বাংলা নিউজ > ময়দান > এভাবেও ফিরে আসা যায়!
ইংল্যান্ডের জার্সিতে ডম বেস (ফাইল ছবি)
ইংল্যান্ডের জার্সিতে ডম বেস (ফাইল ছবি)

এভাবেও ফিরে আসা যায়!

একটা সময় ক্রিকেট ছাড়ার কথা ভেবেছিলেন এই তরুন ক্রিকেটার ডম বেস। পরে বাইশ গজে ফিরে নায়কের তকমা পেয়েছেন। ডম বেসের প্রত্যাবর্তন সকলের কাছে এক অনুপ্রেরণার গল্প।  

এভাবেও ফিরে আসা যায়। ইংল্যান্ডের তরুন ক্রিকেটার ডম বেসের প্রত্যাবর্তনের গল্প যেকোন তরুন ক্রিকেটারের কাছে অনুপ্রেরণার কাজ করবে। একটা সময় ক্রিকেটকে বিদায় জানাতে চেয়েছিলেন ডম, পরে কাউন্টি ক্রিকেটে ইয়র্কশায়ারের হয়ে এক ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ম্যাচের নায়কের সম্মান পান। 

ইংল্যান্ডের চলতি কান্ট্রি চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্যায়ের ম্যাচে, সাসেক্সের বিরুদ্ধে নিজের স্পিনের জাদুতে বাইশ গজে ঘূর্ণিঝড় তুললেন ইংল্যান্ডের তরুন ক্রিকেটার ডম বেস। ইয়র্কশায়েরের হাত থেকে বেরিয়ে যাওয়া ম্যাচকে যেভাবে নিজেদের দখলে নিয়ে এলেন তাতে তাঁকে কুর্নিশ জানাতেই হয়। ম্যাচের দ্বিতীয় ইনিংসে সাসেক্সের প্রথম সারির পাঁচ ক্রিকেটারকে সাজঘরে ফিরিয়েছেন তিনি। 

তবে একটা সময় ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ভেবেছিলেন ডম বেস। কারণ ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজে ইংল্যান্ডের খারাপ পারফরমেন্সের পরে ভেঙে পরেন ডম। আমেদাবাদ টেস্টে ভারতের কাছে ইনিংসে হারের পর বাড়ি ফিরে খেলার ছেড়ে দেওয়ার কথা ভাবতে থাকেন তিনি। সেই সময় ক্রিকেট থেকে অনেক দুরে চলে যান তিনি। নিজের স্ত্রী ও পোষ্যের সঙ্গে সময় কাটাতে থাকেন। পরে কাউন্ডি ক্রিকেটের মাধ্যমে ফের বাইশ গজে ফিরে আসেন। 

ইয়র্কশায়ারে হয়ে তাঁর পারফরমেন্স আবার তাঁকে নতুন করে লড়াই করার পথ দেখাচ্ছে। ডম মনে করেন তিনি আবারও দেশের জার্সি গায়ে তুলে নিতে পারবেন।

এদিনের ম্যাচের পরে ডম জানান, ভারতের মাটিতে তাঁর ব্যর্থতা ও ভরাতের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা তাঁকে অনেকটাই পরিনত করেছে। ডম বেস জানিয়েছেন, একটা সময় তিনি ক্রিকেট ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন, কিন্তু পরে লড়াই করার নতুন মন্ত্র তিনি ভারতের মাটি থেকেই পেয়েছেন।

বন্ধ করুন