বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > PAK vs ZIM: 'পাক বোলারের' হাতেই বধ বাবরের টিম, রুদ্ধশ্বাস ম্যাচে নাটকীয় শেষ ওভারে ১ রানে জয় জিম্বাবোয়ের
রুদ্ধশ্বাস ম্যাচে পাকিস্তানকে হারাল জিম্বাবোয়ে।

PAK vs ZIM: 'পাক বোলারের' হাতেই বধ বাবরের টিম, রুদ্ধশ্বাস ম্যাচে নাটকীয় শেষ ওভারে ১ রানে জয় জিম্বাবোয়ের

ভারতের পর এ বার জিম্বাবোয়ের কাছেও হার। সেই শেষ ওভারেই রুদ্ধশ্বাস ১ রানে জয় ছিনিয়ে নিলেন সিকান্দার রাজারা। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ২ ম্যাচে পরপর হেরে সেমিফাইনালে ওঠার অঙ্কটা মারাত্মক কঠিন করে ফেলল পাকিস্তান। এ বার তাদের অন্য টিমগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে।

টস জিতে প্রথমে ব্যাট নেয় জিম্বাবোয়ে। শুরুটা খারাপ করেননি জিম্বাবোয়ের দুই ওপেনার ওয়েসলি মাধভেরে, ক্রেগ এরভিন। কিন্তু বেশিক্ষণ টানতে পারেননি তাঁরা। জিম্বাবোয়ের হয়ে সর্বোচ্চ রান করেছেন উইলিয়ামস। ২৮ বলে ৩১ করেন তিনি। বাকিরা কেউ ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি। নির্দিষ্ট ২০ ওভারে ৮ উইকেটে ১৩০ রান করে জিম্বাবোয়ে। 

পাকিস্তানের মহম্মদ ওয়াসিম নিয়েছেন ৪ উইকেট। ৩ উইকেট নিয়েছেন শাদব খান। হ্যারিশ রউফ ১ উইকেট নিয়েছেন।

১৩১ রান তাড়া করতে নেমে শুরুতেই পাকিস্তান বড় ধাক্কা খায় দ্রুত দুই ওপেনারকে হারিয়ে। একমাত্র হলা ধরার চেষ্টা করেছিলেন শান মাসুদ। তিনি ৩৮ বলে ৪৪ করে আউট হন। তবে সিকান্দার রাজাই পাকিস্তানের ব্যাটিং অর্ডারের মেরুদণ্ড ভেঙে দেন। শাদব খান এবং হায়দার আলিকে পরপর ফিরিয়ে তিনি জিম্বাবোয়ের দিকে ম্যাচের রাশ নিয়ে আসেন। তার পর তাঁর বলেই আউট হন শান মাসুদ। একটা সময়ে পাকিস্তান ৯৪ রানে ৬ উইকেট হারিয়ে বসেছিল। সেখান থেকে অবশ্য ১৯ ওভারে ১২০ রান করে ফেলেছিল তারা। তবে শেষ ওভারে ঘটে গেল অঘটন।

এ দিনও রুদ্ধশ্বাস শেষ ওভারে ১ রানে হারে পাকিস্তান। শেষ ওভারে জিততে হলে পাকিস্তানকে করতে হত ১১ রান। লড়াই করেছিলেন নওয়াজ এবং ওয়াসিম। ১৯.৩ ওভারে পাকিস্তান ১২৮ রান করে ফেলেছিল। পরবর্তী ৩ বলে ৩ করলেই ম্যাচ জিতে যেত তারা। কিন্তু চতুর্থ বলে কোনও রান হয়নি। স্ট্রাইকে ছিলেন নওয়াজ। পঞ্চম বলে নওয়াজকে ফেরান ইভান্স। ষষ্ঠ বলে আফ্রিদি ১ রান পূরণ করেন। কিন্তু দ্বিতীয় রান নিতে গিয়ে রানআউট হয়ে যান। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২৯ রান করে পাকিস্তান। ১ রানে তারা ম্যাচ হেরে যায়।

জিম্বাবোয়ের সিকান্দার রাজা ৩ উইকেট নিয়েছেন। ২ উইকেট নিয়েছেন ব্র্যাড ইভান্স। মুজারাবানি এবং জংউই একটি করে উইকেট নিয়েছেন।

