বাংলা নিউজ > ময়দান > মহিলা ফুটবলে ঐতিহাসিক সিদ্ধান্ত ফিফার, চালু ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি
গত নভেম্বরে কাশ্মীরের একটি ফুটবল ম্যাচ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
গত নভেম্বরে কাশ্মীরের একটি ফুটবল ম্যাচ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

মহিলা ফুটবলে ঐতিহাসিক সিদ্ধান্ত ফিফার, চালু ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি

  • ফিফা প্রেসিডেন্ট বলেছেন, 'তাঁদের যেন ওই সময়ে কোনও ধরনের দুশ্চিন্তায় পড়তে না হয়, সেজন্য এই সিদ্ধান্ত নিয়েছি।'

শুভব্রত মুখার্জি

মহিলা ফুটবলারদের জন্য ঐতিহাসিক সিদ্ধান্ত নিল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। তাঁদের সুবিধার্থে নতুন পদক্ষেপ নেওযা হল। মহিলা ফুটবলারদের সুবিধার্থে ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটির অনুমোদন দিল ফিফা।

গত শুক্রবার অর্থাৎ ৪ ডিসেম্বর ফিফার পরিচালনা পর্ষদ নতুন এই আইনে অনুমোদন দিয়েছে। ফিফা জানিয়েছে, এই আইনের আওতায় মহিলা ফুটবলাররা ১৪ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পাবেন। এই ছুটির মধ্যে সন্তান জন্মের পর বাধ্যতামূলকভাবে কমপক্ষে আট সপ্তাহ ছুটি নিতে হবে। সেই সঙ্গে আগে ছ'সপ্তাহের ছুটি নেওয়া যেতে পারে।

ফিফা আরও জানিয়েছে, মাতৃত্বকালীন ছুটি শেষে ক্লাবগুলিকে মহিলা ফুটবলারদের পুনরায় দলে নিতে হবে। ছুটি শেষেও মহিলা ফুটবলারদের চিকিৎসার সমস্ত দায়িত্ব নিতে হবে ক্লাবকে।ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো টুইটারে বলেন, 'ফুটবলাররা হলেন ফুটবলের প্রাণশক্তি। তাঁরাই খেলার প্রধান আকর্ষণ। মহিলা ফুটবলারদের উজ্জ্বল কেরিয়ারের জন্য আমাদের স্থায়ী ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বিশেষ করে তাদের মাতৃত্বকালীন ছুটির প্রয়োজনের ব্যাপারে আমরা এই পদক্ষেপ নিয়েছি। তাঁদের যেন এই সময়ে কোনও ধরনের দুশ্চিন্তায় পড়তে না হয়, সেজন্য ওই সিদ্ধান্ত নিয়েছি।'

বন্ধ করুন