বাংলা নিউজ > ময়দান > পিকে-চুনীর পাশাপাশি কৃশানুকে অনন্য সম্মান IFA-র
আইএফএ'র লোগো।
আইএফএ'র লোগো।

পিকে-চুনীর পাশাপাশি কৃশানুকে অনন্য সম্মান IFA-র

  • প্রয়াত চিত্র সাংবাদিক রনি রায়ের নামেও শিল্ডে পুরস্কার প্রদান করা হবে।

শুভব্রত মুখার্জি

ভারতীয় ফুটবল বা বলা ভালো ময়দানী ফুটবলকে যাঁরা খুব কাছ থেকে দেখেছেন, সেই সব বিশেষজ্ঞদের মতে কৃশানু দে ছিলেন কলকাতা তথা ভারতীয় ফুটবলের অন্যতম সেরা প্রতিভাবান ফুটবলার। তাঁর অকাল প্রয়ান না ঘটলে ভারতীয় ফুটবলে তাঁর পায়ের জাদুতে অনেক ইতিহাস লেখা হতে পারত। তাঁর প্রতিভা এতটাই ছিল যে তাঁকে সমর্থকরা ভালবেসে ভারতের মারাদোনা বলেও ডাকতেন।

আইএফএ'র সচিব হওয়ার পর থেকেই বাঙলার ফুটবলের উন্নতির স্বার্থে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন সচিব জয়দীপ মুখোপাধ্যায়। অতীতের ফুটবলারদের কৃতিত্বে সামনে রেখেই ভবিষ্যতের লক্ষ্যে এগোতে চায় তাঁর নেতৃত্বাধীন টিম।

করোনা আবহেই ৬ ডিসেম্বর থেকে ১২ দলীয় আইএফএ শিল্ডের সূচনা হয়ে গিয়েছে। আর এই টুর্নামেন্টের মঞ্চকেই আইএফএ বেছে নিয়েছেন বাংলা তথা ভারতের কিংবদন্তী প্রাক্তন ফুটবলারদের সম্মান প্রদর্শনের মঞ্চ হিসেবে। আইএফএ এবার বিশেষ সম্মান জানাচ্ছে প্রয়াত কিংবদন্তি পিকে বন্দোপাধ্যায় এবং চুনী গোস্বামীকে। তাঁদের পাশাপাশি এবার প্রয়াত কৃশানু দে-কে সম্মান জানাতে চলেছে বাংলার ফুটবল সংস্থা।

শিল্ডের সেরা কোচকে পিকে বন্দোপাধ্যায়ের নামে নামাঙ্কিত পুরস্কার প্রদান করা হবে। প্রতিযোগিতার সেরা ফুটবলারকে চুনী গোস্বামী পুরস্কার দেওয়া হবে। শিল্ডের সর্বোচ্চ গোলদাতাকে কৃশানু দে-র নামে নামাঙ্কিত ট্রফি দেওয়া হবে। শিল্ডের ফেয়ার প্লে ট্রফিটি দেওয়া হবে ময়দানের অভিজ্ঞ প্রয়াত চিত্র সাংবাদিক রনি রায়ের নামে। এভাবেই এইবছর শিল্ডের মঞ্চকে স্মরনীয় করে রাখার উদ্যোগ নিয়েছে আইএফএ।

বন্ধ করুন