বাংলা নিউজ > ময়দান > Paris Olympics-ফেডারেশন কর্তাদের বিরুদ্ধে গাফলতির অভিযোগ, প্যারিস অলিম্পিক্সে শ্যুটিংয়ে সাফল্য নিয়ে অনিশ্চিত যশপাল রানা

Paris Olympics-ফেডারেশন কর্তাদের বিরুদ্ধে গাফলতির অভিযোগ, প্যারিস অলিম্পিক্সে শ্যুটিংয়ে সাফল্য নিয়ে অনিশ্চিত যশপাল রানা

লক্ষ্যে স্থির ভারতীয় শ্যুটার (ছবি: গুগল)

বিরক্তির সুরেই যশপাল বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালিসহ শ্যুটিংয়ের সেরা দলগুলো ইতিমধ্যেই তাঁদের প্যারিস অলিম্পিক্সের স্কোয়াড ঘোষণা করে দিয়েছে। ফলে তাঁরা এখন শুধুই নিজেদের স্কিল বাড়ানোয় জোর দিচ্ছে, ফাইনাল টাচ যাকে বলে। সেখানে ভারতীয় শ্যুটাররা এখনও ট্রায়াল দিয়ে চলেছেন। 

অলিম্পিক্সে যখন ভারতের টার্গেট বাড়ানোর লক্ষ্যে রয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। তখন একের পর এক সমস্যা তৈরি হচ্ছে ভারতীয় প্রতিযোগীদের মধ্যে। এমনিতে গতবছর থেকেই কুস্তির অন্দরমহলে যৌন নিগ্রহকাণ্ডে কম জলঘোলা হয়নি। শুক্রবার অলিম্পিক্সের যোগ্যতা অর্জনপর্বে নামতে পারেননি দীপক পুনিয়ারা। তাঁদের বিমান দুবাইতে বর্ষণের কারণে নির্দিষ্ট সময় ছাড়তে পারেনি। এরই মধ্যে ভারতীয় শ্যুটিং ফেডারেশনের দিকেও তোপ দাগলেন প্রাক্তন শ্যুটার যশপাল রানা। তার মতে, এমনিতেই ভারতীয় প্রতিযোগীরা সময়ের থেকে পিছিয়ে রয়েছে অলিম্পিক্সের প্রস্তুতির ব্যাপারে। এখনও ফেডারেশন অলিম্পিক্সের জন্য তাদের নাম চূড়ান্ত করতে পারেনি। কারা কারা অলিম্পিক্সে যাচ্ছেন, সেটা জানা গেলে খেলার প্রস্তুতিতে অনেক বেশি ফোকাস করা যায়। কিন্তু ফেডারেশন সময় অত্যন্ত কম দিচ্ছে শ্যুটারদের, দাবি করলেন ভারতের প্রাক্তন এই এশিয়ান গেমসের পদকজয়ী। অনেক দেরিতে ট্রায়াল হচ্ছে চলতি বছরে, ফলে ট্রায়ালের পরে প্রতিযোগীরা পর্যাপ্ত সময় পাবে না ট্রেনিংয়ের, দাবি যশপালের। 

আরও পড়ুন-ইস্টবেঙ্গলকে অপমান করা মানে মা'কে অপমান করা,মন্ত্রীর প্রতিবাদের পর বললেন সৌরভ

