বাংলা নিউজ > ময়দান > রোহিত শর্মাকে অধিনায়ক হিসেবে পছন্দ হলেও, ফিটনসে নিয়ে প্রশ্ন তুললেন আকাশ চোপড়া
আকাশ চোপড়া এবং রোহিত শর্মা।
আকাশ চোপড়া এবং রোহিত শর্মা।

রোহিত শর্মাকে অধিনায়ক হিসেবে পছন্দ হলেও, ফিটনসে নিয়ে প্রশ্ন তুললেন আকাশ চোপড়া

  • টি-টোয়েন্টিতে অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার পর, রোহিতকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে নতুন ভূমিকায় দেখা যায়। তার পর তাঁকে এক দিনের দলেরও দায়িত্ব দেওয়া হয়। কিন্তু হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের পর আর খেলতেই পারেননি রোহিত।

বিরাট কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার পর  তাঁর জায়গায় কাকে অধিনায়ক করা হবে, তা নিয়ে জল্পনা চলছে। এই তালিকায় উঠে আসছে অনেক নামই। রোহিত শর্মা, কেএল রাহুল, ঋষভ পন্তরা রয়েছেন এই তালিকায়। যদিও অনেকে রোহিত শর্মাকেই টেস্ট দলের অধিনায়ক হিসেবে এগিয়ে রেখেছেন। প্রসঙ্গত, রোহিতই এই মুহূর্তে সাদা-বলের ক্রিকেট দলের অধিনায়ক। তবে ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া তাঁর ফিটনেস নিয়ে প্রশ্ন তুলেছেন।

টি-টোয়েন্টিতে অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার পর, রোহিতকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে নতুন ভূমিকায় দেখা যায়। তার পর তাঁকে এক দিনের দলেরও দায়িত্ব দেওয়া হয়। কিন্তু হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের পর আর খেলতেই পারেননি রোহিত। এমন কী ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের আগে ভারতের তারকা ওপেনার ম্যাচ ফিট হবেন কিনা, তা নিয়েও সংশয় রয়েছে।

নিজের ইউটিউব চ্যানেলে আকাশ চোপড়া বলেছেন, ‘রোহিত শর্মাকে প্রথম পছন্দ বলে মনে হচ্ছে, কারণ তিনি এই মুহূর্তে ওয়ানডে এবং টি-টোয়েন্টি অধিনায়ক। গত এক বছর টেস্টে তিনি দুর্দান্ত পারফর্ম করেছিলেন। তবে তার ফিটনেস নিয়ে গুরুতর প্রশ্ন রয়েছে, কারণ তাঁর হ্যামস্ট্রিং সমস্যা ২০২০ সাল থেকে অব্যাহত রয়েছে। প্রশ্ন হচ্ছে, রোহিত কি ফিট থাকতে পারবেন?’ একই রকম ভাবে সুনীল গাভাসকরও রোহিত শর্মার ফিটনেস নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

তিনি বলেছিলেন, ‘রোহিতের বড় সমস্যা হল, ওর ফিটনেসের অভাব রয়েছে। অধিনায়ক হিসেবে এমন একজন খেলোয়াড়ের প্রয়োজন, যে ফিট থাকবে এবং সব ম্যাচের জন্য তাকে পাওয়া যাবে। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউসের হ্যামস্ট্রিংয়ের একটি সমস্যা ছিল। এবং সেই চোট নিয়ে যগি কোনও প্লেয়ার খেলে, সেক্ষেত্রে দ্রুত দৌড়ানোর সময়ে বা দ্রুত সিঙ্গল নেওয়ার সময়ে, চোট আবার ফিরে আসে।’

অন্য বিকল্প হিসেবে কেএল রাহুলের প্রসঙ্গ তুলে আকাশ চোপড়া বলেছেন, ‘কেএল রাহুলও একটি বিকল্প। গত এক বছরে টেস্ট ক্রিকেটে ওর মর্যাদা বেড়েছে। তবে এটাও ঠিক যে অগস্টের পরই এমনটা হয়েছে। ও ওপেন করতে শুরু করেছিল। তার পর থেকে ওকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। কিন্তু ওকে কি অধিনায়ক করা ঠিক হবে?’ আইপিএলে পঞ্জাব কিংসের পরিস্থিতি এবং একই সঙ্গে বিরাট কোহিলর চোট থাকার কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অধিনায়ক হিসেবে রাহুলের পারফরম্যান্স বিবেচনা করার পরে, আকাশ চোপড়া তাঁকে অধিনায়ক হিসেবে দেখতে রাজি হননি।

আকাশ চোপড়া অবশ্য মনে করেন, ঋষভ পন্তও একটি বিকল্প হতে পারেন। যাঁকে অধিনায়ক করার পরামর্শ দিয়েছেন সুনীল গাভাসকর। চোপড়া বলেছেন, ‘আমরা কি ঋষভ পন্তকে অধিনায়ক করতে পারি? সানি ভাইও ওকে টেস্ট অধিনায়ক করার কথা বলেছেন। এটি খারাপ পছন্দ নয়। ও তরুণ এবং টেস্ট দলে ওর একটি নির্দিষ্ট জায়গা আছে। কিন্তু  ওর অধিনায়কত্বের ক্ষমতা এখনও পরীক্ষা করা বাকি।’

আকাশ চোপড়াও অধিনায়ক হিসেবে তিন জনের ক্রম তালিকা তৈরি করে বলেছেন, ‘আমার ভোট আপাতত রোহিত শর্মার দিকে। অন্যজন কেএল রাহুল। ঋষভ পন্ত তৃতিন নম্বরে রয়েছে।’ তবে অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারা, রবিচন্দ্রন অশ্বিন বা জসপ্রীত বুমরাহের টিম ইন্ডিয়ার পরবর্তী টেস্ট অধিনায়ক হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছেন আকাশ চোপড়া।

বন্ধ করুন