বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > অসুস্থতা নিয়েই হোটেল রুমে ওড়িশা বধের নীল নকশা তৈরি করলেন হাবাস

অসুস্থতা নিয়েই হোটেল রুমে ওড়িশা বধের নীল নকশা তৈরি করলেন হাবাস

মোহনবাগান কোচ অ্যান্তোনিও লোপেজ হাবাস। ছবি- মোহনবাগান

অসুস্থতা নিয়েই হোটেল রুমে ওড়িশা বধের নীল নকশা তৈরি করলেন হাবাস। মঙ্গলবার সেমিফাইনালের প্রথম লেগে ওড়িশার বিপক্ষে মাঠে নামবেন দিমিত্রি পেট্রাতোসরা। তাঁর আগে অসুস্থতা ও ক্লান্তির জন্য মাঠে নামা হয়নি হাবাসের। হোটেল রুমে বসেই পরের ম্যাচের ব্লু প্রিন্ট তৈরি করলেন হাবাস।

আইএসএলের সেমিফাইনালে মোহনবাগানের প্রতিপক্ষ ওড়িশা এফসি। সেই ওড়িশা এফসি, যারা মোহনবাগানের এএফসি কাপের স্বপ্ন কার্যত ভেঙে চুরমার করে দিয়েছিল। ৫-২ গোলে সেবার বাগানকে হারিয়েছিল তাঁরা। অবশ্য তাঁদের বিপক্ষে এক দফায় বদলা নেওয়া হয়ে গেছে মোহনবাগানের। কারণ আইএসএলে কিছু সময়ের জন্য লিগ টপার ছিল ওড়িশা এফসি। এরপর তাঁদের টপকে মুম্বইকে হারিয়ে শিল্ড চ্যাম্পিয়ন হয়েছে সবুজ মেরুন শিবির। তবে সাম্প্রতিক পরিসংখ্যান বলছে শেষ কয়েক মাসে দুই দল মুখোমুখি হলেও কেউ জিততে পারেনি। আইএসএলের প্রথম পর্বের ম্যাচে মোহনবাগানের সঙ্গে ২-২ ড্র করেছিল ওড়িশা, সল্টলেক স্টেডিয়ামে। ফিরতি পর্বে অ্যাওয়ে ম্যাচ গোলশুন্য ড্র হয় কলিঙ্গ স্টেডিয়ামে। 

 

২৩ তারিখ রয়েছে মোহনবাগানের অ্যাওয়ে ম্যাচ। সেই ম্যাচে যথারীতি কোচের ডাগআউটে বসতে চলেছেন কোচ অ্যান্তোনিও লোপেজ হাবাস। যদিও তিনি এখনও সম্পূর্ণ সুস্থ নন। তবুও মনের জোরেই মুম্বই ম্যাচে ডাগআউটে এসেছিলেন। বাগানের ওড়িশা ম্যাচের প্রস্ততি অবশ্য মাঠে নেমে নয়, হাবাস ঠিক করলেন হোটেলের ঘরে বসেই। শুক্রবার ওড়িশা এফসি জেতার আগেই বাগানের অনুশীলন শুরু হয়ে গেছিল। তখনও নিজেদের প্রতিপক্ষের নাম জানতেন না হাবাস। তবে পারফরমেনসের হিসেবে ওড়িশাই অ্যাডভান্টেজ ছিল। সেই স্প্যানিশ সার্জিও লোবেররা দলই মুখোমুখি বাগানের। ফুটবলারদের অনুশিলনে হোটেল রুম থেকেই নজর রেখেছিলেন, একই সঙ্গে সেমিতে প্রতিপক্ষের ডেরা থেকে পয়েন্ট আনার ব্লু প্রিন্ট তৈরি করে নিয়েছেন বাগানের বস।

