বাংলা নিউজ > ময়দান > প্রকাশিত হল কোপা আমেরিকার সূচি, প্রথম দিনেই মাঠে নামছেন মেসিরা
কোপা আমেরিকার লোগো।
কোপা আমেরিকার লোগো।

প্রকাশিত হল কোপা আমেরিকার সূচি, প্রথম দিনেই মাঠে নামছেন মেসিরা

  • এবার টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে ১০ দলের।

শুভব্রত মুখার্জি

করোনার করালগ্রাসে যখন সারা পৃথিবী জুড়ে ত্রাহি ত্রাহি রব, তখন তার প্রভাব পড়েছে সারা বিশ্বের ক্রীড়াক্ষেত্রেও। ফুটবলও তার প্রকোপ থেকে বাঁচেনি। ফলে সেইসময় বাধ্য হয়েই স্থগিত করতে হয় দক্ষিণ আমেরিকার সবথেকে বড় ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা।

তবে করোনা পরবর্তীতে এবার মাঠে ফিরছে এই প্রতিযোগিতা। ১৩ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা। আর প্রথম দিনই মাঠে নামবেন মেসিরা। করোনার কারনে দীর্ঘকাল বাদে জাতীয় দলে ফেরার অপেক্ষায় মেসিরা।

১৩ তারিখ অর্থাৎ প্রথম দিন মনুমেন্টাল স্টেডিয়ামে খেলতে নামছে মেসির আর্জেন্তিনা । তাদের প্রতিপক্ষ চিলি। এই বারের টুর্নামেন্ট হচ্ছে ১০টি দেশকে নিয়ে। অস্ট্রেলিয়া ও কাতারের খেলার কথা থাকলেও তারা ইতিমধ্যেই নাম তুলে নিয়েছে। কারন, কোপা ও এশিয়ার দেশগুলির বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা নির্ণায়ক পর্বের ম্যাচ প্রায় একই সময়ে পড়েছে। তাই নাম তুলে নিয়েছে এএফসির অন্তর্গত এই দুই দেশ।

১০ দলের কোপার যা সূচি হয়েছে তাতে সবকিছু ঠিকঠাক থাকলে কোয়ার্টার ফাইনালে হতে পারে মেসি বনাম নেইমারের লড়াই। অর্থাৎ ব্রাজিল-আর্জেন্তিনা কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হতে পারে। প্রসঙ্গত, ৪৭তম এই কোপা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২০-তে। কিন্তু করোনা আবহে বিশ্বের সব থেকে প্রাচীন আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টও এক বছর পিছিয়ে দিতে বাধ্য হয়‌। ফলে একবছর পিছিয়ে ২০২১ সালে হবে কোপা। আর প্রতিযোগিতার ইতিহাসে এবারই প্রথম দুই দেশে অনুষ্ঠিত হবে কোপা। যৌথভাবে টুর্নামেন্ট আয়োজন করবে আর্জেন্তিনা ও কলম্বিয়া। দশটি দলকে ভাগ করা হয়েছে দুটি গ্রুপে।

গ্রুপ এ’তে আছে ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, পেরু ও ভেনেজুয়েলা। গ্রুপ বি’তে রয়েছে আর্জেন্তিনা, বলিভিয়া, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে। টুর্নামেন্টের দ্বিতীয় দিন ভেনেজুয়েলার বিরুদ্ধে মাঠে নামবে ব্রাজিল। ৪৭তম কোপার ফাইনাল হবে ১০ জুলাই।

বন্ধ করুন