বাংলা নিউজ > ময়দান > ICC Test Rankings-এ দুইয়ে উঠে এলেন রুট, তিনে স্মিথ, ভারতীয়দের মধ্যে ভালো জায়গায় অশ্বিন-জাদেজা

ICC Test Rankings-এ দুইয়ে উঠে এলেন রুট, তিনে স্মিথ, ভারতীয়দের মধ্যে ভালো জায়গায় অশ্বিন-জাদেজা

অ্যাশেজের পর টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশাল রদবদল।

বাবর ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন। লঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে মাত্র ৭৬ রান করে র‌্যাঙ্কিংয়ে ধাক্কা খেয়েছিলেন তিনি। তবে ল্যাবুশেন আর হেড অ্যাশেজে বড় স্কোর করতে না পারার কারণে গুরুত্বপূর্ণ রেটিং পয়েন্ট হারান। যে কারণে তারা পাঁচ এবং ছয়ে নেমে যায়। আর বাবর চারে উঠে আসে।

২০২৩ অ্যাশেজের পর টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশাল রদবদল ঘটল। বহু উত্থান-পতন হল। প্যাট কামিন্সের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া সিরিজে দুর্দান্ত শুরু করার পরে, ইংল্যান্ড আবার লড়াকু প্রত্যাবর্তন করে, সিরিজের তৃতীয় এবং পঞ্চম টেস্টে জয় ছিনিয়ে নেয় তারা। সেই সঙ্গে সিরিজটি ২-২ ড্র হয়ে যায়। প্রসঙ্গত, চতুর্থ টেস্ট বৃষ্টিতে ভেস্তে গিয়েছে।

আর এই অ্যাশেজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আইসিসি পুরুষ প্লেয়ারদের র‌্যাঙ্কিংয়ে বড় ওলটপালট দখা গিয়েছে। ব্রিটিশ তারকা ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন। জো রুট কার্যত ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা কেন উইলিয়ামসনের ঘাড়ে উঠে পড়েছেন। ৮৫৯ রেটিং পয়েন্ট নিয়ে তিনি আপাতত দুইয়ে রয়েছেন। উইলিয়ামসন ৮৮৩ রেটিং পয়েন্ট নিয়ে একে রয়েছেন।

সিরিজের শেষের দিকে ইংল্যান্ডের হয়ে শক্তিশালী পারফরম্যান্স করে তারকা ব্যাটসম্যান জো রুট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উপরে উঠে এসেছেন। তরুণ হ্যারি ব্রুক এই সিরিজেও চাঞ্চল্যকর পারফরম্যান্স করেছেন। ব্রুক অ্য়াশেজেও তাঁর দক্ষতা প্রমাণ করেছেন। সেই সঙ্গে তিনি দুই ধাপ উপরে উঠে নয় নম্বরে জায়গা কর নিয়েছেন।

উইকেটরক্ষক জনি বেয়ারস্টো আবার দুই ধাপ উঠে ১৭তম স্থানে জায়গা পেয়েছেন। ওপেনার জ্যাক ক্রলি ২৯তম স্থানে রয়েছেন। অন্যদিকে, স্টিভ স্মিথ এবং উসমান খোয়াজা- দুই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানও ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উপরে উঠে এসেছেন। স্মিথ এখন তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে। উসমান খোয়াজা আবার র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে উঠে এসেছেন।

আরও পড়ুন: ICC ODI Rankings-এ মুখ থুবড়ে পড়লেন রোহিত-কোহলি, বড় লাফ কুলদীপ-ইশানের

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম আবার ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সদ্য সমাপ্ত দুই ম্যাচের টেস্ট সিরিজে মাত্র ৭৬ রান করে র‌্যাঙ্কিংয়ে ধাক্কা খেয়েছিলেন বাবর। তবে সম্প্রতি মার্নাস ল্যাবুশেন এবং ট্রেভিস হেড অ্যাশেজের পাঁচ ম্যাচের সিরিজে বড় স্কোর করতে না পারার কারণে গুরুত্বপূর্ণ রেটিং পয়েন্ট হারায়। যে কারণে তারা পাঁচ এবং ছয়ে নেমে যায়। আর বাবর চারে উঠে আসে।

অ্যাশেজ শেষ হওয়ার পর বোলারদের ক্ষেত্রেও টেস্ট র‌্যাঙ্কিংয়ে বেশ কিছু পরিবর্তন দেখা গিয়েছে। ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন তাঁর এক নম্বর স্থান ধরে রেখেছেন। তবে অবসর নেওয়া পেসার স্টুয়ার্ট ব্রড সবচেয়ে বড় লাফ দিয়েছেন। চার ধাপ উঠে ব্রড এখন আইসিসি টেস্ট বোলার র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে রয়েছেন।

আরও পড়ুন: ভারত চাইলে, তিনটে একাদশও নামাতে পারে- ইশান, শুভমনের সঙ্গে কথা বলার সময়ে দাবি লারার

মার্ক উড তাঁর ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং অর্জন করেছেন। দুই ধাপ উপরে উঠে ২১তম স্থানে জায়গা করে নিয়েছেন। ক্রিস ওকসও র‌্যাঙ্কিংয়ে ২৩তম স্থানে উঠে এসেছেন। অজিদের ক্ষেত্রে আবার মিচেল স্টার্ক দুই ধাপ উপরে উঠে ১২তম স্থানে রয়েছেন। যেখানে তরুণ টড মারফি ক্যারিয়ারের সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন। তিনি ৫৭তম স্থানে জায়গা করে নিয়েছেন।

এদিকে ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) চক্রে পাকিস্তানের দুর্দান্ত সূচনার পাশাপাশি তাদের দলের প্লেয়াররাও র‌্যাঙ্কিংয়ে প্রভাব ফেলেছে। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে আবদুল্লা শফিক ২৭ ধাপ লাফিয়ে ২১তম স্থানে জায়গা করে নিয়েছেন। মহম্মদ রিজওয়ান আবার চার ধাপ উপরে উঠে এসেছেন। তিনি ২৯ নম্বরে জায়গা পেয়েছেন।

টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ভারতের একমাত্র রোহিত শর্মা প্রথম দশে রয়েছেন। বিরাট কোহলি রয়েছেন ১৪ নম্বরে। ঋষভ পন্ত ১২ নম্বরে নেমে গিয়েছেন। কারণ তিনি এই বছর চোটের কারণে ক্রিকেটই খেলেননি। টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে অবশ্য প্রথম দশে ভারতের তিন জন রয়েছেন। একে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তিনে রয়েছেন রবীন্দ্র জাদেজা। এবং জসপ্রীত বুমরাহ দশে রয়েছেন। বুমরাহও চোটের জন্য গত বছর সেপ্টেম্বর থেকে ২২ গজের বাইরে রয়েছেন। টেস্ট অলরাউন্ডারদের তালিকায় এক এবং দুইয়ে রয়েছেন যথাক্রমে জাদেজা এবং অশ্বিন। আর পাঁচে রয়েছেন অক্ষর প্যাটেল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা দাদাগিরিতে মিথ্যে বলে বর! ডোনার অভিযোগের পর নিজের রিপোর্ট কার্ড চাইলেন সৌরভ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.