বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > জাপানের কাছে ৪-১ গোলে হেরেও গালভরা ডায়লগ, চাকরি গেল জার্মানির কোচের

জাপানের কাছে ৪-১ গোলে হেরেও গালভরা ডায়লগ, চাকরি গেল জার্মানির কোচের

হ্যান্সি ফ্লিক। ছবি- রয়টার্স (REUTERS)

জাপানের বিরুদ্ধে হারের পরই চাকরি গেল জার্মানির কোচ হ্যান্সি ফ্লিকের। কোনও রকম গুরুত্বই দেওয়া হল না ফ্লিকের কথাকে।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ফুটবলের অন্যতম পাওয়ার হাউস জার্মানি। চার চারবার বিশ্বকাপ ফুটবল জিতেছে জার্মান দল। সেই জার্মান দলের বর্তমান অবস্থা এই মুহূর্তে এতটাই খারাপ যে তা বলার অপেক্ষা রাখে না। জাপানের কাছে ৪-১ গোলে পর্যুদস্ত হতে হয়েছে জার্মানিকে। আর তারপরেই চাকরি থেকে বরখাস্ত হতে হয়েছে দীর্ঘদিনের কোচ হ্যান্সি ফ্লিক।

যে জার্মান কোচ ৩ বছর আগেই বায়ার্ন মিউনিখকে ট্রেবলসহ সম্ভাব্য সমস্ত শিরোপা জিতিয়েছিলেন হ্যান্সি ফ্লিক। জোয়াকিম লো'র যোগ্য উত্তরসূরি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। জার্মানি জাতীয় দলের কোচ হয়ে একের পর এক প্রত্যাশা পূরণ করেছেন তিনি। তবে সাম্প্রতিক সময়ে জার্মান জাতীয় দলের পারফরম্যান্স একেবারেই তলানিতে এসে ঠেকেছে। ফলে চাপ বাড়ছিল অনেকদিন ধরেই। তবে ক্লাব এবং আন্তর্জাতিক ফুটবল যে এক নয়, সেটা প্রথম থেকেই বুঝতে পেরেছেন হ্যান্সি ফ্লিক। ফ্লিকের অধীনে বায়ার্ন অপ্রতিরোধ্য হয়ে উঠলেও জাতীয় দলের চিত্র কিন্তু সম্পূর্ণ আলাদাই।

ফ্লিকের কোচিংয়ে আন্তর্জাতিক মঞ্চে জার্মানি যেন ভালো পারফরম্যান্স করতেই ভুলে গিয়েছে। এরপরেই ঘরের মাঠে জাপানের বিপক্ষে ৪–১ ব্যবধানে বিধ্বস্ত হতে হয়েছে জার্মানিকে। তারপরেই নড়েচড়ে বসেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)।ফলে শেষ পর্যন্ত কঠিন সিদ্ধান্তটা নিতেই হয়েছে তাদের। জাপানের কাছে হারের কয়েক ঘণ্টার মধ্যেই ফ্লিককে বরখাস্ত করেছে ডিএফবি। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে তারা।

প্রসঙ্গত ১৯২৬ সালে জার্মান জাতীয় দলের প্রধান কোচের পদ সৃষ্টি করা হয়। ৯৭ বছরের ইতিহাসে প্রথমবার কোন কোচকে চাকরি থেকে বরখাস্ত করল ডিএফবি। ইউরো চ্যাম্পিয়নশিপ আয়োজনের ৯ মাস আগে তাই নতুন কোচের সন্ধান করতে হবে জার্মান ফেডারেশনকে। এই মুহূর্তে জার্মানির সম্ভাব্য কোচ হিসেবে শোনা যাচ্ছে বায়ার্নেরই প্রাক্তন কোচ জুলিয়ান নাগেলসম্যান এবং ফ্র্যাঙ্কফুটের প্রাক্তন কোচ অলিভার গ্লাসনারের নাম। পাশাপাশি লিভারপুলের জুর্গেন ক্লপকেও রাজি করানোর চেষ্টা করছে ডিএফবি। ফ্লিকের জায়গায় আপাতত অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পালন করবেন ক্রীড়া পরিচালক রুডি ফোলার। ৬৩ বছর বয়সী ফোলারের অধীনেই ২০০২ বিশ্বকাপের ফাইনাল খেলেছিল জার্মানি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.