বিরক্তির সুরেই যশপাল বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালিসহ শ্যুটিংয়ের সেরা দলগুলো ইতিমধ্যেই তাঁদের প্যারিস অলিম্পিক্সের স্কোয়াড ঘোষণা করে দিয়েছে। ফলে তাঁরা এখন শুধুই নিজেদের স্কিল বাড়ানোয় জোর দিচ্ছে, ফাইনাল টাচ যাকে বলে’। পিস্তল এবং রাইফেল ইভেন্টে ভারতের প্রথম সারির শ্যুটাররা চারটি ট্রায়াল দেবে এপ্রিলের ১৯ থেকে ২৭ তারিখ এবং মে মাসের ১০ থেকে ১৯ তারিখ। এরপর নাকি অলিম্পিক্সের জন্য বাছাই করা হবে শ্যুটারদের। এদিকে জুলাই মাসে শুরু প্যারিস অলিম্পিক্স, দ্য গ্রেটেস্ট শো অন আর্থ। ঘুরিয়ে শ্যুটিং ফেডারেশনের কর্তাদের গাছাড়া মনোভাবকেই কাঠগড়ায় তুলেছেন পদ্মশ্রী ও অর্জুন পুরস্কার পাওয়া এই প্রাক্তন শ্যুটার। 

আরও পড়ুন-পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো

চারবারের এশিয়ান গেমস স্বর্ণ পদকজয়ী যশপাল রানা বলেন, ‘বিশ্বের বাকি দেশগুলো যেভাবে প্রস্তুতির সুবিধা পাচ্ছে, আমরা তা পাচ্ছি না। ওরা ইতিমধ্যেই নিজেদের স্কোয়াড গুছিয়ে নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে। আমরা সেখানে পিছিয়ে রয়েছি। কারা যাবে বা কারা যাবে না, সেটা জানতে না পারলে শ্যুাটারদের ওপর মানসিক চাপ পড়ে’। 

আরও পড়ুন- IPL 2024-'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস, ভিডিয়ো

শ্যুটিংয়ের ক্ষেত্রে প্রতিযোগীরা দেশের জন্য অলিম্পিক্সের কোটা জিতে নিয়ে আসে। এরপর ট্রায়ালের দ্বারা নির্বাচিত হয় অলিম্পিক্সে অংশ নেবে কারা। এই নিয়ে রানা বলেন, ‘ আমি জীবনে প্রথমবার দেখছি আইএসএসএফের নিয়ম না মেনে আট জনের পরিবর্তে পাঁচজনকে নিয়ে ইভেন্ট চলছে। অন্তত নিয়মমাফিক আটজন প্রতিযোগী তো রাখা যেত, তিন জনকে জিরো শ্যুটার হিসেবে রাখা যেত। আমি এটা নিয়ে বলছি বলে হয়ত অনেকের অপছন্দের কারণ হব। কিন্তু চারটি ট্রায়াল শ্যুটারদের জন্য একটু বেশি হচ্ছে। তাঁদের অন্তত রেস্ট ও রিকভার করার সময়টা দেওয়া উচিত’।  বিশ্রাম নিয়ে যশপাল রানার ক্ষোভের কারণ মানু ভকর, যিনি ভারতের অন্যতম সেরা শ্যুটার। যশপাল বর্তমানে তাঁর কোচ। ১০ মিটার Air Pistol এবং ২৫ মিটার Rapid Fire রাউন্ডে অংশ নেওয়ায় মানু ভকরকে মোট আটটি ট্রায়াল দিতে হবে। এশিয়ান গেমসের গোল্ড মেডেলিস্ট, এশা সিংয়ের ক্ষেত্রেও একই বিষয়। 

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে বিরাটের ভয় জবুথবু ছিল অজিরা, রহস্য ফাঁস নিজেদের 'হয় শুধরে নেবে নাহলে…' সোনারপুরের কাউন্সিলরদের একাংশকে সতর্ক করলেন মমতা Tolywood: ৬ মাসের অন্তঃসত্ত্বা! বেবি বাম্পের দিলেন 'মোহর’ খ্যাত অভিনেত্রী পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো Self Care: ঘাড়, কনুই এবং হাঁটুর কালোভাব দূর হবে এইভাবে ২-৩ ঘণ্টার মধ্যে ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় রেমালের! ১৩৫ কিমিতে তাণ্ডব, কোথায় কত? আগামিকাল কেমন কাটবে? বৃষ্টির দিনে ভালো কিছু হবে আপনার সঙ্গে? রইল ২৭ মে’র রাশিফল ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয়

Latest IPL News

পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.