বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL-এ মুম্বইয়ের বিরুদ্ধে জয় নেই ATK MB-র,এ বার ইতিহাস বদলাতে মরিয়া ফেরান্দোর টিম

ISL-এ মুম্বইয়ের বিরুদ্ধে জয় নেই ATK MB-র,এ বার ইতিহাস বদলাতে মরিয়া ফেরান্দোর টিম

মুম্বই সিটি এফসি-কে হারাতে মরিয়া এটিকে মোহনবাগান। 

এর আগে যত বার আইএসএলের ম্যাচে মুম্বইয়ের মুখোমুখি হয়েছে এটিকে মোহনবাগান, তত বারই তারা ব্যর্থ হয়ে মাঠ ছেড়েছে। এমন কী গত আইএসএলেও ১-৫ গোলে মুম্বইয়ের কাছে হারতে হয় সবুজ-মেরুন ব্রিগেডকে। আইএসএলে পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই হেরেছে বাগান। একটি ম্যাচ ড্র হয়েছে।

গত সপ্তাহে কলকাতা ডার্বি জয়ের পরে রবিবার আরও একটি বড় পরীক্ষার সামনে এটিকে মোহনবাগান। তারা আরও একটি কঠিন ম্যাচে মুখোমুখি হতে চলেছে মুম্বই সিটি এফসি-র। আইএসএলে কখনও মুম্বইকে হারাতে পারেনি সবুজ-মেরুন শিবির। রবিবার মুম্বই ফুটবল এরিনায় তাই জুয়ান ফেরান্দোর দলের সামনে ইতিহাস বদলানোর চ্যালেঞ্জ।

এর আগে যত বার আইএসএলের ম্যাচে মুম্বইয়ের মুখোমুখি হয়েছে এটিকে মোহনবাগান, তত বারই তারা ব্যর্থ হয়ে মাঠ ছেড়েছে। এমন কী গত আইএসএলেও ১-৫ গোলে মুম্বইয়ের কাছে হারতে হয় সবুজ-মেরুন ব্রিগেডকে। আইএসএলে পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই হেরেছে বাগান। একটি ম্যাচ ড্র হয়েছে। যে চার বার মুম্বইয়ের কাছে এটিকে মোহনবাগান হেরেছে, সেই চার বারই কোচের দায়িত্বে ছিলেন অভিজ্ঞ আন্তোনিও লোপেজ হাবাস। তবে জুয়ান ফেরান্দো দায়িত্ব নেওয়ার পরে মুম্বইয়ের বিরুদ্ধে দলকে অন্তত হারতে হয়নি। গত মরশুমে হিরো আইএসএলের দ্বিতীয় লেগে এবং এই মরশুমে ডুরান্ড কাপে- দু’বারই ১-১ ড্র হয়েছে। রবিবার অবশ্য জিততে মরিয়া বাগান শিবির।

আরও পড়ুন: I-League চ্যাম্পিয়ন হলেই খেলা যাবে ISL, বদলে গেল ভারতীয় ফুটবলের নিয়ম

পারফরম্যান্সের খতিয়ান

এটিকে মোহনবাগান: চলতি হিরো আই এসএলের শুরুতেই হোঁচট খায় জুয়ান ফেরান্দোর দল। ঘরের মাঠে চেন্নাইয়িন এফসি-র কাছে ১-২ হার দিয়ে এ বারের লিগ অভিযান শুরু করে তারা। তবে বাগান কোচিতে গিয়ে কেরালা ব্লাস্টার্সকে ৫-২-এ হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পায়। অস্ট্রেলিয়া থেকে আসা অ্যাটাকিং মিডফিল্ডার দিমিত্রি পেত্রাতোস হ্যাটট্রিক করেন কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে। এর পর চিরপ্রতিদ্বন্দী ইস্টবেঙ্গল এফসি-র বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই করে শেষে দু’গোলে জেতে তারা। ৫৬ মিনিটের মাথায় হুগো বৌমাস এবং ৬৬ মিনিটের মাথায় মনবীর সিং গোল করেন। এ বার দেখার ডার্বি জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে পারবে কি না কলকাতার দল। তিন ম্যাচে ছয় পয়েন্ট পেয়ে এখন তারা লিগ টেবলের ছ’নম্বরে রয়েছে তারা।

