। সেখানকার আহত ছাত্র-ছাত্রীদের নিয়ে চিন্তিত ভারতের প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান।

নাগরিক সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভ চলাকালিন পুলিশি তাণ্ডবে আহত হয়েছেন দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। সেটা মাথায় রেখে এদিন তাদের নিয়ে চিন্তা প্রকাশ করলেন ভারতের কিংবদন্তি জোরে বোলার ইরফান পাঠান।

ভারতের হয়ে মোট ২৯টি টেস্ট ও ১২০টি ওয়ানডে খেলা ইরফান পাঠান এদিন টুইট করে বলেন, 'রাজনৈতিক দোষারোপের খেলা চলতেই থাকবে। কিন্তু আমি চিন্তিত আমার দেশের সকলের ও জামিয়া মিলিয়া ছাত্র-ছাত্রীদের জন্য।'

গত রবিবার দুপুরে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের সংলগ্ন নিউ ফ্রেন্ডস কলোনিতে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ বাঁধে বিক্ষোভকারীদের। অভিযোগ, সেখানে দিল্লি পুলিশ বেপরোয়াভাবে লাঠি চালায় সাধারণ মানুষের ওপর। যার জেরে বিক্ষোভকারীরা আশপাশের একাধিক গাড়িতে আগুন ধরিয়ে দেন। জানা গিয়েছে, এরপর পুলিশ লাঠিচার্জ করা শুরু করে দেয়।

লাঠিচার্জ করতে করতে তারা ঢুকে পড়ে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেও। সেখানে তারা চড়াও হয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ওপর। পুলিশ ক্যাম্পাসের গেটে ঢুকে ছাত্র-ছাত্রীদের লাঠিপেটা করার পাশাপাশি বেশ কয়েকজনকে আটক করে।

ক্যাম্পাসের মধ্যেই পুলিশি তাণ্ডবের প্রতিবাদে রবিবার রাত থেকেই জেএনইউ ছাত্র-ছাত্রীরা দিল্লি পুলিশের সদর দফতর ঘেরাও করেন। এ ব্যাপারে ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়িয়েছেন জামিয়া মিলিয়া ভাইস চান্সেলর নাজমা আক্তার। এক প্রতিক্রিয়ায় তিনি জানিয়েছেন, 'যেভাবে দিল্লি পুলিশ ক্যাম্পাসে ও লাইব্রেরীতে ঢুকে ছাত্র-ছাত্রীদের মারধর করেছেন সেটা লজ্জাজনক।'

বন্ধ করুন