বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > India vs Scotland: এল দ্রুততম জয়, NRR বাড়ানোর পথে একগুচ্ছ নজির কোহলিদের

India vs Scotland: এল দ্রুততম জয়, NRR বাড়ানোর পথে একগুচ্ছ নজির কোহলিদের

ম্যাচ শেষে স্কটল্যান্ড ও ভারতীয় দলের মধ্যে শুভেচ্ছা বিনিময়। ছবি- পিটিআই।

স্কটল্যান্ডকে ৮৫ রানে অল আউট করার পর ব্যাট হাতে ৬.৩ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় টিম ইন্ডিয়া। 

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে হারের পর ভারতকে সেমিফাইনালে পৌঁছাতে অপর দলের ফলাফলের দিকে তো লক্ষ্য রাখতেই হবে, পাশপাশি নিজেদের নেট রান রাটও সবথেকে ভাল রাখার প্রয়োজন ভারতের। সেই লক্ষ্য নিয়ে শুক্রবার (৫ সেপ্টেমর) দুবাইয়ের মাঠে নেমে স্কটল্যান্ডের বিপক্ষে নেমেছিল ভারতীয় দল।

আগাগোড়ায় ম্যাচে ভারত নিজেদের দাপট দেখায়। কাইল কোয়েটজারের নেতৃত্বাধীন দলকে প্রথমে ৮৫ রানে অল আউট করার পর ব্যাট হাতে ৬.৩ ওভারেই ম্যাচ জিততে প্রয়োজনীয় রানেপ লক্ষ্যে পৌঁছে যায় টিম ইন্ডিয়া। এই দাপুটে জয়ে স্বাভাবিকভাবেই কিছু নজির ভাঙার কথা ছিল। ম্যাচ জিতে একগুচ্ছ নজির গড়লেনও বিরাট কোহলিরা। এক নজরে দেখে নিন এই ম্যাচে ভারত কী কী নজির গড়ল। 

স্কটল্যান্ড ম্যাচে গড়া ভারতীয় দলের রেকর্ডসমূহ:-

১) ৮১ বল বাকি থাকতেই ভারত এই ম্যাচ জিতে যায়, যা টি-টোয়েন্টির ইতিহাসে বল বাকি নিরিখে ভারতের সবচেয়ে বড় জয়। এর আগে মিরপুরে আমিরশাহির বিরুদ্ধে ৫৯ বলে জয়ই এখনও পর্যন্ত সর্বাধিক।

২) শুধু ভারতের ইতিহাসেই নয়, বল বাকি থাকতে এই জয় টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসেও তৃতীয় দ্রুততম জয়। ৯০ বলে নেদারল্যান্ডের বিরুদ্ধে ২০১৪ সালে শ্রীলঙ্কার জয় এখনও অবধি মেগা টুর্নামেন্টে ইতিহাসে দ্রুততম। মাত্র কয়েক ঘন্টা আগে বাংলাদেশের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ৮২ বলে জয় দ্বিতীয় স্থানে রয়েছে।

৩) ম্যাচে লোকেশ রাহুল এবং রোহিত শর্মার ওপেনিং জুটির ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদে পাওয়ার প্লে-তেই ৮২ রান করে ভারত। এটি ২০ ওভারের বিশ্বকাপের ইতিহাসে পাওয়ার প্লেতে পঞ্চম সর্বোচ্চ স্কোর। তবে ভারতের টি-টোয়েন্টি ইতিহাসে এটিই সর্বোচ্চ পাওয়ার প্লে স্কোর।

৪) অল্প রান তাড়া করতে নেমে লোকেশ রাহুল ব্যাট হাতে ঝড় তোলেন দুবাইয়ের ময়দানে। মাত্র ১৮ বল খেলেই সম্পূর্ণ করেন অর্ধশতরান। বিশ্বকাপের ইতিহাসে এটি যুগ্মভাবে তৃতীয় দ্রুততম অর্ধশতরান। এই তালিকার শীর্ষে রয়েছে যুবরাজ সিংয়ের ইংল্যান্ডের বিরুদ্ধে ছয় ছক্কা হাকানো ম্যাচে ১২ বলে করা অর্ধশতরান।

৫) বল হাতে স্কটিশ দলকে ১৭.৪ ওভারে মাত্র ৮৫ রানেই গুটিয়ে দেয় ভারত। এটি ২০ ওভারের ম্যাচে ভারতের বিরুদ্ধে কোনো দলের করা দ্বিতীয় ক্ষুদ্রতম রান। ২০১৮ সালে আয়ারল্যান্ডকে ৭০ রানে ডাবলিনে আউট করে ভারতীয় বোলাররা, যা তালিকার শীর্ষে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী! পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থা Apple, ব্র্যান্ড মূল্য ১ ট্রিলিয়ন ডলারের বেশি 'উনি কোনওদিনই আমাদের কৃতিত্বই দিতে চাননা', বিস্ফোরক ললিত পণ্ডিত, মুখ খুললেন শানু একসঙ্গে হাঁটা, মমতার সঙ্গে মুড়ি খাওয়া!মানিকতলায় টিকিট সুপ্তিকে, কেন শ্রেয়া নয়? ২০ মাসের সন্তানকে মদ ও সিগারেট 'খাওয়াল' মা! ভাইরাল ছবি, আটক তরুণী অন্ডাল-ভুবনেশ্বরে চালু হবে উড়ান, জুড়বে বাগডোগরা, গুয়াহাটি, পুজোর আগেই শুরু নারী নির্যাতন থেকে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে

T20 WC 2024

T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.