মুম্বই সিটি এফসি: গত বারের চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি-র বিরুদ্ধে দুরন্ত লড়াই দিয়ে এ বারের হিরো আইএসএল অভিযান শুরু করে মুম্বই সিটি এফসি। ৩-৩ ড্র হয় সেই ম্যাচ। ওড়িশা এফসি-র বিরুদ্ধেও বিপক্ষের আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার পর বিপিন সিং জয়সূচক গোল করেন। জামশেদপুরের বিরুদ্ধে ১-১ ড্র করে তারা। গোল করেন ছাংতে। শেষ ম্যাচে কেরালা ব্লাস্টার্সকে তাদের ঘরের মাঠে ২-০ হারিয়ে আসেন স্টুয়ার্টরা। মেহতাব সিং, জর্জ দিয়াজ গোল করেন। চারটি ম্যাচে অপরাজিত থেকে আট পয়েন্ট নিয়ে আপাতত তারা লিগ টেবলের চার নম্বরে রয়েছে।

আরও পড়ুন: I-League এও ফিরল হোম-অ্যাওয়ে ফর্ম্যাট, প্রথম ম্যাচেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মুখোমুখি মহমেডান

দুই শিবিরের খবর

এটিকে মোহনবাগান: গত মরশুম পর্যন্ত যে কাজটা করেছেন রয় কৃষ্ণ, সেই দায়িত্ব এ বার নবনিযুক্ত অস্ট্রেলিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার পাঁচ ফুট ন’ইঞ্চির দিমিত্রি পেত্রাতোসকে দেওয়া হয়েছে। কেরালার বিরুদ্ধে হ্যাটট্রিক করেই পেত্রাতোস প্রমাণ করেছেন, তাঁর উপর নির্ভর করা যায়। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে যে একাদশ নামিয়েছিলেন ফেরান্দো, সম্ভবত সেই দলই হয়তো এই ম্যাচে নামাবেন কোচ ফেরান্দো। কারণ, দল হিসেবে দারুন খেলছে তাঁর বাহিনী। গত ম্যাচ থেকে চার ব্যাকে ফিরে গিয়ে লাভই হয়েছে তাদের। তাই সম্ভবত এই ম্যাচেও একই ছকে খেলবে কলকাতার দল। ডিফেন্ডার ফ্লোরেন্তিন পোগবার চোট। তিনি স্কোয়াডে নাও থাকতে পারেন।

মুম্বই সিটি এফসি: কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে যাঁরা শুরু করেছিলেন, তাঁদেরই এই ম্যাচেও শুরু করার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে আলবার্তো নগুয়েরা রিজার্ভ বেঞ্চ থেকে পরের দিকে নামতে পারেন। আর্জেন্তাইন স্ট্রাইকার জর্জ দিয়াজকে সামনে রেখে হয়তো একটু নীচ থেকে খেলবেন স্কটিশ ফরোয়ার্ড গ্রেগ স্টুয়ার্ট। যিনি চার ম্যাচে একটি গোল করেছেন এবং তিনটি করিয়েছেন। গত চার ম্যাচেই দুই উইং দিয়ে আক্রমণে উঠেছেন বিপিন সিং ও লালিয়ানজুয়ালা ছাংতে। শেষ তিন ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা মেহতাব সিং-ও অবশ্যই এই ম্যাচে থাকবেন অস্ট্রেলীয় ডিফেন্ডার রস্টিন গ্রিফিথের সঙ্গে। স্টুয়ার্ট মাঝমাঠ থেকে গোল তৈরি করবেন যেমন, তেমনই আহমেদ জাহু এবং লালেঙমাউইয়া রালতে (আপুইয়া) আক্রমণ ও রক্ষণের মধ্যে সেতু হিসেবে কাজ করবেন।

বন্ধ করুন