বাংলা নিউজ > ময়দান > Hockey World Cup Final: গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে হকির বিশ্বকাপ পুনরুদ্ধার করল জার্মানি

Hockey World Cup Final: গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে হকির বিশ্বকাপ পুনরুদ্ধার করল জার্মানি

হকির বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। ছবি- হকি ইন্ডিয়া টুইটার।

Hockey World Cup 2023 Final: শুট-আউটে বেলজিয়ামকে হারিয়ে তৃতীয়বারের মতো হকি বিশ্বকাপের ট্রফি ঘরে তুলল জার্মানি। 

গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে হকি বিশ্বকাপের ট্রফি পুনরুদ্ধার করল জার্মানি। রুদ্ধশ্বাস ফাইনাল ম্যাচ নির্ধারিত সময়ে ৩-৩ গোলের সমতায় দাঁড়িয়ে যাওয়ার পরে শুট-আউটে বাজিমাত করে জার্মানি। টাই-ব্রেকারে ৫-৪ গোলে জিতে শেষ হাসি হাসে তারা।

এই নিয়ে তৃতীয়বার হকির বিশ্বকাপ ঘরে তুলল জার্মানি। তারা ২০০২ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয়। মাঝে ২০০৬ সালেও অস্ট্রেলিয়াকে হারিয়েই দ্বিতীয়বার খেতাব জেতে জার্মানি। এই নিয়ে মোট ৫ বার তারা ফাইনালে ওঠে। ১৯৮২ ও ২০১০ সালে খেতাবি লড়াইয়ে যথাক্রমে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার কাছে হারতে হয় তাদের। এবার যদিও খেতাবি লড়াইয়ে কোনও ভুল করেনি তারা।

জার্মানি বনাম বেলজিয়াম ফাইনাল ম্যাচের গতিপ্রকৃতি:-
প্রথম কোয়ার্টার: ম্যাচের প্রথম কোয়ার্টারে জোড়া গোলে পিছিয়ে পড়ে জার্মানি। ৯ মিনিটে ফ্লোরেন্টের ফিল্ড গোলে ১-০ লিড নেয় বেলজিয়াম। ১০ মিনিটের মাথায় কসিন্সের ফিল্ড গোলে বেলজিয়াম ব্যবধান বাড়িয়ে ২-০ করে।

দ্বিতীয় কোয়ার্টার: দ্বিতীয় কোয়ার্টারে ১টি গোল শোধ করে জার্মানি। ২৮ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার থেকে গোল করে স্কোর-লাইন ২-১ করেন নিকলাস ওয়েলেন। সুতরাং ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বেলজিয়াম।

আরও পড়ুন:- AUS Open 2023: সিসিপাসকে স্ট্রেট সেটে উড়িয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ১০ নম্বর খেতাব জকোভিচের, ছুঁলেন নাদালের বিশ্বরেকর্ড

তৃতীয় কোয়ার্টার: তৃতীয় কোয়ার্টারে আরও একটি গোল করে ম্যাচে সমতা ফেরায় জার্মানি। ৪০ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার থেকে গোল করে স্কোর-লাইন ২-২ করেন গঞ্জালো।

চতুর্থ কোয়ার্টার: চতুর্থ তথা শেষ কোয়ার্টারে উভয় দলই ১টি করে গোল করে। ৪৭ মিনিটে ম্যাটসের ফিল্ড গোলে জার্মানি ৩-২ গোলে এগিয়ে যায়। ৫৮ মিনিটে পেনাল্টি কর্নার থেকে বেলজিয়ামের হয়ে ম্যাচের সমতাসূচক গোলটি করেন টম বুন। ম্যাচ ৩-৩ গোলের সমতায় দাঁড়িয়ে যাওয়ায় নিষ্পত্তির জন্য গড়ায় শুট-আউটে।

আরও পড়ুন:- U19 Women's WC: বিশ্বজয় করা শেফালিদের জন্য মোটা টাকার পুরস্কার ঘোষণা করল BCCI

শুট-আউটের গতিপ্রকৃতি:-

শট নংজার্মানিবেলজিয়ামস্কোর-লাইন
প্রথম শটওয়েলেন গোল করেনফ্লোরেন্ট গোল করেনজার্মানি ১-১ বেলজিয়াম
দ্বিতীয় শটমুলার গোল করেনআর্থার গোল মিস করেনজার্মানি ২-১ বেলজিয়াম
তৃতীয় শটমার্কো গোল মিস করেনভিক্টর গোল মিস করেনজার্মানি ২-১ বেলজিয়াম
চতুর্থ শটপ্রিঞ্জ গোল করেনকসিন্স গোল করেনজার্মানি ৩-২ বেলজিয়াম
পঞ্চম শটম্যাটস গোল মিস করেনঅ্যান্তোইন গোল করেনজার্মানি ৩-৩ বেলজিয়াম
ষষ্ঠ শটওয়েলেন গোল করেনফ্লোরেন্ট গোল করেনজার্মানি ৪-৪ বেলজিয়াম
সপ্তম শটপ্রিঞ্জ গোল করেনকসিন্স গোল মিস করেনজার্মানি ৫-৪ বেলজিয়াম

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.