বাংলা নিউজ > ময়দান > Weissenhaus Chess Challenge: কার্লসেনকে হারিয়ে দিলেন ভারতর ডি গুকেশ! প্রথমদিনের শেষে যৌথভাবে দ্বিতীয় স্থানে

Weissenhaus Chess Challenge: কার্লসেনকে হারিয়ে দিলেন ভারতর ডি গুকেশ! প্রথমদিনের শেষে যৌথভাবে দ্বিতীয় স্থানে

ডি গুকেশ (ছবি-এক্স)

বড় সাফল্য পেলেন ডি গুকেশ। কার্লসেনকে হারিয়ে দিলেন ভারতীয় এই দাবাড়ু।

শুভব্রত মুখার্জি:- এই মুহূর্তে বিশ্ব দাবার অন্যতম সেরা তারকা নিঃসন্দেহে ম্যাগনাস কার্লসেন। বর্তমানে বিশ্ব ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন তিনি। তাঁর বিরুদ্ধে খেলাই অন্যতম কঠিন বিষয়। ম্যাচ জয় কার্যত অসম্ভব বলা চলে। সেই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ। ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিয়ে ফ্রিস্টাইল দাবায় প্রথমদিন শেষে দ্বিতীয়স্থানে উঠে এসেছেন তিনি। তবে এদিন শুধু ম্যাগনাস কার্লসেনকে হারিয়েই ক্ষান্ত থাকেননি গুকেশ। তিনি কার্যত স্বপ্নের ফর্মে খেলেছেন। হারিয়েছেন দাবার একের পর এক তারকাকে। প্রথমদিনে তাঁর এই পারফরম্যান্স রীতিমতো চমকে দিয়েছে বিশেষজ্ঞদের।

প্রসঙ্গত প্রথম দিন ম্যাগনাস কার্লসেনের পাশাপাশি ডি গুকেশ হারিয়েছেন আর্মেনিয়ার লেভন অ্যারোনিয়ানকে। নরওয়ের দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের পাশাপাশি বর্তমান বিশ্ব দাবাতে অন্যতম কঠিন প্রতিপক্ষ অ্যারোনিয়ান। এখানেই শেষ নয় উইসেনহস চেজ চ্যালেঞ্জের প্রথমদিনে ডি গুকেশ মধুর জয় পেয়েছেন চিনের বিশ্ব চ্যাম্পিয়ন দাবাড়ু ডিঙ্গ লিরেনকেও। তবে এদিন একের পর এক তারকাকে হারালেও শুরুটা খুব একটা ভালো হয়নি গুকেশের। না হলে দিন শেষে তিনি শীর্ষে থেকেই শেষ করতে পারতেন। দিনের প্রথম ম্যাচে তিনি মুখোমুখি হয়েছিলেন ফ্রান্সের আলিরেজা ফিরোইজার। এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট পাননি ডি গুকেশ। এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট পেলে সম্ভাব্য চার পয়েন্টে চার পয়েন্ট পেতেন তিনি। সেই জায়গায় তিন পয়েন্ট পেয়েছেন তিনি।

ফলে ব়্যাপিড সেকশনে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন গুকেশ। জার্মানির ভিনসেন্ট কেইমার প্রথম স্থানে রয়েছেন। তাঁর দখলে রয়েছে ৩.৫ পয়েন্ট। গুকেশের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন নদিরবেগ আব্দুসাত্তারভ। প্রসঙ্গত এই টু্র্নামেন্টে বিজয়ী পাবেন ২ লক্ষ মার্কিন ডলার। গুকেশের জন্য এই দিনের হাইলাইটস ছিল কার্লসেনের বিরুদ্ধে তাঁর জয়। গুকেশ একেবারে শেষ গেমে ঝুঁকি নেন। যা তাঁর পক্ষে যাওয়াতে ম্যাচে জয় নিশ্চিত হয় তাঁর।

তৃতীয় রাউন্ডে অ্যারোনিয়ান কঠিন পরীক্ষার মধ্যে ফেলেছিলেন গুকেশকে। নিজের বিশপকে বলিদান দিয়ে গুকেশকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেন তিনি। গুকেশ সেন্টার দিয়ে কাউন্টার অ্যাটাকিং মুভ করেন। যার পুরস্কার পান গুকেশ। মাত্র ৩৯ মুভের ম্যাচে তিনি হারিয়ে দেন অ্যারোনিয়ানকে। ব়্যাপিডে আর তিন রাউন্ড বাকি রয়েছে। তার মধ্যে নিশ্চিত হয়ে যাবে কোয়ার্টার ফাইনালে কে কার বিরুদ্ধে খেলবেন। প্রতি দাবাড়ু এই প্রতিযোগিতায় চল্লিশটি মুভ করতে পারবেন যাতে তার হাতে সময় থাকবে ৯০ মিনিট।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.