27 Oct 2022, 08:12:22 PM IST

শেষ ওভারে ফের নাটক, ১ রানে হারল পাকিস্তান

শেষ ওভারে জিততে হলে পাকিস্তানকে করতে হত ১১ রান। কিন্তু সে সব কিছুই হল না। উল্টে ১ রানে হেরে গেল পাকিস্তান। লড়াই করেছিলেন নওয়াজ আর ওয়াসিম। কিন্তু নওয়াজের আউটটাই পুরো ম্যাচের রং বদলে দিল। নওয়াজের পর আবার শাহিন আফ্রিদিও রান আউট হয়ে যান ইনিংসের শেষ বলে। ১৯.৩ ওভারে পাকিস্তান ১২৮ রান করে ফেলেছিল। পরবর্তী ৩ বলে ৩ করলেই ম্যাচ জিতে যায় তারা। কিন্তু চতুর্থ বলে কোনও রান হয়নি। পঞ্চম বলে নওয়াজকে ফেরান ইভান্স। ষষ্ঠ বলে আফ্রিদি ১ রান পূরণ করেন, তবে দ্বিতীয় রান নিতে গিয়ে রানআউট হনতিনি। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২৯ রান করে পাকিস্তান। ১ রানে তারা ম্যাচ হেরে যায়।

27 Oct 2022, 07:57:16 PM IST

১০০ রানের গণ্ডি টপকাল পাকিস্তান

১৭ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১০২ রান করেছে পাকিস্তান। ক্রিজে রয়েছেন নওয়াজ (৬) এবং ওয়াসিম (২)।

27 Oct 2022, 07:46:57 PM IST

শান মাসুদকে ফেরালেন সিকান্দার রাজা

দুরন্ত ছন্দে রয়েছেন সিকান্দার রাজা। এ বার শান মাসুদকে (৪৪ রান) ফেরালেন সিকান্দার রাজা। ১৬ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৯৯ রান পাকিস্তানের।

27 Oct 2022, 07:35:23 PM IST

পরপর ২ উইকেট নিল সিকান্দার রাজা

১৩তম ওভারে পরপর ২ উইকেট হারিয়ে চাপ বাড়ল পাকিস্তানের। ১৩.৪ এবং ১৩.৫ ওভারে পরপর ২ উইকেট তুলে নিলেন সিকান্দার রাজা। শাদব খান (১৪ বলে ১৭) এবং হায়দার আলি (১ বলে ০) পরপর আউট হয়ে সাজঘরে ফেরেন। একমাত্র শান মাসুদ ৩৩ বলে ৪১ করে লড়াই চালাচ্ছেন। ক্রিজে এসেছেন নতুন ব্যাটার মহম্মদ নওয়াজ। যিনি ১ বল খেললেও রানের খাতা খোলেননি। ১৪ ওভার শেষে ৫ উইকেটে ৮৮ রান পাকিস্তানের।

27 Oct 2022, 07:11:46 PM IST

৫০ পার করল পাকিস্তান

১০ ওভারে অবশেষে ৫০ পার করল পাকিস্তান। ১০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৫৪ রান করে পাকিস্তান।  ক্রিজে রয়েছেন শান মাসুদ (২০ বলে ২৪) এবং শাদব খান (৫ বলে ৪)।

27 Oct 2022, 07:01:41 PM IST

আউট হলেন ইফতিকার

বাবর আজম এবং মহম্মদ রিজওয়ানের পর আউট হলেন ইফতিকার আহমেদও। জংউইয়ের বলে চাকাভার হাতে ক্যাচ দিলেন তিনি। ১০ বলে মাত্র ৫ রান করেন ইফতিকার। ৮ ওভার শেষে ৩ উইকেটে ৪১ রান পাকিস্তানের। ১২ বলে ১৪ করে শান মাসুদ লড়াই চালাচ্ছেন। ইফতিকারের পরিবর্তে নামা শাদব খান ১ বল খেলে ১ উইকেট নিয়েছেন।

27 Oct 2022, 06:54:41 PM IST

পাওয়ার প্লে-তে উঠল ২৮ রান

পাকিস্তানের দুই ওপেনার ফের ব্য়র্থ হয়েছেন। তারা ২জনেই ৫ ওভারের মধ্যে আউট হয়ে সাজঘরে ফিরে গিয়েছেন। ৬ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ২৮ রান পাকিস্তানের। ক্রিজে রয়েছেন শান মাসুদ (৩) এবং ইফতিকার আহমেদ (৪)।

27 Oct 2022, 06:49:22 PM IST

রিজওয়ানের উইকেট হারাল পাকিস্তান

১৬ বলে ১৪ রান করে আউট হলেন রিজওয়ান। বাবরের পর রিজওয়ানের উইকেট হারিয়ে চাপে পাকিস্তান। রিজওয়ানকে ফেরালেন মুজারাবানি। ৫ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ২৩ রান পাকিস্তানের। ক্রিজে এলেন নতুন ব্যাটার ইফতিকার আহমেদ।

27 Oct 2022, 06:45:26 PM IST

শুরুতেই আউট বাবর 

বাবর আজম ফের ব্যর্থ হলেন। ৩.৩ ওভারে ইভান্সের বলে ক্যাচ আউট হলেন তিনি। ৯ বলে মাত্র ৪ রান করে আউট হন তিনি। ৪ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ২০ রান পাকিস্তানের। পরিবর্তে ক্রিজে এসেছেন শান মাসুদ।

