বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > টাইব্রেকারে ১১-১১, টসে ভারতকে জয়ী হতেই নোংরামো বাংলাদেশের লোকদের, ছোড়া হল বোতল

টাইব্রেকারে ১১-১১, টসে ভারতকে জয়ী হতেই নোংরামো বাংলাদেশের লোকদের, ছোড়া হল বোতল

টাইব্রেকারে ১১-১১, টসে ভারতকে জয়ী হতেই নোংরামো বাংলাদেশের লোকদের, ছোড়া হল বোতল। (ছবি সৌজন্যে এক্সঃ

টসে জয়ের পর জয়ী ঘোষণাও করা হয়ে যায় ভারতকে।‌ পরে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়। দীর্ঘ টালবাহানার পরে দুই দলকেই যুগ্মভাবে টু্র্নামেন্টের জয়ী ঘোষণা করা হয়। তবে এই ম্যাচকে ঘিরে বিতর্ক যেন একেবারেই থামতে চাইছে না।

শুভব্রত মুখার্জি:- বৃহস্পতিবার বাংলাদেশের কমলাপুরে অনূর্ধ্ব-১৯ মহিলা সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং বাংলাদেশ। এই ম্যাচের শেষ দিকটা যেন একেবারে নাটকীয়তায় মোড়া ছিল। যেখানে হঠাৎ করেই ম্যাচের ভাগ্য টসের মাধ্যমে নির্ধারণের সিদ্ধান্ত নেন ম্যাচ কমিশনার। টসে জয়ের পর জয়ী ঘোষণাও করা হয়ে যায় ভারতকে।‌ পরে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়। দীর্ঘ টালবাহানার পরে দুই দলকেই যুগ্মভাবে টু্র্নামেন্টের জয়ী ঘোষণা করা হয়। তবে এই ম্যাচকে ঘিরে বিতর্ক যেন একেবারেই থামতে চাইছে না।

প্রসঙ্গত কমলাপুরের মোস্তাফা কামাল স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে ভারত মুখোমুখি হয়েছিল বাংলাদেশের।ম্যাচে আগাগোড়া প্রাধান্য ছিল ভারতীয় দলের। এরপরও নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র হয়। টু্র্নামেন্টে অতিরিক্ত সময়ের নিয়ম না থাকার ফলে খেলা গড়ায় টাইব্রেকারে। কাকতালীয়ভাবে সেখানেও ম্যাচ ১১-১১ গোলে ড্র অবস্থায় ছিল। তারপরেই ম্যাচ কমিশনার শ্রীলঙ্কার ডি সিলভা জয়সূর্য ডিলান টসের সিদ্ধান্ত নেন। যা প্রথম অবস্থায় বিনা বাক্যব্যয়ে মেনে নেয় বাংলাদেশ দল। এরপর টসে হেরে যায় তারা। জয়োল্লাস শুরু করে ভারত। তখন হঠাৎ করেই আপত্তি জানায় বাংলাদেশ। তাদের বক্তব্য, তাড়াহুড়ো করে টস করে দেওয়া হয়েছে। সাডেন ডেথ চালিয়ে যাওয়া উচিত ছিল। পরবর্তীতে দুই দলকেই যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হয়।

তবে এদিন ম্যাচ কমিশনারের সিদ্ধান্তের ফলে মাঠে অনভিপ্রেত পরিবেশের সৃষ্টি হয়। মাঠে তীব্র প্রতিবাদ জানাতে দেখা যায় বাংলাদেশের ফুটবল সমর্থকদের।যদিও তাদের আচরণ নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাবে। মাঠে ভারতীয় ফুটবলারদের লক্ষ্য করে জলের বোতল ছোড়া হয়। পরিস্থিতি বেগতিক দেখে ভারতীয় দলের নিরাপত্তার স্বার্থে তাদেরকে সাজঘরে নিয়ে যাওয়া হয়। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে পরে এআইএফএফ ও। তারা বাফুফের সঙ্গেও কথা বলে। এরপরেই দুই দলকে যৌথ বিজয়ী ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিন ম্যাচে প্রথম থেকেই আক্রমণাত্মক খেলা শুরু করে ভারতীয় দল। মাত্র ৮ মিনিটেই এগিয়ে গিয়েছিল ভারতীয় দল। যখন মনে হয়েছিল ম্যাচে ভারতের জয় নিশ্চিত। ঠিক তখন ম্যাচের শেষ বাঁশি বাজার এক মিনিট আগে দলকে সমতায় ফেরান বাংলাদেশের সাগরিকা। এরপর খেলা গড়ায় টাইব্রেকারে। তার পরবর্তী নাটক কারও অজানা নয়।

