বাংলা নিউজ > ময়দান > শোকের ছায়া ভারতীয় ক্রিকেটে, প্রয়াত টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের ম্যানেজার

শোকের ছায়া ভারতীয় ক্রিকেটে, প্রয়াত টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের ম্যানেজার

সুনীল দেব। ছবি- টুইটার

ভারতীয় ক্রিকেটে শোকের ছায়া। ৭৫ বছর বয়সে প্রয়াত দিল্লি ক্রিকেট সংস্থার প্রাক্তন সচিব। তিনি ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের ম্যানেজারও ছিলেন। 

ভারতীয় ক্রিকেটে ইন্দ্রপতন। ৭৫ বছর বয়সে অসুস্থতার কারণে বুধবার প্রয়াত হলেন দিল্লি ক্রিকেট সংস্থার প্রাক্তন সচিব সুনীল দেব। তিনি ২০১৫ সাল পর্যন্ত ডিডিসিএ অর্থাৎ দিল্লি ক্রিকেট সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন। এছাড়াও তিনি কাজ করেছিলেন ক্রীড়া প্রশাসক হিসেবে বিসিসিআইয়ের কমিটিতেও ছিলেন। যোগ্য প্রশাসককে হারানোয় শোকস্তব্ধ ভারতীয় ক্রিকেট মহল।

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের ম্যানেজার হিসাবে দায়িত্ব পালন করেছেন। সেবার বিশ্বকাপ জেতে ভারত। যা ছিল এক গৌরবের মুহূর্ত। এছাড়াও ১৯৯৬ সালে ভারত যখন দক্ষিণ আফ্রিকায় ও ২০১৪ সালে যখন ভারত ইংল্যান্ডে সফর করে তখনও ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন সুনীল দেব।

প্রাক্তন এই কর্তা ডিডিসিএ-র বিষয়ে ভালো-খারাপ সব বিষয়েই নিজস্ব মতামত দিতেন। আর এই কারণেই তিনি অনেকের যেমন চক্ষুসূল হয়ে উঠেছিলেন। ঠিক তেমনি অনেকের বন্ধুও হয়ে উঠেছিলেন। ১৯৯০ সালের দিকে এমনও সময় ছিল যখন তাঁর অনুমোদিত সিলমোহর ছাড়া কোনও রঞ্জি ট্রফি খেলা হত না।

বিখ্যাত সাংবাদিক জেমস অ্যাস্টিল ছিলেন ইকোনমিস্ট এর সম্পাদক। তাঁর খুবই প্রশংসিত একটি বই দ্য গ্রেট তামাশা। এই বইয়ে তিনি সুনীল দেবের সঙ্গে সাক্ষাৎকারের বিষয়ও কোনও একটি নির্দিষ্ট খেলার টিকিট বিক্রির বিষয়ে তুলে ধরেছিলেন। প্রকৃতপক্ষে সুনীলদের ক্রিকেট জগতের বিভিন্ন কাজের সঙ্গেই যুক্ত ছিলেন। এছাড়াও তিনি খেলাতেই নয় সেই লেখকদের সঙ্গেও খুবই স্বাচ্ছন্দভাবে মিশতে পারতেন। সুনীল দেবের এই মৃত্যুতে গোটা ক্রিকেট মহলে শোকের ছায়া নেমে এসেছে।

প্রশাসক হিসেবে তাঁকে সিরিয়াস অবস্থাতেই দেখতেন অনেকে। তবে তিনি হাল্কা মুডেও থাকতেন। একবার তিনি বিরাট কোহলির এসইউভি গাড়ি চালানো শেখার গল্প শুনিয়েছিলেন। জানিয়েছিলেন কীভাবে ১৭ বছর বয়সি বিরাট গাড়ি চালানো শিখেছিলেন। তাঁর অধীনেই বিরাট কোহলি শৈশব থেকে এই জায়গায় এসে পৌঁছেছেন। অর্থাৎ, বিরাট কোহলির উত্থানের পিছনেও তাঁর অবদান রয়েছে।

তবে বিশ্বকাপের আগে তাঁর চলে যাওয়ার ডিডিসিএর জন্য অনেকটাই ক্ষতি হল বলা চলে। দক্ষ প্রশাসককে হারাল ভারত। হাতের তালুর মতো চেনা দিল্লি ক্রিকেট সংস্থা বিশ্বকাপের আগে বেশ কিছুটা সমস্যার মধ্যে পড়ল, তা বলার অপেক্ষা রাখে না। কারণ ভারতীয় ক্রিকেট বোর্ড বিশ্বকাপের জন্য সব স্টেডিয়ামকে ঢেলে সাজাচ্ছে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামও সেই তালিকায় রয়েছে। এখন এটাই দেখার প্রাক্তন কর্তার মৃত্যুতে কোনও সমস্যার মধ্যে পড়ে কিনা ডিডিসিএ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের ‘যদি আল্লা চায়…’! টি২০ বিশ্বকাপ থেকে বাদ শামি, ফের শাপ-শাপান্ত শুরু হাসিনের ঝাড়খন্ড থেকে ‘থ্রেট কল’, তৃণমূল বিধায়ক জাকির হোসেনকে খুনের হুমকি, তদন্তে পুলিশ টেক অফের পরই ইঞ্জিনে পাখির ধাক্কা! স্পাইসজেট বিমানের আপৎকালীন অবতরণ দিল্লিতে মধুচন্দ্রিমা সেরে সবে শহরে ফিরেছেন আদৃত-কৌশাম্বি, বউমাকে নিয়ে মুখ খুললেন শ্বশুর ১২ জুন রাজকুমারের ঘরে প্রবেশ শুক্রর, ৩ রাশির উপর থাকবে মিশ্র প্রভাব মুখ্যমন্ত্রীর পাড়ায় সিপিএমের প্রচারে পুলিশের বাধা, কমিশনকে তোপ মীনাক্ষীর T20 WC 2024: শাহিন আফ্রিদি কি সত্যি বাবর আজমের ডেপুটি হতে চাননি! মুখ খুলল PCB ঘূর্ণিঝড় রেমাল সাগর দ্বীপ থেকে আর কত দূরে? রাতের কলকাতায় ঝড়ের গতি কত হতে পারে! হার্দিককে ডিভোর্স, ৭০ শতাংশ সম্পত্তি নেওয়ার গুঞ্জন!ইনস্টায় ফের কী ইঙ্গিত নাতাশার

Latest IPL News

KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.