বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ফিফার বর্ষসেরা ফুটবলার, ব্যালন ডি'অরের মতো পুরস্কার গুরুত্ব হারাচ্ছে, দাবি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

ফিফার বর্ষসেরা ফুটবলার, ব্যালন ডি'অরের মতো পুরস্কার গুরুত্ব হারাচ্ছে, দাবি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি- এপি।

পরিসংখ্যান দিয়ে বিচার করে যে পুরস্কার দেওয়া হয় তাঁর গ্রহণযোগ্যতা অনেক বেশি বলেই মনে করেন সিআর সেভেন।

শুভব্রত মুখার্জি:- বিশ্ব ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা ফুটবলার নিঃসন্দেহে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি এই মুহূর্তে তাঁর কেরিয়ারের একেবারে শেষ পর্যায়ে দাঁড়িয়ে রয়েছেন। বর্তমানে তিনি সৌদি প্রো লিগে খেলছেন আল নাসেরের হয়ে। সম্প্রতি এক বিস্ফোরক মন্তব্য করেছেন তিনি। তাঁর মতে বিশ্ব ফুটবলের ইতিহাসে যে সব পুরস্কার রয়েছে, তা ধীরে ধীরে গুরুত্ব হারাচ্ছে। উল্লেখ্য ফুটবল ইতিহাসে এমন কোনও পুরস্কার নেই যা জেতেননি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

রোনাল্ডোর বিস্ফোরক দাবি, এখন আর ব্যালন ডি’অর কিংবা ফিফা দ্য বেস্ট পুরস্কারের আলাদা করে কোনও গুরুত্ব নেই। ফিফা এবং ফ্রান্স ফুটবলের তরফে দেওয়া এই পুরস্কারগুলো বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে বলে দাবি করেছেন রোনাল্ডো।

সদ্যই দুবাইয়ে গ্লোব সকার অ্যাওয়ার্ড অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বছরের সেরা গোলদাতার পুরস্কার জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ২০২৩ সালে ৫৪টি গোল করেছেন তিনি। পিছনে ফেলেছেন সকলকে। হয়েছেন সর্বোচ্চ গোলদাতা। আর্লিং হ্যালান্ড, কিলিয়ান এমবাপে, হ্যারি কেনদের পিছনে ফেলে দিয়েছেন তিনি।

আরও পড়ুন:- শূন্যর মিছিল পোলার্ডের দলে, দক্ষিণ আফ্রিকায় হারলেও পুরান জেতালেন আমিরশাহির MI-কে

অন্যদিকে তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি জিতেছেন কেরিয়ারের অষ্টম ব্যালন ডি'অর ও তৃতীয় ফিফা দ্য বেস্ট পুরস্কার। আর্জেন্তাইন মহাতারকার এবারের ব্যালন ডি'অর জয় নিয়ে বিস্মিত হয়েছেন বিশেষজ্ঞরা। কারণ, এই বছরে মেসি চোটের কারণে বেশ কিছুটা সময় মাঠের বাইরে কাটিয়েছেন।

এমন আবহে গ্লোব সকার অ্যাওয়ার্ডে সেরা গোলদাতা হওয়ার জন্য 'মারাদোনা অ্যাওয়ার্ড' জিতেছেন রোনাল্ডো। পর্তুগিজ মহাতারকার দাবি, তাঁর জেতা পুরস্কারটি পুরোপুরি পরিসংখ্যান নির্ভর। আর অন্যদিকে ফিফা দ্য বেস্ট কিংবা ব্যালন ডি'অর দেওয়া হয়ে থাকে ফুটবল সমর্থকদের ভোটে। সেই ক্ষেত্রে পরিসংখ্যান দিয়ে বিচার করে যে পুরস্কার দেওয়া হয় তাঁর গ্রহণযোগ্যতা অনেক বেশি বলেই মনে করেন সিআর সেভেন।

আরও পড়ুন:- U19 World Cup: যুব বিশ্বকাপে সেঞ্চুরি করে নিউজিল্যান্ডকে জেতালেন অন্ধ্রপ্রদেশের ছেলে, জয় পেল শ্রীলঙ্কাও

তিনি বলেন, 'ব্যালন ডি'অর এবং ফিফা দ্য বেস্ট তাদের বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে। সংখ্যা সবসময়ই সত্যি কথা বলে। আমি বলছি না যে মেসির এই পুরস্কারগুলো প্রাপ্য না। এমনকি লড়াইতে হ্যালান্ড বা এমবাপেও ছিল। কিন্তু আমাদেরকে পুরো মরশুমের পারফরম্যান্স নিয়ে বিশ্লেষণ করতে হবে। আমার এসব পুরস্কারের ওপর আর কোনোও বিশ্বাস নেই। এমন না যে আমি গ্লোব সকার অ্যাওয়ার্ডে জিতেছি বলে এসব বলছি। আপনারা পরিসংখ্যান দেখবেন, সেটাই এই বিষয়ে কথা বলবে।'

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.