আরও পড়ুন-আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার

ম্যাচের আগে প্রধানত তিনটি বিষয়ে জোর দিলেন হাবাস। শনিবারও ফুটবলারদের ভিডিও ক্লাসে সেগুলো বুঝিয়ে দিতে চলেছেন। প্রথমত ওড়িশা দল নিজেদের ঘর সামলে আক্রমণ করা পছন্দ করে। তাই জোড়া বিদেশী ডিফেন্ডার মুর্তাদা ফল এবং দেলগাডোকে ডিফেন্সে রাখে। দীর্ঘদেহী ডিফেন্ডার হওয়ায় মোহনবাগানের পেট্রাতোসের চেনা ভাসিয়ে দেওয়া কর্নার থেকে খুব বেশি সুবিধা হবে না। বরং আহমেদ জাহু, রয় কৃষ্ণারা গতিতে কাউন্টার অ্যাটাক করলে সমস্যা হবে। আনোয়ার খেললেও এখনও তিনি একাই একশ, সেই ব্যাপারটা প্রমাণ করতে পারেননি। এদিকে হ্যামিলের কার্ড ছিল। ফলে হেক্টর য়ুসতেকে অনেক বেশি ঠান্ডা মাথায় এবং দলের রক্ষণেই অধিকাংশ সময় থাকতে হবে। কর্নাররে ক্ষেত্রে বারবার উঠে যাওয়া ঠিক হবে না। 

আরও পড়ুন-ইস্টবেঙ্গলকে অপমান করা মানে মা'কে অপমান করা,মন্ত্রীর প্রতিবাদের পর বললেন সৌরভ

দ্বিতীয়ত কেরল দল যেভাবে চেষ্টা করেছে, সেরকম বক্সের বাইরে থেকে চকিতে শট নিতে হবে। মনবীর এবং লিস্টনকে কোচ বলে দিয়েছেন, উইংয়ে বাড়তি জোর দিতে এবং যতটা সম্ভব বক্সের কাছে যেতে। কারণ কামিন্স এবং পেট্রাতোস বক্সের ভিতরে বেশ ভয়ঙ্কর। বিশেষ করে কামিন্স। তাই অযথা এরিয়াল বল তুলে নয়, বরং যতটা সম্ভব মাটিতে বল রেখেই খেলতে বলছেন হাবাস। যেমনভাবে মুম্বইয়ের বিপিন সিংদের আটকানো গেছে, তেমনভাবেই প্রতিপক্ষের উইং বরাবর আক্রমন নির্বিষ করতে হবে।

আরও পড়ুন-Paris Olympics-ফেডারেশন কর্তাদের বিরুদ্ধে গাফলতির অভিযোগ, প্যারিস অলিম্পিক্সে শ্যুটিংয়ে সাফল্য নিয়ে অনিশ্চিত যশপাল রানা

তৃতীয়ত, ফিনল্য়ান্ডের কাউকো এসে দলের মাঝমাঠ পুরো বদলে দিয়েছেন। আহমেদ জাহুকে আউটরাইড করে শুরুতেই ম্যাচের মাঝমাঠের দখল নিতে চাইছেন বাগান কোচ। অ্যাওয়ে ম্যাচ হওয়ায় কিছু কিছু স্পেলে অ্যাটাক করে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে চাইছেন বাগানের স্প্যানিশ বস। গত তিন মাসের আবহাওয়ার সঙ্গে বর্তমান আবহাওয়ার পার্থক্য রয়েছে। তাই হাবাস ফুটবলারদের বুঝিয়ে বলছেন, ওয়ার্ক হার্ড নয়, ওয়ার্ক স্মার্ট পদ্ধতিতেই পয়েন্ট বের করে আনতে। সেটা ৩ পয়েন্ট হলে খুব ভালো, ১ পয়েন্ট হলেও মন্দ নয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে বিরাটের ভয় জবুথবু ছিল অজিরা, রহস্য ফাঁস নিজেদের 'হয় শুধরে নেবে নাহলে…' সোনারপুরের কাউন্সিলরদের একাংশকে সতর্ক করলেন মমতা Tolywood: ৬ মাসের অন্তঃসত্ত্বা! বেবি বাম্পের দিলেন 'মোহর’ খ্যাত অভিনেত্রী পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো Self Care: ঘাড়, কনুই এবং হাঁটুর কালোভাব দূর হবে এইভাবে ২-৩ ঘণ্টার মধ্যে ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় রেমালের! ১৩৫ কিমিতে তাণ্ডব, কোথায় কত? আগামিকাল কেমন কাটবে? বৃষ্টির দিনে ভালো কিছু হবে আপনার সঙ্গে? রইল ২৭ মে’র রাশিফল ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয়

Latest IPL News

পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.