টাইব্রেকারে দুদলের ১১ জনের সবাই গোল করেছেন। সাডেন ডেথে খেলা টাই থাকে। এরপর ফের টাইব্রেকার শুরুর কথা থাকলেও হুট করে রেফারিরা সিদ্ধান্ত নেন টসে বিজয়ী ঘোষণা করার। সেই টসে হেরে যান বাংলাদেশের অধিনায়ক আফিদা খাতুন। জয়ের উল্লাসে ফেটে পড়েন ভারতীয় ফুটবলাররা।টসের নিয়ম নিয়ে এবার অসন্তোষ জানাতে দেখা যায় বাংলাদেশের অধিয়ানায়ক আফিদাকে। দলের কোচ এবং স্টাফরাও এই সিদ্ধান্তের বিরোধিতা করেন। মাঠে উপস্থিত দর্শকরাও বিরূপ প্রতিক্রিয়া দেন।

প্রসঙ্গত এদিন ম্যাচে ৮ মিনিটের মাথায় প্রথম গোল হজম করে বাংলাদেশ। ভারতীয় মিডফিল্ডার নিতু লিন্ডার থ্রুতে বাংলাদেশের দুই ডিফেন্ডারকে পেছনে ফেলে বল পেয়ে যান শিবানী দেবী৷ বাংলাদেশের গোলরক্ষক স্বর্ণা রানিকে বক্সের মধ্যে বোকা বানিয়ে শিবানী বুদ্ধিদীপ্তভাবে বলটিকে সঠিক জায়গায় রেখে বল জালে জড়িয়ে দিয়ে ভারতকে লিড এনে দেন। পিছিয়ে পড়েও প্রথমার্ধে উল্লেখযোগ্য কোনও আক্রমণ গড়ে তুলতে পারেনি বাংলাদেশ। উল্টোদিকে লিড বাড়ানোর সুযোগ পেয়েও হাতছাড়া করে ভারত। ১৬ মিনিটে বক্সের শিবানী দেবীর নেওয়া ডান পায়ের শট পোস্টের সামান্য উপর দিয়ে যায়৷।দ্বিতীয়ার্ধেও প্রায় সাদামাটা ম্যাচ চলতে থাকে। এমন সময় হঠাৎ করেই দলকে সমতায় ফেরান সাগরিকা। ম্যাচের অতিরিক্ত সময়ে গোলটি করে খেলা টাইব্রেকারে নিয়ে যান তিনি। এরপরের মুহূর্তগুলো ছিল নাটকীয়তায় ভরা। প্রতিটা মুহূর্তে ম্যাচ একদিক থেকে অন্যদিকে শিফট করছিল টাইব্রেকারে। যদিও নাটক শেষে শেষ পর্যন্ত যুগ্মজয়ী ঘোষণা করা হল ভারত-বাংলাদেশ দুই দলকে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা আমার সৌভাগ্যের প্রতীক- মায়ের উপস্থিতিতেই PSL-এ শতরান করার পর দাবি বাবর আজমের ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল তেরঙ্গায় মুড়ে পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে বিদায় জানানো হল পঙ্কজ উধাসকে, ভিজল চোখ ইনজুরি টাইমের গোলে স্বপ্নভঙ্গ, তুর্কিশ উইমেন্স কাপে ট্রফি হাতছাড়া ভারতের আজ জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়, ভারতের ইতিহাসে এই দিনটি সোনার মতো উজ্জ্বল স্মৃতিশক্তি বাড়াবে ছোট্ট এই ফলের ‘দুধ’! শিশুদের বুদ্ধির ঠেলায় বোকা বনে যাবেন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.