বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > হুগো লরিসের জায়গায় ফ্রান্সের নেতৃত্বে আসতে চলেছেন নেইমার-মেসির সতীর্থ এমবাপে

হুগো লরিসের জায়গায় ফ্রান্সের নেতৃত্বে আসতে চলেছেন নেইমার-মেসির সতীর্থ এমবাপে

হুগো লরিস ও কিলিয়ান এমবাপে (ছবি-এএফপি)

হুগো লরিসের অবসরের পরে ফ্রান্সের নেতৃত্বে এলেন নেইমার-মেসির সতীর্থ। ফ্রান্সের ফুটবল দলের নতুন অধিনায়ক হলেন  কিলিয়ান এমবাপে। কাতার বিশ্বকাপের পরপরই ফ্রান্সকে দীর্ঘদিন নেতৃত্ব দেওয়া হুগো লরিস আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছিলেন।

হুগো লরিসের অবসরের পরে ফ্রান্সের নেতৃত্বে এলেন নেইমার-মেসির সতীর্থ। ফ্রান্সের ফুটবল দলের নতুন অধিনায়ক হলেন  কিলিয়ান এমবাপে। কাতার বিশ্বকাপের পরপরই ফ্রান্সকে দীর্ঘদিন নেতৃত্ব দেওয়া হুগো লরিস আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছিলেন। আগামী ২৫ মার্চ নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হতে চলেছে ফ্রান্সের ইউরো বাছাইপর্ব। সেই ম্যাচের আগেই নতুন নেতা বেছে নিল ফ্রান্সের ফুটবল ফেডারেশন। 

আরও পড়ুন… খেলতে দিন না প্লিজ! মোদীর কাছে ভারত-পাক ক্রিকেটের জন্য আর্জি আফ্রিদির

২৫ মার্চ নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ দিয়েই নতুন অধিনায়কের যুগে প্রবেশ করবে ফ্রান্স ফুটবল। ইতিমধ্যে নতুন অধিনায়কও ঠিক করে ফেলেছেন কোচ দিদিয়ের দেশঁ। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, ফ্রান্সের নতুন অধিনায়ক হচ্ছেন ২৪ বছর বয়সী কিলিয়ান এমবাপে। ২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এমবাপে। ফ্রান্সের হয়ে ৬৬টি ম্যাচ খেলেছেন এমবাপে। কাতার বিশ্বকাপের ফাইনালেও আর্জেন্তিনার বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন এমবাপে। যদিও টাইব্রেকারে ছিটকে যায় শিরোপা। দেশের হয়ে এখন পর্যন্ত ৩৬টি গোল করেছেন পিএসজির এই তারকা। টটেনহ্যাম হটস্পার তারকা হুগো লরিস গত কাতার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্তিনার কাছে হারের পর বিদায়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। হুগো লরিস জানুয়ারি মাসে জানিয়ে ছিলেন আন্তর্জাতিক ফুটবল খেলবেন না তিনি। তাতে এক দশকের অধ্যায়ের সমাপ্তি হয়ে যায়।

আরও পড়ুন… শাস্ত্রী নয় বীরুকে কোচ চেয়েছিলেন কোহলি, ফাঁস করলেন প্রাক্তনী

দলের জন্য একজন সহ-অধিনায়কও ঠিক করেছে ফ্রান্স। ফরোয়ার্ড গ্রিজম্যানকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। দেশের হয়ে ৬৬ ম্যাচ খেলেছেন এমবাপে। ২০১৮ বিশ্বকাপ জেতার পথে বড় অবদান ছিল তাঁর। ২০২২ বিশ্বকাপে সর্বোচ্চ ৮ গোল করে জেতেন গোল্ডেন বুট। আর্জেন্তিনার বিরুদ্ধে ফাইনালে হ্যাটট্রিক করেছিলেন তিনি। দুই বিশ্বকাপেই ১২ গোল করা এমবাপের সামনে আগামীতে সুযোগ আছে সব রেকর্ড নিজের করে নেওয়ার। বিশ্বকাপ ফাইনালের পর আগামী শুক্রবার প্রথম মাঠে নামবে ফ্রান্স। ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইতে নেদারল্যান্ডের মুখোমুখি হবে তারা। হুগো লরিসের নেতৃত্বে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ২০২২ বিশ্বকাপেও আরেকটি শিরোপার খুব কাছে চলে গিয়েছিল তারা। এরপর চলতি বছর শুরুতে আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নেন এই গোলকিপার। তাঁর জায়গায় ফ্রান্স জাতীয় দলের নেতৃত্ব পাচ্ছেন তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 9 ওভার শেষে Afghanistan-র স্কোর 56/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.