বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Manipur Violence: মণিপুরের হিংসায় বাড়ি পুড়ে ছাই, স্বপ্নও ভেঙে চুরমার তারকা ফুটবলারের

Manipur Violence: মণিপুরের হিংসায় বাড়ি পুড়ে ছাই, স্বপ্নও ভেঙে চুরমার তারকা ফুটবলারের

পুড়ে ছাই চিংলেনসানা সিং-এর বাড়ি।

ভারতীয় ফুটবলার চিংলেনসানা সিং যখন কোঝিকোড়ে মোহনবাগানের বিরুদ্ধে এএফসি কাপের প্লে-অফে ম্যাচ খেলছিলেন, সেই সময়ে তাঁর জীবনে নেমে এসেছিল অন্ধকার। ম্যাচ চলাকালীন কিছুই জানতে পারেননি। ম্যাচের পরেই ড্রেসিং রুমে জানতে পারেন, তাঁর জীবনের বাড়ি, স্বপ্ন সবটাই হারিয়ে বসে রয়েছেন।

মণিপুরের হিংসার জেরে জীবনে একেবারে অন্ধকার ঘনিয়ে এল চিংলেনসানা সিং-এর। সব কিছু হারিয়ে বসে থাকলেন তিনি। তাঁর বাড়ি, গ্রাম, তরুণ ফুটবলারদের তৈরি করার স্বপ্ন- সব যেন এক নিমেষে শেষ হয়ে গিয়েছে। শুধু পরিবার কোনও মতে বেঁচে রয়েছে।

মণিপুরে প্রায় ৩ মাস ধরে জাতিগত হিংসার আগুন জ্বলছে। কুকি এবং মেইতি সম্প্রদায়ের মধ্যে হিংসার জেরে তীব্র সংঘাতে জ্বলেপুড়ে শেষ হয়ে যাচ্ছে মণিপুর। ৩মে থেকে শুরু হওয়া এই হিংসার জেরে মণিপুরের মানুষের জীবন সম্পূর্ণ ভাবে ধ্বংস হয়ে গিয়েছে। এই দুর্ভাগ্যজনক ঘটনায় প্রাণ হারিয়েছে বহু মানুষ, আহত হয়েছে হাজার হাজার। ব্যাপক নাশকতা, অগ্নিসংযোগ এবং তাণ্ডবের কারণে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ভারতীয় ফুটবলার চিংলেনসানা সিং যখন কোঝিকোড়ে মোহনবাগানের বিরুদ্ধে এএফসি কাপের প্লে-অফে ম্যাচ খেলছিলেন, সেই সময়ে তাঁর জীবনে নেমে এসেছিল অন্ধকার। ম্যাচ চলাকালীন কিছুই জানতে পারেননি। ম্যাচের পরেই ড্রেসিং রুমে ফিরে তাঁর ফোনে চিংলেনসানা দেখতে পান, অসংখ্য মেসেজ এবং মিসড কল রয়েছে। কিন্তু তিনি তখন ফোন করে কাউকে পাচ্ছিলেন না। হায়দরাবাদ এফসি-র সেন্টার ব্যাককে যদিও খবর জানতে খুব বেশি ক্ষণ অপেক্ষা করতে হয়নি। কিছু ক্ষণের মধ্যেই জানতে পারেন, তাঁর জীবনের বাড়ি, স্বপ্ন সবটাই হারিয়ে বসে রয়েছেন।

মণিপুরের চার্চন্দপুর জেলার খুমুজামা লেকেইয়ের বাসিন্দা চিংলেনসানা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি সবটাই হারিয়ে বসে রয়েছি। মণিপুরের হিংসা আমাদের সব কিছু কেড়ে নিয়েছে। আমরা যা উপার্জন করেছি, আমাদের যা কিছু ছিল সবটা শেষ হয়ে গিয়েছে।’ তিনি যোগ করেছেন, ‘আমাদের বাড়িতে আগুন ধরামো হয়েছে। চার্চন্দপুর আমি একটা ফুটবল মাঠ বানিয়েছিলাম, সেটাও পুড়িয়ে দেওয়া হয়েছে। ছোটদের ফুটবল খেলার জন্য জায়গাটা তৈরি করেছিলাম। সেটাও শেষ করে দিয়েছে ওরা। আমার পরিবার কোনও মতে সেখান থেকে পালিয়ে বেঁচেছে। কোনও এক ত্রাণ শিবিরে আছে ওরা।’

তাও পরিবারের সকলে বেঁচে থাকায় কিছুটা স্বস্তি পেয়েছেন চিংলেনসানা। এখন তিনি শান্তি চান। এই হিংসে বন্ধ হয়ে আবার ভোরের নতুন সকাল চান তিনি। মণিপুরের তারকা ফুটবলার বলেছেন, ‘আমি সব সময় চেয়েছি চার্চন্দপুরের উঠতি প্রতিভাদের জন্য কাজ করতে চেয়েছিলাম। যাতে ওরা নিজেদের মেলে ধরতে পারে। কোনও ফুটবল স্কুলে ভর্তি হওয়া সবার পক্ষে তো আর সম্ভব নয়। সে কারণেই আমি সেই ব্যবস্থা করতে চেয়েছিলাম। সেই জায়গাটাই নষ্ট হয়ে গেল। এই ঘটনায় সব শেষ। তবে আমি হার মানব না, নতুন করে সবটা শুরু করতে চাই।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার কোচবিহার লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য মমতার সরকারের কোচিং সেন্টারে পড়েই UPSC পাশ ৭ জনের, কার কত ব়্যাঙ্ক হল? সম্পর্কের মধ্যে আনতে পারেন নতুনত্ব, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল রাশিচক্র অনুসারে রামায়ণ থেকে কী শিখবেন আপনি! জেনে নিন আজই আদিদেব ‘মোটা’, তুলনা টানা হল সৎ দাদা আকাশের সঙ্গে! ট্রোলে কড়া জবাব সুদীপার তাঁর সময়ে টিকিট না পাওয়া অভিজিৎকে ডায়মন্ডে প্রার্থী করল BJP, কী বলছেন দিলীপ ঘোষ ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের বাংলায় TMC-কে পিছনে ফেলবে BJP, বলেছিলেন PK, পুরনো বন্ধুকে এবার জবাব দিলেন মমতা ডায়মন্ডের BJP প্রার্থী অভিজিৎকে নিয়ে মুখ খুললেন অভিষেক, কী বললেন TMC-র সেনাপতি?

Latest IPL News

তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.