27 Oct 2022, 06:30:12 PM IST

ধীরে চলো নীতি পাকিস্তানের

মহম্মদ রিজওয়ান এবং বাবর আজম শুরুতে ধীরে চলো নীতি নিয়েছেন। প্রথম ২ ওভারে রিজওয়ান-বাবর জুটি মাত্র ৩ রান করেছে।

27 Oct 2022, 06:17:43 PM IST

১৩০ রান করল জিম্বাবোয়ে

নির্দিষ্ট ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩০ রান করল জিম্বাবোয়ে। শুরুটা ভালো করলেও, পরে পাকিস্তান বোলারদের দাপটে একেবারে কোণঠাঁসা হয়ে পড়ে জিম্বাবোয়ে। তবে তারা লড়াই করে ১৩০ পর্যন্ত তাদের ইনিংস নিয়ে গিয়েছে। এ দিকে শেষ ওভারে ইভান্সকে আউট করেন ওয়াসিম। তবে এই ওভারে হয় ১০ রান।

27 Oct 2022, 06:00:07 PM IST

কোনও মতে ১০০ পার করল জিম্বাবোয়ে

শেষ পর্যন্ত ১৬ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১০৪ রান করে জিম্বাবোয়ে।  বেশ চাপে রয়েছে তারা। শুরুটা ভালো করলেও, সেটা ধরে রাখতে পারেনি জিম্বাবোয়ে। পরপর উইকেট হারানোর পর তাও ১০০ রানের গণ্ডি টপকাল তারা।

27 Oct 2022, 05:52:07 PM IST

১৫ ওভারেও পড়ল পরপর ২ উইকেট

১৪.৩ এবং ১৪.৪ ওভারে ওয়াসিমও পরপর ফেরালেন সিকান্দার রাজা (১৬ বলে ৯ রান) এবং জংউইকে (১ বলে ০ রান)। ১০০ রান হওয়ার আগেই ৭ উইকেট হারিয়ে চাপে জিম্বাবোয়ে। ১৫ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৯৮ রান জিম্বাবোয়ের।

27 Oct 2022, 05:48:16 PM IST

১৪ ওভারের শেষ ২ বলে ২ উইকেট নিলেন শাদব

১৪তম ওভারের শেষ ২ বলে শাদব খান নিয়েছেন ২ উইকেট। তিনি ফেরান শিন উইলিয়ামস (২৮ বলে ৩১ রান) এবং চাকাভা (১ বলে ০ রান)। ১৪ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৯৫ রান শাদবের।

27 Oct 2022, 05:25:00 PM IST

তিন নম্বর উইকেট পড়ল পাকিস্তানের

নিজের বলে নিজেই ক্যাচ ধরে শুম্বাকে আউট করেন শাদব। ১০ বলে ৮ রান করে প্যাভিলিয়নে ফিরলেন মিল্টন শুম্বা। ১০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৬৭ রান জিম্বাবোয়ের। শিন উইলিয়ামস ১৭ বলে ১৫ রান করে লড়াই চালাচ্ছেন। সিকান্দার রাজা ১ বল খেলে ১ রান করেছেন।

27 Oct 2022, 05:10:15 PM IST

দ্বিতীয় উইকেট পড়ল জিম্বাবোয়ের

ওয়েসলি মাধেভেরেকে এলবিডব্লিউ করেন মহম্মদ ওয়াসিম। ১৩ বলে ১৭ করে আউট হলেন মাধেভেরে। ৬ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৪৭ রান জিম্বাবোয়ের। শিন উইলিয়ামস ৪ বলে ৪ রান করেন। মিল্টন শুম্বা এখনও একটি বলও খেলেননি।

27 Oct 2022, 05:04:05 PM IST

এরভিনকে ফেরালেন রউফ

হ্যারিস রউফের ওভারের শেষ বলে আউট হলেন ক্রেগ এরভিন। জিম্বাবোয়ের ওপেনিং জুটি শুরুটা ভালো করেছিল। কিন্তু চতুর্থ ওভারে বল করতে এসেছিলেন রউফ। বল করতে এসেই কাজের কাজটা করে গেলেন তিনি। ১৯ বলে ১৯ রান করে মহম্মদ ওয়াসিমের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। ৫ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৪২ রান জিম্বাবোয়ের।

27 Oct 2022, 04:53:50 PM IST

৪ ওভারে জিম্বাবোয়ের সংগ্রহ ৩৮

পাকিস্তানের বিরুদ্ধে দুরন্ত খেলছেন জিম্বাবোয়ের দুই ওপেনার। প্রথম চার ওভারে তাঁদের সংগ্রহ ৩৮ রান। মাধভেরের সংগ্রহ ১০ বলে ১৬ রান। ক্রেগ এরভিনের করে ফেলেছেন ১৪ বলে ১৮ রান।

