বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: বিপ্লব শেষ, ওয়েলসের বিরুদ্ধে ম্যাচের আগে জাতীয় সঙ্গীতে গাইলেন ইরানের ফুটবলাররা- ভিডিয়ো

FIFA World Cup 2022: বিপ্লব শেষ, ওয়েলসের বিরুদ্ধে ম্যাচের আগে জাতীয় সঙ্গীতে গাইলেন ইরানের ফুটবলাররা- ভিডিয়ো

বিপ্লব শেষ, জাতীয় সঙ্গীতে গলা মেলালেন ইরানের ফুটবলার।

সূত্রের খবর, ইরানের জাতীয় দলের ফুটবলারদের তেহরান থেকে বার্তা পাঠানো হয়, আন্তর্জাতিক মঞ্চে প্রশাসন বিরোধী এই ভূমিকা বরদাস্ত করা হবে না। যদিও জাতীয় সঙ্গীত গাওয়া নিয়ে সরকারের পক্ষ থেকে কোনও চাপ দেওয়া হয়নি বলে দাবি করেছেন, ইরানের তারকা ফরোয়ার্ড মেহেদি তারামি।

হিজাব বিরোধী আন্দোলনের সমর্থনে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীতের সময়ে গলা মেলাননি ইরানের ফুটবলাররা। যা নিয়ে তুমুল চর্চা হয়েছে। বিশ্ব ফুটবলের আলোচনার কেন্দ্রবিন্দুতে এসে গিয়েছিলেন ইরানের ফুটবলাররা।

তবে দেশের প্রাক্তন জাতীয় ফুটবলার ভোরিয়া গাফুরি গ্রেফতার হতেই বিপ্লবে ইতি টানলেন সেই ইরানের ফুটবলাররা। কারণ তাঁদের ইতিমধ্যে ভয় দেখানো হয়েছে, প্রশাসনের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে জাতীয় সঙ্গীতে গলা না মেলানোর ‘অপরাধে’র জন্য ইরান ফুটবলারদের দেশে ফিরলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে। সেই আভাস পেয়েই শুক্রবার ওয়েলসের বিরুদ্ধে ম্যাচে বিপ্লব ভুলে জাতীয় সঙ্গীতে গলা মেলালেন ইরানের ফুটবলাররা।

মাস দুয়েক আগে মাহশা আমিনির মৃত্যুর পর থেকেই ইরানের অভ্যন্তরীণ পরিস্থিতি উদ্বেগজনক। দলে দলে রাস্তায় নেমে প্রতিবাদে শামিল হয়েছেন সাধারণ মানুষ। হিজাব না পরার ‘অপরাধে’ মাহশাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ আন্দোলনকারীদের। তাই প্রতিবাদে নেমে ইরানের মেয়েরা হিজাব পুড়িয়ে, চুল কেটে মাহশা-মৃত্যুর বিরোধিতা করেছেন। ইরানে এই সমস্ত আন্দোলন কড়া হাতে দমন করছে সরকারও।

আরও পড়ুন: নেইমারের চোট কেমন আছে?পারবেন খেলতে? ব্রাজিল দলের চিকিৎসক বলছেন, ‘ডিরেক্ট ট্রমা’

বিক্ষোভকারীদের উপর প্রকাশ্যে লাঠিচার্জ, গুলিবর্ষণ থেকে শুরু করে নির্বিচারে ধরপাকড় লেগেই আছে ইরানে। ইতিমধ্যেই ছয় বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। ১৪ হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। তবু বিক্ষোভ থামানো যায়নি। অভিযোগ, প্রতিবাদী মহিলাদের ধরে নিয়ে গিয়ে যৌন নির্যাতন করা হচ্ছে। ভয় দেখিয়ে আন্দোলন দমন করতে চাইছে ইরান সরকার। আন্তর্জাতিক মহলেও ইরানের এই নীতি সমালোচিত হয়েছে। বিশ্বকাপের মঞ্চেও এসে পড়েছিলেন সেই আন্দোলনের আঁচ।

আরও পড়ুন: ইনজুরি টাইমে জোড়া গোল করে ১০জনের ওয়েলসকে হারিয়ে চমক ইরানের

গত সোমবার বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমে গোটা বিশ্বকে চমকে দিয়েছিলেন ইরানের ফুটবলাররা। হিজাব বিরোধী আন্দোলনের প্রতি সহমর্মিতা জানাতে জাতীয় সঙ্গীতে গলা মেলাননি তাঁরা। ওই ঘটনায় তোলপাড় পড়ে যায়। সূত্রের খবর, দেশের জাতীয় দলের ফুটবলারদের তেহরান থেকে বার্তা পাঠানো হয়, আন্তর্জাতিক মঞ্চে প্রশাসন বিরোধী এই ভূমিকা বরদাস্ত করা হবে না। যদিও জাতীয় সঙ্গীত গাওয়া নিয়ে সরকারের পক্ষ থেকে কোনও চাপ দেওয়া হয়নি বলে দাবি করেছেন ইরানের তারকা ফরোয়ার্ড মেহেদি তারামি।

প্রসঙ্গত শুক্রবার ওয়েলসের বিরুদ্ধে ম্যাচের একেবারে শেষ লগ্ন জোড়া গোল দিয়ে দুরন্ত প্রত্যাবর্তন করল ইরান। এ দিন হারলে ছিটকে যেতে হত ইরানকে। তবে ওয়েলসের বিরুদ্ধে ২-০ জিতে নকআউটের আশা বাঁচিয়ে রাখল ইরান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

খুচরো সোনা পার করেছে ৬৪ হাজারের গণ্ডি, আজ কলকাতায় দর কত? রইল রুপোর বাজারদরও অসুস্থ রামকৃষ্ণ মঠের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ, আরোগ্য কামনা মুখ্যমন্ত্রীর IPL-এর আগেই ক্রিকেটারদের মিলনক্ষেত্র, আম্বানিদের অনুষ্ঠানে ধোনিদের সেরা মুহূর্ত Mamata Speech LIVE: 'আমায় এত বিশ্বাস করবেন না', ‘পকেটমারি’ নিয়ে কাকে তোপ মমতার? বিধানসভায় ইস্তফা দিতে গেলেন তৃণমূল বিধায়ক তাপস রায়!‌ যোগ দেবেন বিজেপিতে?‌ IPL জয়ের সুযোগ হাতছাড়া করেছে RCB, ওদের মতো আপনি ডিল মিস করবেন না! ভাইরাল অ্যাড বাইক দুর্ঘটনার পরে কেমন আছেন রবিন মিঞ্জ? বড় আপডেট দিলেন ক্রিকেটারের বাবা মুখ্যমন্ত্রীর মেদিনীপুর সফরের আগে ভূপতিনগরে প্রচুর বোমার মশলা উদ্ধার! মধ্যরাতের কলকাতার রাস্তায় ৩ আরোহীকে নিয়ে ছুটল বাইক, বেপরোয়া গতির বলি ২, আহত ১ ছেলে অনন্তের হস্তাক্ষর অনুষ্ঠানে নেচে তাক লাগালেন নীতা আম্বানি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.