বাংলা নিউজ > ময়দান > ২০২২ কমনওয়েলথের জন্য কি যোগ্যতা অর্জন করতে পারলেন ভারতের মহিলা ক্রিকেটাররা?
কমনওয়েলথ গেমসে মহিলা ক্রিকেট।
কমনওয়েলথ গেমসে মহিলা ক্রিকেট।

২০২২ কমনওয়েলথের জন্য কি যোগ্যতা অর্জন করতে পারলেন ভারতের মহিলা ক্রিকেটাররা?

  • এই প্রথম বার মহিলা ক্রিকেট দল কমনওয়েলথ গেমসে অংশ নিচ্ছে। নিঃসন্দেহে বিশ্ব ক্রিকেটে এটি ঐতিহাসিক একটি ঘটনা।

করোনার মাঝেই সুখবর। কমনওয়েলথ গেমসের জন্য মহিলা ক্রিকেট দলের নাম ঘোষণা করল আইসিসি, যারা ইতিমধ্যে যোগ্যতা অর্জন করেছে। সেই তালিকায় রয়েছে ভারতও।

 ২০২২ বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসের জন্য ইতিমধ্যে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার নাম ঘোষণা করেছে আইসিসি। এ ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ থেকেও একটা টিম খেলার কথা। যারা যোগ্যতানির্ণায়ক পর্বের ম্যাচে সাফল্য পেয়ে তবেই এই টুর্নামেন্টের খেলার ছাড়পত্র পাবে।

এই প্রথম বার মহিলা ক্রিকেট দল কমনওয়েলথ গেমসে অংশ নিচ্ছে। নিঃসন্দেহে বিশ্ব ক্রিকেটে এটি ঐতিহাসিক একটি ঘটনা। এর আগে ১৯৯৮ সালে প্রথম বার কুয়ালালামপুর কমনওয়েলথ গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি হয়। সে বার একদিনের ক্রিকেটে পুরুষ দল অংশ নিয়েছিল। জিতেছিল দক্ষিণ আফ্রিকা। এই বছর কমনওয়েলথে অবশ্য মহিলা দল একদিনের ক্রিকেট নয়, টি-টোয়েন্টি ক্রিকেটে অংশ নেবে। 

মহিলা ক্রিকেটকে আরও জনপ্রিয় করতেই আইসিসি-র এই উদ্যোগ। গত বছর মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের জনপ্রিয়তার দেখার পরেই এই ভাবনা আসে আইসিসি-র মাথায়। তারা কমনওয়েলথ গেমস ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করে। এবং দু'পক্ষই সম্মত হওয়ায় কমনওয়েলথে সবুজ-সঙ্কেত পায় মহিলা ক্রিকেট। নিঃসন্দেহে এই টুর্নামেন্ট ঘিরে বাড়তি উৎসাহ থাকবে ক্রিকেট প্রেমীদের। 

এই টুর্নামেন্টে ৭২টি দেশ থেকে প্রায় সাড়ে চার হাজার অ্যাথলিট অংশ নেবে। স্বাভাবিক ভাবে মহিলা ক্রিকেটে প্রচার এবং প্রসারের জন্য কমনওয়েলথ একটি বড় প্ল্যাটফর্ম হতে চলেছে।

বন্ধ করুন