বাংলা নিউজ > ময়দান > ফুটবল > সত্যি হল জল্পনা, UEFA-র বর্ষসেরা ফুটবলার হলেন চেলসির জর্জিনহো, সেরা কোচের পুরস্কার হাতে উঠল টুচেলের
জর্জিনহো। ছবি- টুইটার (@ChampionsLeague)।
জর্জিনহো। ছবি- টুইটার (@ChampionsLeague)।

সত্যি হল জল্পনা, UEFA-র বর্ষসেরা ফুটবলার হলেন চেলসির জর্জিনহো, সেরা কোচের পুরস্কার হাতে উঠল টুচেলের

  • চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাশপাশি ইতালির হয়ে ইউরো খেতাবও জেতেন জর্জিনহো।

প্রতিবারের ন্যায় এ বছরও ঘটা করে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্রয়ের পাশপাশি উয়েফা বর্ষসেরা ফুটবলার ও কোচেদের নামও ঘোষণা করা হয়। ইস্তানবুলে তিন বিশ্বস্তরের মিডফিল্ডারের মধ্যে সেরা হওয়ার প্রতিযোগিতায় বিজয়ী হন জর্জিনহো।

ইস্তানবুলে বিজয়ীর নাম ঘোষণার বেশ কয়েক ঘন্টা আগেই এক জনপ্রিয় ইতালিয়ান সংবাদমাধ্যম দাবি করেছিল স্বদেশীয় মিডফিল্ডারের হাতেই উঠতে চলেছে এ বছরের সেরা ফুটবলারের পুরস্কার। অতীতে বহুবার এমন দাবি ভুল প্রমাণিত হয়েছে। তাই স্বাভাবিকভাবেই নিশ্চিত ছিলেন না কেউই। তবে অবশেষে ২৯ বছর বয়সী মিডফিল্ডারের হাতেই উঠল সেরার পুরস্কার।

থিবো কুর্তোয়াও এডারসনকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী এডুয়ার্ড মেন্ডিই সেরা গোলকিপার নির্বাচিত হলেন। তবে দুই চেলসি ডিফেন্ডার সিজার অ্যাজপিলিকুয়েটা, অ্যান্টনিও রুডিগারকে টপকে প্রথম মরশুমেই প্রিমিয়র লিগে দুর্দান্ত পারফরম্যান্স করে ম্যাঞ্চেস্টার সিটিকে খেতাব জেতানো ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তোলার দৌলতে সেরা ডিফেন্ডার হলেন পর্তুগিজ তরুণ ফুটবলার রুবেন ডিয়াজ।

সেরা ফুটবলার না হলেও এক অসাধারণ নজির গড়া মরশুমে কিংবদন্তী গার্ড মুলারের বুন্দেশলিগায় এক মরশুমে সর্বোচ্চ গোল করার নজির ভেঙে সেই কৃতিত্বে নিজের ঝুলিতে ভরেন পোলিশ অধিনায়ক রবার্ট লেওয়ানডোস্কি। তবে লেওয়ানডোস্কি ও কিলিয়ান এমবাপেকে হারিয়ে সেরা ফরোয়ার্ড নির্বাচিত হন বরুসিয়া ডর্টমুন্ডের আরলিং হালান্ড।

এবারের সেরা ফুটবলারের জন্য মনোনীত হওয়া এনগোলো কন্তে, জর্জিনহো ও কেভিন ডি'ব্রুইন তিনজনেই মিডফিল্ডার। তবে জর্জিনহো সেরা ফুটবলার হলেও সেরা মিডফিল্ডারও নির্বাচিত হন তাঁর ক্লাব সতীর্থ কন্তে। সেরা কোচের খেতাব ওঠে জর্জিনহো, কন্তেদের ম্যানেজার থমাস টুচেলের হাতে। প্রসঙ্গত, এই নিয়ে টানা তিনবার সেরার শিরোপা অর্জন করতে সক্ষম হলেন এক জার্মান কোচ।

বন্ধ করুন