27 Oct 2022, 04:44:25 PM IST

২ ওভারে জিম্বাবোয়ে করল ২৩ রান

পাকিস্তান বোলারদের বিরুদ্ধে কিন্তু বিধ্বংসী মেজাজে রয়েছে জিম্বাবোয়ের ওপেনাররা। শাহিন শাহ আফ্রিদি প্রথম ওভারে বল করতে এসেই দিয়ে দেন ১৪ রান। দ্বিতীয় ওভারে নাসিম শাহ দেন ৯ রান। মাধভেরে করে ফেলেন ৪ বলে ১১ রান। ক্রেগ এরভিনের সংগ্রহ ৮ বলে ১২ রান।

27 Oct 2022, 04:26:50 PM IST

দুই দলেই একাদশে পরিবর্তন হয়েছে

জিম্বাবোয়ে দলে একটি পরিবর্তন হয়েছে। টেন্ডাই চাতারার বদলে দলে এসেছেন ব্র্যাড ইভান্স। পাকিস্তান টিমেও একটি পরিবর্তন হয়েছে। আসিফ আলির জায়গায় ওয়াসিম জুনিয়রকে খেলানো হচ্ছে।

27 Oct 2022, 04:21:23 PM IST

দুই দলের প্রথম একাদশ

পাকিস্তানের একাদশ: বাবর আজম (অধিনায়ক), মহম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), শান মাসুদ, ইফতিকার আহমেদ, হায়দার আলি, শাদব খান, মহম্মদ নওয়াজ, 8 মহম্মদ ওয়াসিম জুনিয়র, শাহিন শাহ আফ্রিদি, হ্যারিস রউফ, নসিম শাহ।জিম্বাবোয়ে একাদশ: ওয়েসলি মাধভেরে, ক্রেগ এরভিন (অধিনায়ক), মিল্টন শুম্বা, শিন উইলিয়ামস, সিকান্দার রাজা, রেজিস চাকাবভা (উইকেটরক্ষক), রায়ান বার্ল, লুক জংওয়ে, ব্র্যাড ইভান্স, রিচার্ড নাগারভা, ব্লেসিং মুজারাবানি।

27 Oct 2022, 04:07:33 PM IST

যারা বোলিং নেবে, তারা সুবিধে পাবে

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, পার্থের পিচে ফাস্ট বোলাররা সুবিধা পাবেন। কারণ সেখানে বাউন্স এবং পেস রয়েছে। কিন্তু ধীরে ধীরে তা কমবে, তখন ব্যাটারদের সুবিধা হলেও হতে পারে। যে দল আগে বোলিং করবে তারা এগিয়ে থাকবে।

27 Oct 2022, 04:07:33 PM IST

দুই দলের আগের ম্যাচের ফল

বৃহস্পতিবার পার্থে মুখোমুখি লড়াইয়ে নামছে পাকিস্তান-জিম্বাবোয়ে। রবিবার টানটান ম্যাচে রোহিত শর্মার ভারতের কাছে পরাজিত হয়েছিলেন বাবর আজমরা। একা হাতে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু ধারে ভারে জিম্বাবোয়ের থেকে অনেক এগিয়ে পাকিস্তান। শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল জিম্বাবোয়ে। বৃষ্টির কারণে ম্যাচ অমীমাংসিত থেকে যায়। সেই কারণে ১ পয়েন্ট ঘরে উঠছে জিম্বাবোয়ের। সেই দিক থেকে পাকিস্তান পিছিয়ে রয়েছে। তাই জিম্বাবোয়ের বিরুদ্ধে জিতে সেমি ফাইনালের পথ কণ্টকহীন করতে চাইবে পাকিস্তান।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

'১০ বছর মিথ্যা বলে এখন খুন করছে BJP', আন্দোলনকারী কৃষকের মৃত্যুতে তোপ মমতার KKR তারকার ব্যাটিং ঝড়, লঙ্কার বিরুদ্ধে অল্পের জন্য সম্মান বাঁচাল আফগানিস্তান ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল গালে স্পাইডার ম্যান স্টিকার, কেক কেটে জন্মদিন জেহ-র! এল রাহা, ইনায়া, বায়ু-রা 'এমন পিচ আগে কখনও দেখিনি', রাঁচির বাইশগজের সম্ভাব্য চরিত্র নিয়ে ধোঁয়াশায় স্টোকস ডিজিটাল যুগেও চশমা ছাড়া থাকবে আপনার শিশু! ছোটদের চোখের যত্ন নিন এভাবে সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল শিলাবৃষ্টি ৭ জেলায়, বৃহস্পতিতে ৫০ কিমিতে ঝড় উঠবে কোন ১৫টিতে? কতদিন বৃষ্টি হবে? অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.