বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > আর্থিক নীতির নিয়ম লঙ্ঘন করে চাপে, কমিশনের কাছে গেল ম্যাঞ্চেস্টার সিটির কেস

আর্থিক নীতির নিয়ম লঙ্ঘন করে চাপে, কমিশনের কাছে গেল ম্যাঞ্চেস্টার সিটির কেস

কমিশনের কাছে গেল ম্যাঞ্চেস্টার সিটির কেস।

২০০৯-১৮ সালের মধ্যে সিটির বিরুদ্ধে আর্থিক নীতির নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে সিটির বিরুদ্ধে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এই কারণের জন্য ক্লাবের বিষয়টিকে একটি স্বাধীন কমিশনের কাছে হস্তান্তর করে। ২০১৮ সালের ডিসেম্বরে বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছিল। এর পর সিটি তাতে কোনেও সহযোগিতা করেনি বলে ওঠে অভিযোগ।

শুভব্রত মুখার্জি: প্রিমিয়র লিগের জনপ্রিয় ক্লাব ম্যাঞ্চেস্টার সিটির জন্য সময়টা একেবারেই ভালো যাচ্ছে না। লিগে তাদের অবস্থান সুবিধাজনক নয়। তাদের শেষ লিগ ম্যাচেও হারতে হয়েছে। আর এমন আবহেই আর্থিক নীতি ভাঙার দায়ে আরও চাপ বাড়ল তাদের উপর। তাদের বিষয়টিকে রেফার করা হল কমিশনের কাছে। উল্লেখ্য, ক্লাবের বিরুদ্ধে চার বছর ধরে চলেছে তদন্ত। এর পরেই পাওয়া গিয়েছে প্রমাণ। আর আর্থিক নীতি ভাঙার দায়ে সিটির বিরুদ্ধে অভিযোগের তালিকা অর্থাৎ চার্জশিট গঠন করেছে প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে নিখোঁজ চেলসির প্রাক্তন ফুটবলার,বহুতলে চাপা পড়ার আশঙ্কা

জনপ্রিয় সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০০৯-১৮ সালের মধ্যে সিটির বিরুদ্ধে আর্থিক নীতির নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে সিটির বিরুদ্ধে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এই কারণের জন্য ক্লাবের বিষয়টিকে একটি স্বাধীন কমিশনের কাছে হস্তান্তর করে। ২০১৮ সালের ডিসেম্বরে বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছিল। এর পর সিটি তাতে কোনেও সহযোগিতা করেনি বলে ওঠে অভিযোগ।

২০২০ সালের ফেব্রুয়ারিতে আর্থিক সঙ্গতি নীতিতে মারাত্মক নিয়ম লঙ্ঘনের কারণে সিটিকে উয়েফা আয়োজিত সমস্ত ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু সেই বছরেই জুলাইয়ে উয়েফার রায়কে নাকচ করে দেওয়া হয়। সিটিকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলার অনুমতি দেওয়া হয় ক্রীড়াক্ষেত্রের সর্বোচ্চ আদালত ‘কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট’এর তরফে। তাদের রায়ে উয়েফার সমস্ত ব্যান উঠে গিয়ে চ্যাম্পিয়ন্স লিগের মতন প্রতিযোগিতায় খেলার সুযোগ পেয়ে যায় ম্যাঞ্চেস্টার সিটি।

আরও পড়ুন: Champions League-এ বায়ার্ন ম্যাচের আগে বড় ধাক্কা খেল পিএসজি, ছিটকে গেলেন এমবাপে

বিষয়টি নিয়ে প্রিমিয়র লিগ এক বিবৃতিতে জানিয়েছে, ‘ক্লাবের আর্থিক অবস্থা নিয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায়।সঠিক আর্থিক তথ্য না দেওয়ার ফলে নিয়ম ভেঙেছে সিটি। এর মধ্যে সিটির রাজস্ব, স্পনসর থেকে আয় ছাড়াও ক্লাবের পরিচালনা খরচও অন্তর্ভুক্ত রয়েছে।’ সিটি আরও কিছু নিয়ম ভেঙেছে বলে জানিয়েছে প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ। ২০০৯–১০, ২০১২–১৩ মরশুম পর্যন্ত কোচের পারিশ্রমিক নিয়েও অসঙ্গতি রয়েছে। সেই সময়ে সিটির কোচ ছিলেন রবার্তো মানচিনি। ওই সময়ে কোচের বেতন সংক্রান্ত নিয়ম ভেঙেছে সিটি। এই বিষয়ে সিটি সব কিছু জানায়নি বলে অভিযোগ। ২০১০–১১ এবং ২০১৫–১৬ মরশুম পর্যন্ত ফুটবলারদের বেতন সংক্রান্ত বিষয়েও সিটি বিস্তারিত কিছু না জানানোর ফলে নিয়ম ভাঙার অভিযোগ করেছে প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের DA বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের! ভোটের ঠিক আগেই ঘোষণা মুখ্যমন্ত্রীর, কত? কে, কী বলছে তাতে আমার যায় আসে না- মিডিয়ার সমালোচনা নিয়ে মুখ খুললেন হার্দিক ‘‌এটা বাপ কা পয়সা নয় বরং পাপ কা পয়সা’‌, নির্মলাকে তুলোধনা করলেন অভিষেক এর আগেও কম বিতর্কে জড়াননি মীর! এবার সোজা মধ্যমা দেখিয়ে ইনস্টায় দিলেন ছবি দীপঙ্করকে বিয়ে করে শারীরিক সম্পর্কে কম্প্রোমাইজ, শ্রীময়ীকে কী উপদেশ দোলনের? বরুণের ৩ উইকেট, ব্যাটে ঝড় নীতীশ রানার, IPL-এর আগে দুরন্ত ছন্দে দুই নাইট তারকা ‘আর যেন রক্ত না ঝরে…’ শিলদার সাজা ঘোষণার পরদিন ঝাড়গ্রামে বললেন মমতা জেনে নিন বিজয়া একাদশীতে কীভাবে পুজো করলে পাবেন শ্রীহরির কৃপা, হবে মনস্কামনা পূরণ শাহজাহান পুলিশের হেফাজতে থাকলে নষ্ট হতে পারে তথ্য - প্রমাণ, হাইকোর্টে আবেদন ED-র ১ বছরে দু'বার স্লট বদল! ৫+ টিআরপি রেখেও শেষ জি বাংলার মেগা, হল শেষ দিনের শ্যুট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.