বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL: ২০ ম্যাচে ৫ গোল, ক্রমশই কমছে খেলায় ধার, আর কতদিন টানতে পারবেন সুনীল ছেত্রী?

ISL: ২০ ম্যাচে ৫ গোল, ক্রমশই কমছে খেলায় ধার, আর কতদিন টানতে পারবেন সুনীল ছেত্রী?

জাতীয় দলের জার্সিতে সুনীল ছেত্রী। ছবি- এপি

সুনীল ছেত্রীর বয়স ৩৯। অগস্ট মাসেই তিনি ঢুকে পড়বেন ৪০-এর ক্লাবে। এই মূহূর্তেও তিনি খেলা চালিয়ে যাচ্ছেন ভারতের প্রথম সারির লিগে। শুধু তাই নয়,আইএসএলের পাশাপাশি জাতীয় দলেও প্রথম একাদশে খেলছেন। কিন্তু শেষ তিন বছরের পারফরমেন্স বলছে চেনা সুনীল আর নেই। আইএসএলের শেষ তিন মরশুমে করেছেন ৬১ ম্যাচে মাত্র ১৪ গোল

ক্রমশই খেলা পড়ে যাচ্ছে সুনীল ছেত্রীর। চিন্তায় ভারতীয় কোচ ইগর স্টিম্যাচ। সংখ্যা বলছে, এই মূহূর্তে সুনীল ছেত্রীর বয়স ৩৯। অগস্ট মাসেই তিনি ঢুকে পড়বেন ৪০-এর ক্লাবে। এই মূহূর্তেও তিনি চালিয়ে যাচ্ছেন ভারতের প্রথম সারির লিগে। শুধু তাই নয়, আইএসএলের পাশাপাশি জাতীয় দলেও তিনি প্রথম একাদশে শুরু করছেন। মার্চ মাসে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষেও তার পা থেকে এসেছিল গোল। যদিও বিশেষজ্ঞদের মতে, অতীতের সেই ক্ষিপ্রতা এবং গতি দুই হারিয়েছেন এই স্ট্রাইকার। সুনীল হয়ত গোল করছেন, কিন্তু বয়সের ভারে পুরোনো ছেত্রী এখন অতীত। হওয়াটাও স্বাভাবিক। যখন কেরিয়ারের মধ্য গগনে ছিলেন, তখন এএফসি এশিয়ান কাপ হোক বা সাফ কাপ, একাই জিতিয়েছেন ভারতকে বহু ম্যাচে। কিন্তু এই মূহূর্তে মন চাইলেও শরীর তাঁকে হয়ত সঙ্গ দিতে পারছে না। মোহনবাগানের বিপক্ষে আইএসএলের ম্যাচে পেনাল্টি মিস করেছেন। মন খারাপ। তার দলও হেরেছে । এরই মধ্যে জল্পনা শুরু হয়েছে, আগামী মরশুমের পরই বুট জোড়া তুলে রাখতে পারেন এই তারকা স্ট্রাইকার।

আরও পড়ুন-ঘরের মাঠে বার্সার বিপক্ষে হার পিএসজির, নিষ্প্রভ এমবাপে

আইএসএলের ইতিহাসে ভারতীয় স্ট্রাইকারদের মধ্যে নিঃসন্দেহে তিনিই সবার ওপরে থাকবেন। শুধু গোল করা বা করানোর জন্য নয়, তার কোয়ালিটির জন্য। আইএসএলে এখনও পর্যন্ত ১৫৫টি ম্যাচে ৬১ গোল করেছেন সুনীল। কিন্তু সাম্প্রতিককালের পারফরমেন্স কিন্তু সুনীলের খুব একটা আশাব্যঞ্জক নয়।

