বাংলা নিউজ > ময়দান > ৪৫তম জন্মদিনে ৫ উইকেট স্টিভেন্সের, সবথেকে বেশি বয়সে এই রেকর্ড রয়েছে কার দখলে?
৫ উইকেট নেওয়ার পর ড্যারেন স্টিভেন্স। ছবি- গেটি।

৪৫তম জন্মদিনে ৫ উইকেট স্টিভেন্সের, সবথেকে বেশি বয়সে এই রেকর্ড রয়েছে কার দখলে?

  • ফার্স্ট ক্লাস ক্রিকেটে প্রায় ১৬ হাজার রান ও সাড়ে পাঁচশোর বেশি উইকেট রয়েছে অভিজ্ঞ তারকার।

এপ্রিলের শেষে গ্ল্যামারগনের বিরুদ্ধে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে কেন্টের ডানহাতি পেসার ড্যারেন স্টিভেন্স ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। ফার্স্ট ক্লাস ক্রিকেটে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া কৃতিত্বের হলেও অতি স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। কেননা বিশ্বর বিভিন্ন প্রান্তে প্রথম শ্রেনির ক্রিকেটে প্রতিনিয়তই কেউ না কেউ ইনিংসে ৫ উইকেট দখল করছেন।

তবে স্টিভেন্সের ৫ উইকেট দখল বিশেষ একারণেই যে, তিনি নিজের ৪৫তম জন্মদিনে এমন কৃতিত্ব অর্জন করেন। ফার্স্ট ক্লাস ক্রিকেটে প্রায় ১৬ হাজার (১৫৯৪০) রান ও সাড়ে পাঁচশোর বেশি (৫৬১) উইকেট রয়েছে অভিজ্ঞ তারকার। ৪৫ বছর বয়সে ৫ উইকেট নিয়েও অবশ্য সবথেকে বেশি বয়সে এমন কৃতিত্ব অর্জনের রেকর্ড গড়তে পারেননি তিনি। এই রেকর্ড রয়েছে অন্য কারও নামে।

১. ফার্স্ট ক্লাস ম্যাচে ৫৮ বছর বয়সে ৫ উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে উইলিয়াম লিলিহোয়াইটের নামে। তিনি ১৮৫০ সালে লর্ডসে ৫৮ বছর বয়সে ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন।

২. কাউন্টি চ্যাম্পিয়নশিপে সবথেকে বেশি বয়সে ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে উইলি কোয়াইফের নামে। তিনি ১৯২৬ সালে ৫৪ বছর বয়সে এমন কৃতিত্ব অর্জন করেন।

৩. শেষবার কাউন্টি চ্যাম্পিয়নশিপে ৫০ বছর পার করে ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন টম গড্ডার্ড। ১৯৫২ সালে তিনি ৫১ বছর বয়সে ইনিংসে ৫ উইকেট দখল করেন।

বন্ধ করুন