বাংলা নিউজ > ময়দান > Double Hat-Trick: পরপর ৪ বলে চার উইকেট নিয়ে ইতিহাস গড়লেন থিপাতচা, ছুঁলেন মালিঙ্গাদের রেকর্ড- ভিডিয়ো

Double Hat-Trick: পরপর ৪ বলে চার উইকেট নিয়ে ইতিহাস গড়লেন থিপাতচা, ছুঁলেন মালিঙ্গাদের রেকর্ড- ভিডিয়ো

চার বলে চার উইকেট থিপাতচার। ছবি- এসিসি।

Thailand vs Netherlands Women's T20I: সব ফর্ম্যাট মিলিয়ে ছেলে ও মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৭ জন বোলার পরপর চার বলে চারটি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন। দেখে নিন কাদের দখলে রয়েছে এমন নজির।

গত এপ্রিল মাসে জিম্বাবোয়ের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে ৬.১ ওভার বল করে ২টি মেডেন-সহ মাত্র ৬ রানের বিনিময়ে ৬টি উইকেট নেন থিপাতচা পুত্থাওং। মেয়েদের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এটি এখনও পর্যন্ত ষষ্ঠ সেরা বোলিং পারফর্ম্যান্সের রেকর্ড। সেই রেশ কাটার আগেই থাইল্যান্ডের ১৯ বছর বয়সী বাঁ-হাতি স্পিনার ফের রেকর্ড বইয়ে নিজের নাম লিখিয়ে নিলেন।

শুক্রবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে টি-২০ ম্যাচে মাঠে নেমে এমন এক নজির গড়েন থিপাতচা, যা আন্তর্জাতিক ক্রিকেটে গুটিকয় ক্রিকেটারের রয়েছে। আসলে নেদারল্যান্ডসের বিরুদ্ধে এই ম্যাচে তিনি টানা চারটি বলে চারটি উইকেট তুলে নেন। ম্যাচে সাকুল্যে ৩.৫ ওভার বল করে মাত্র ৮ রানের বিনিময়ে ৫টি উইকেট নেন তিনি।

টস হেরে শুরুতে ব্যাট করতে নামে নেদারল্যান্ডস। প্রথম ইনিংসের ১১.১ ওভারে থিপাতচা বোল্ড করেন ফ্রেডেরিক ওভারডিককে। পরে ইনিংসের ১৮তম ওভারের দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে (১৭.২, ১৭.৩, ১৭.৪ ও ১৭.৪ ওভারে) থাইল্যান্ডের তারকা স্পিনার সাজঘরে ফেরান যথাক্রমে ফেবে মলকেনবার, মিকি জুইলিং, হ্যানা ল্যান্ডহির ও ক্য়ারোলিন ডি'ল্যাঙ্গকে। উল্লেখযোগ্য বিষয় হল, চারজন ব্যাটারকেই তিনি বোল্ড করে সাজঘরে ফেরান। অর্থাৎ, ম্যাচে থিপাতচা ৫টি উইকেটই তুলে নেন বোল্ড আউট করে। থাই তারকার এটিই টি-২০ কেরিয়ারের সেরা বোলিং পারফর্ম্যান্স।

আরও পড়ুন:- IND vs WI: সেঞ্চুরি হাতছাড়া, তবু মাঠের মাঝেই নেচে ফাটালেন কোহলি, জয় আসছে বুঝেই কি আগাম সেলিব্রেট বিরাটের?- ভিডিয়ো

আন্তর্জাতিক ত্রিকেটে কতজন বোলার ৪ বলে ৪ উইকেট নিয়েছেন:-
সব ফর্ম্যাট মিলিয়ে ছেলে ও মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেট মোট ৭ জন বোলার পরপর চার বলে ৪টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন। মেয়েদের ক্রিকেটে তিনজন ও ছেলেদের ক্রিকেটে চারজন বোলারের এমন নজির রয়েছে। এছাড়া মেয়েদের অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে একজন বোলার টানা ৪ বলে ৪ উইকেট নিয়েছেন।

থিপাতচার আগে মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে জার্মানির অনুরাধা ডোডাবল্লাপুর ও বতসোয়ানার শামিলা মসেউ এমন কৃতিত্ব অর্জন করেছেন। অনুরাধা ২০২০ সালে অস্ট্রিয়ার বিরুদ্ধে এমন কৃতিত্ব অর্জন করেন। শামিলা ২০২১ সালে মোজাম্বিকের বিরুদ্ধে এমন অনবদ্য নজির গড়েন।

আরও পড়ুন:- India Squad For Asian Games 2023: এশিয়ান গেমসের ভারতীয় দলে রিঙ্কু সিং, নেতৃত্বের ভার রুতুরাজের হাতে, দেখুন স্কোয়াড

ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে টানা চার বলে চারটি উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে শ্রীলঙ্কার লসিথ মালিঙ্গা, আফগানিস্তানের রশিদ খান, আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফার ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারের। এছাড়া গত অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে রওয়ান্ডার হেনরিয়েট ইশিমউই টানা চার বলে চারটি উইকেট দখল করেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পুলিশের সামনেই দাপট জয়ন্তর! মদন মিত্রের সঙ্গে ‘সম্পর্ক’ নিয়েও বেপরোয়া জবাব আধার আনলে তবেই দেখা করবেন কঙ্গনা! ক্ষুব্ধ কংগ্রেস নেতা বলছেন ‘জনপ্রতিনিধি হয়ে…’ অনন্ত আম্বানির হাতের এই ঘড়ি গোটা বিশ্বজুড়ে আছে মোটে ৩০টি, দাম কত জানেন? ইঞ্জিনিয়ারিং ছেড়ে টলিউডে, চাকরি জীবনের প্রথম দিনের ছবি দিলেন শিল্পী, চিনলেন? ম্যানেজার্স মিটিংয়ে অনুপস্থিত মোহনবাগানের প্রতিনিধি, আদৌ CFL-এর ডার্বি হতে তো? আম্বানি বাড়ির বিয়েতে ‘রাস্তার খাবার’! রাধিকা-অনন্তের ওয়েডিং মেনুতে বড় চমক করোনার ভ্রুকুটির জের! অনন্ত-রাধিকার বিয়েতে অংশ নিচ্ছেন না অক্ষয় কুমার হতে চাইতেন IAS, বন্ধুদের কথায় CA পড়া, এক চান্সেই পরীক্ষায় ব়্যাঙ্ক বর্ষার 'মনুস্মৃতি' থাকছে না সিলেবাসে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তে খুশি মায়াবতী KKR-এ গম্ভীরের পরিবর্ত কে? উঠে এল নাইট জার্সিতে IPL জয়ী প্রোটিয়া প্লেয়ারের নাম

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.