বাংলা নিউজ > ময়দান > ফুটবল > সুপ্রিম কোর্টের নির্দেশে AIFF-র প্রেসিডেন্ট পদ খোয়ালেন প্রফুল প্যাটেল, কোর্ট মনোনীত প্রশাসকরা চালাবেন ভারতীয় ফুটবল
ফিফা প্রেসিডেন্টের সঙ্গে প্রফুল প্যাটেল। ছবি- টুইটার।

সুপ্রিম কোর্টের নির্দেশে AIFF-র প্রেসিডেন্ট পদ খোয়ালেন প্রফুল প্যাটেল, কোর্ট মনোনীত প্রশাসকরা চালাবেন ভারতীয় ফুটবল

  • ২০২০ সালেই ফেডারেশন প্রেসিডেন্ট হিসাবে প্রফুল প্যাটেলের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল।

ভারতীয় ফুটবলের রাজনৈতিক দিক নিয়ে বহুদিন ধরেই টানাপোড়েন অব্যাহত ছিল। ফুটবল ফেডারেশনের নির্বাচন করার সময় পেরিয়ে দুই বছর হয়ে গেলেও, কোনও নির্বাচন করার হেলদোল দেখা যাচ্ছিল না। নিয়ম অনুসারে প্রফুল প্যাটেলের সর্বোচ্চ ১২ বছর প্রেসিডেন্ট থাকার সময়সীমাও পার হয়েছিল।

অবশেষে দীর্ঘদিন পর সুপ্রিম কোর্ট নিজেদের সিদ্ধান্ত জানাল। প্রফুল প্যাটেল এবং তাঁর কমিটিকে গদিচ্যূত কর দেশের সর্বোচ্চ আদালত। ভারতীয় ফুটবল পরিচালনার জন্য আপাতত তিন সদস্যের অ্যাডমিনিস্ট্রেটর কমিটিকে দায়িত্ব দিয়েছে সুপ্রিম কোর্ট। অতীতে বিসিসিআইয়ের ক্ষেত্রেও অনেকটা একইরকম সিদ্ধান্ত নিয়েছিলে সুপ্রিম কোর্ট। এবার ভারতীয় ফুটবলের ক্ষেত্রেও সেই একই দশা হল।

সুপ্রিম কোর্টের নিয়োগ করা এই তিন সদস্যের কমিটিতে বিচারক অনিল দাবে, ভারতের প্রাক্তন নির্বাচন কমিশনের প্রধান এসওয়াই কুরেশি এবং প্রাক্তন ভারতীয় অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায় রয়েছেন। সুপ্রিম কোর্টের তরফে এই কমিটিকে যত দ্রুত সম্ভব ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়া আয়োজন এবং সম্পন্ন করার দায়ভারও দেওয়া হয়েছে।

২০০৮ সাল থেকে ফেডারেশনের প্রেসিডেন্ট থাকার পর, ২০২০ সালের ডিসেম্বরেই প্রফুলের ফেডারেশনে থাকার সর্বাধিক সময়সীমা পার হয়েছিল। তবে নানা টাল বাহানায় নির্বাচন হচ্ছিল না। এবার অবশেষে সেই নির্বাচন হওয়ার পালা। প্রফুল অবশ্য এই নির্বাচনে আর প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না, তাই নতুন প্রেসিডেন্টই ফেডারেশনের দায়িত্ব নেবেন।

 

বন্ধ করুন