২০১৫ সালে মুম্বই সিটির হয়ে খেলার সময় ১১ ম্যাচে ৭ গোল করেছিলেন সুনীল

২০১৬ সালে মুম্বই সিটি এফসির হয়েই ৬ ম্যাচে একটিও গোল করেননি তিনি

২০১৭-১৮ আইএসএলে বেঙ্গালুরু এফসির হয়ে ২১ ম্যাচে ১৪ গোল করেন সুনীল

২০১৮-১৯ আইএসএলে বেঙ্গালুরুর হয়ে ১৯ ম্যাচে ৯ গোল করেন এই স্ট্রাইকার

২০১৯-২০ আইএসএলে বেঙ্গালুরুর জার্সিতে ১৭ ম্যাচে ৯ গোল ছিল তাঁর

২০২০-২১ আইএসএলেও খেলেছেন বেঙ্গালুরুর জার্সিতে। করেছেন ২০ ম্যাচে ৮ গোল

আরও পড়ুন-চ্যাম্পিয়নস লিগে অ্য়াতলেতিকোর বিপক্ষে হার, ‘ভুল করেছি’,স্বীকার বরুশিয়া কোচের

এরপরই পারফরমেন্স গ্রাফ নিম্নমুখী হতে শুরু করে ভারতের সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের মালিকের।

২০২১-২২ আইএসএলে ২০ ম্যাচে বেঙ্গালুরু এফসির হয়ে করেন মাত্র ৪ গোল

২০২২-২৩ আইএসএলে ২১ ম্যাচে বেঙ্গালুরুর হয়ে করেন ৫ গোল

২০২৩-২৪ আইএসএলেও ২০ ম্যাচে সুনীল করেছেন মাত্র ৫ গোল

আরও পড়ুন-আইএসএলের মাঝে কিয়ানকে নিয়ে জল্পনা, বাগান ছেড়ে চেন্নাইয়ের পথে জামশেদপুত্র?

শেষ তিন আইএসএল সংস্করণ যদি দেখা যায়, তাহলে সুনীল চার ম্যাচ পিছু গোল করেছেন একটি, আরও অ্যাকুরেটভাবে দেখলে এই তিন বছরে আইএসএলে মাত্র ২২.৯৫ শতাংশ ম্যাচে তিনি গোল করেছেন। ৬১ ম্যাচে ১৪ গোল। আন্তর্জাতিক মঞ্চেও আফগানিস্তানের বিপক্ষে পেনাল্টি ছাড়া চেনা সুনীলকে দেখা যায় নি। গতবছরের শেষে ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জনপর্বের ম্যাচেও তার পায়ে এসেছে হাতে গোনা কয়েকটা বল। সেই চেনা মাঝমাঠে নেমে এসে বলের ব্যবস্থা করা, সবই কমেছে। এই আবহেই শোনা যাচ্ছে আগামী মরশুমের পরই বুট জোড়া তুলে রাখতে পারেন তিনি। যোগ দিতে পারেন বেঙ্গালুরু ফুটবল দলেরই টেকনিকাল দলে। সেক্ষেত্রে কোচিংয়ে হাতেখড়িও হয়ে যাবে তাঁর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রতিবন্ধী শ্যালিকাকে মত্ত অবস্থায় ধর্ষণ, গ্রেফতার বিহারের বাসিন্দা জামাইবাবু বরের মাথা বউ-এর বড়ই প্রিয়! ওভেনে তাই মাথা গরম করতে ব্যস্ত, 'নন্দিনী'র বর মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো দুরন্ত এক্সপ্রেসের চাকায় আগুন, প্রবল আতঙ্ক যাত্রীদের মধ্যে, দাঁড়িয়ে পড়ে ট্রেন দুবাইতে গ্রেফতার রাহাত ফতে আলি খান? সত্যিটা নিজের মুখে জানালেন পাক গায়ক আইনজীবীকে মারধরের অভিযোগ, প্রতিবাদে থমকে গেল কলকাতা হাই কোর্টের বিচার প্রক্রিয়া বাইডেন প্রেসিডেন্ট পদের দৌড় ছাড়তেই ট্রাম্প তুললেন ‘টাকা ফেরতের’ এর কথা! কেরলে কুকুরের ঘর ভাড়া নিয়ে থাকছিলেন বাংলার পরিযায়ী শ্রমিক, উদ্ধার করল পুলিশ কারা এই সপ্তাহে সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়াতে পারেন? দেখুন সাপ্তাহিক রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.