বাংলা নিউজ > ময়দান > Bazball in IND vs ENG test: আগে লোকে বলেছিল পাকিস্তানে পারব না- ভারতে ব্যাজবল খেলা নিয়ে আত্মবিশ্বাসী স্টোকস

Bazball in IND vs ENG test: আগে লোকে বলেছিল পাকিস্তানে পারব না- ভারতে ব্যাজবল খেলা নিয়ে আত্মবিশ্বাসী স্টোকস

ভারতেও ব্যাজবল খেলার বিষয়ে আত্মবিশ্বাসী স্টোকস। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স এবং এপি)

Bazball in IND vs ENG test series: ২০২৪ সালে ভারত সফরে আসছে ইংল্যান্ড। পাঁচ টেস্টের সিরিজ খেলবে। আর সেই সিরিজেও ব্যাজবল খেলার বিষয়ে আত্মবিশ্বাসী ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। যা রোহিত শর্মাদের রক্তচাপ বাড়িয়ে দেবে।

লেটার মার্কস নিয়ে অ্যাশেজে ‘ব্যাজবল’ পরীক্ষায় পাশ করে গিয়েছে ইংল্যান্ড। এবার কি ভারতে এসেও ‘ব্যাজবল’ খেলবে ইংল্যান্ড? সেই প্রশ্নের জবাবে ইংরেজ অধিনায়ক বেন স্টোকস যে ইঙ্গিত দিলেন, তাতে নিঃসন্দেহে ভারতের রক্তচাপ বৃদ্ধি পাবে। সোমবার অ্যাশেজের শেষ স্টোকস জানান, ব্রেন্ডন ম্যাককালাম কোচ হয়ে আসার পর ইংল্যান্ড যখন প্রথমবার ‘ব্যাজবল’ খেলা শুরু হয়েছিল, তখন সমালোচকরা বলেছিলেন যে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান বা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেরকম মারকুটে ছন্দে খেলা যাবে না। কিন্তু সমালোচকদের চুপ করিয়ে দিয়ে প্রতিটি সিরিজে 'ব্যাজবল' খেলছিল ইংল্যান্ড। আর সমালোচকরা বলেছিলেন যে পরের সিরিজে সেরকমভাবে খেলতে পারবেন না ইংরেজরা। কিন্তু প্রতিবারই তাঁরা ভুল প্রমাণিত হয়েছেন। প্রতিবারই ‘ব্যাজবল’ খেলেছেন। অ্য়াশেজেও সেটা করেছেন। তাই আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে ভারতের মাটিতেও ‘ব্যাজবল’ খেলার বিষয়ে তিনি আত্মবিশ্বাসী বলে জানিয়ে দিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক।

আরও পড়ুন: স্টোকস ফের মেসেজ করলে, সেটা ডিলিট করে দেব- আর প্রত্যাবর্তন করবেন না, দ্বিতীয় বার টেস্ট থেকে অবসর নিলেন মইন

সোমবার ওভালে অ্যাশেজের পঞ্চম টেস্ট জয়ের পর ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক স্টোকস বলেন, ‘আমরা যখন নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়েছিলাম, (তখন আলোচনা চলছিল যে) আমরা এরকমভাবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে পারব না, (তারপর বলা হচ্ছিল যে আমরা) পাকিস্তানের বিরুদ্ধে এরকমভাবে খেলতে পারব না, (তারপর বলা হচ্ছিল যে আমরা) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এরকমভাবে খেলতে পারব না। তাই দেখা যাক যে ভারতের বিরুদ্ধে আমরা সেরকমভাবে দেখতে পারি কিনা। সময়ই সেটা বলবে না।’

আরও পড়ুন: Ashes 2023 moments: স্টোকসের ক্যাচ বৈধ না হলেও আউট দিতে হবে! হইচই ইংরেজদের, দুরন্ত ক্যাচ বেয়ারস্টোর

উল্লেখ্য, ২০২২ সালের জুনে ইংল্যান্ডের টেস্ট দলের হেড কোচ হিসেবে নিযুক্ত হন নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ম্যাককালাম। তিনি যেরকম আক্রমণাত্মক খেলতেন, সেরকম খেলা ইংল্যান্ডের টেস্ট দলে নিয়ে আসেন। আর দলের অধিনায়ক হিসেবে স্টোকসকে পাওয়ায় তাঁর কাজটা আরও সহজ হয়ে যায়। ম্যাককালাম যেমন ভয়ডরহীন ক্রিকেট খেলতেন, স্টোকসও ঠিক সেরকম ক্রিকেটে বিশ্বাসী। আর দু'জনের যুগলবন্দিতে টেস্ট দুনিয়ায় ‘ব্যাজবল’ যুগ শুরু হয়। যে ‘ব্যাজবল’-র শিকার হয়েছে বিশ্বের তাবড়-তাবড় দল। 

তবে অনেক বিশেষজ্ঞদের বক্তব্য ছিল, দুর্বল দলের বিরুদ্ধে ‘ব্যাজবল’ চললেও প্যাট কামিন্স, মিচেল স্টার্কদের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওসব তত্ত্ব ধোপে টিকবে না। অ্যাশেজের প্রথম দুটি টেস্টের পর সেই মত আরও জোরালো হয়েছিল। কারণ প্রথম দুটি টেস্টেই হেরে যায় ইংল্যান্ড। তা দেখে অনেকেই বলতে শুরু করেছিলেন যে দিনের শেষে কে ‘ব্যাজবল’ খেলে টেস্ট জিতেছে আর কে চিরাচরিত ধারায় খেলে জিতেছে, তা দেখা হবে না। দেখা হবে যে কে টেস্ট জিতেছে। কিন্তু তৃতীয় টেস্ট থেকেই পুরো ছবিটা পালটে যায়। ‘ব্যাজবল’ তত্ত্বেই অনড় থেকে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজ ২-২ ফলে ড্র করেছে ইংল্যান্ড। ম্যাঞ্চেস্টারে বৃষ্টি না এলে সিরিজ জিতেও যেতে পারতেন স্টোকসরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আম্বানিদের অনুষ্ঠানে শর্মিলার পোশাক ধার করে পরেছেন, ঠাকুমাকে ধন্যবাদ দিলেন সারা আমি যেভাবে খেলি,সেভাবেই খেলব- শট নির্বাচন নিয়ে সমালোচনাকে গুরুত্ব দিচ্ছেন না রুট আসানসোলে উদ্ধার হকারেরর মাথা থেঁতলানো দেহ, বিক্ষোভ বিজেপি ও তৃণমূলের রাজনৈতিক টানাপোড়েনের জেরে বেহাল অবস্থা পানিহাটি পুরসভার, থমকে একাধিক কাজ ‘এই শহরে আর থাকব না’! ফেডারেশনের সঙ্গে ঝামেলা, সাসপেশন, কলকাত ছাড়ছেন পারোমিতা? মিথ্যার স্বর্গ গড়েছেন নাকি জয় শেট্টি? অভিযোগ অন্যের পোস্ট চুরিরও! ঘটনাটা কী দুর্গাপুরের কারখানায় দুর্ঘটনা, উত্তপ্ত তরল লোহা ছিটকে দগ্ধ কর্মী ভারতের ভোট নিয়ে বিতর্কিত মন্তব্য রাষ্ট্রসংঘের অন্যতম কর্তার, কড়া জবাব দিল দেশ আচমকা ভেঙে পড়ল শপিং মলের ছাদের একাংশ! দিল্লিতে চাঞ্চল্য শাহরুখের লাগেজের মধ্যে এই হলুদ ব্যাগটির দাম কত! জানলে চমকে উঠবেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.