বাংলা নিউজ > ময়দান > ILT20-তে সেঞ্চুরি করলেও যোগ হবে না ক্রিকেটারদের কেরিয়ারে, কেন জানেন? চোখ রাখুন নতুন টি-২০ লিগের খুঁটিনাটি তথ্যে

ILT20-তে সেঞ্চুরি করলেও যোগ হবে না ক্রিকেটারদের কেরিয়ারে, কেন জানেন? চোখ রাখুন নতুন টি-২০ লিগের খুঁটিনাটি তথ্যে

ট্রফির সঙ্গে ছয় দলের ক্যাপ্টেন। ছবি- আইএল টি-২০।

International League T20: শুক্রবার শুরু আমিরশাহির নতুন টি-২০ লিগ ইন্টারন্যাশনাল লিগ টি-২০ বা ILT20। টুর্নামেন্ট সম্পর্কে গুরুত্বপূর্ণ সব তথ্যে চোখ রাখুন।

টি-২০ বিশ্বকাপ, ইন্ডিয়ান প্রিমিয়র লিগ ও টি-১০ লিগের পরে এবার আমিরশাহি আয়োজন করছে ইন্টারন্য়াশনাল লিগ টি-২০ বা আইএল টি-২০। নতুন এই টি-২০ লিগ সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

আমিরশাহির এই টি-২০ লিগে ক্রিকেটারদের যা পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে, তা পাকিস্তান সুপার লিগ (PSL), বিগ ব্যাশ লিগ (BBL), দ্য হান্ড্রেডের (The Hundred) মতো টুর্নামেন্টের থেকে বেশি। যদিও টাকার অঙ্কে আইপিএ (IPL)-এর ধারেকাছেও নেই ILT20। সেদিক থেকে নতুন এই লিগ ক্রিকেটারদের কাছে বিশ্বের দ্বিতীয় লাভজনক ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট হিসেবে বিবেচিত হচ্ছে।

উল্লেখযোগ্য বিষয় হল, এটি টি-২০ টুর্নামেন্ট হলেও ক্রিকেটারদের ব্যক্তিগত পারফর্ম্যান্স তাঁদের কেরিয়ারের টি-২০ রেকর্ডে যোগ হবে না। আইসিসির নিয়ম অনুযায়ী পূর্ণ সদস্য নয়, এমন কোনও দেশ টি-২০ লিগ আয়োজন করলে ম্যাচগুলি টি-২০ স্ট্যাটাস পাবে না। ঠিক একই কারণে গ্লোবাল টি-২০ কানাডার পারফর্ম্যান্স ক্রিকেটারদের ব্যক্তিগত রেকর্ডে যোগ হয়নি। অর্থাৎ, ইন্টারন্যাশনাল লিগ টি-২০'তে কেউ সেঞ্চুরি করলেও তাঁর টি-২০ কেরিয়ারে শতরানের সংখ্যা বাড়বে না। বাড়বে না রান বা উইকেট সংখ্যা।

আরও পড়ুন:- Ranji Trophy: রিয়ান পরাগ ব্যর্থ, পৃথ্বীর অতিমানবিক ইনিংসেই বিরাট জয় মুম্বইয়ের

কবে শুরু আইএল টি-২০: ১৩ জানুয়ারি, শুক্রবার শুরু ইন্টারন্যাশনাল লিগ টি-২০'র উদ্বোধনী আসর। প্রথম ম্যাচে দুবাই ক্য়াপিটালসের মুখোমুখি আবু ধাবি নাইট রাইডার্স।

কতদিন চলবে টুর্নামেন্ট: ইন্টারন্যাশনাল লিগ টি-২০'র ফাইনাল ম্যাচ আয়োজিত হবে ১২ ফেব্রুয়ারি। সুতরাং, একমাস ধরে চলবে নতুন এই টি-২০ লিগ।

ক'টি দল অংশ নিচ্ছে: মোট ৬টি দল অংশ নিচ্ছে ইন্টারন্যাশনাল লিগ টি-২০'র উদ্বোধনী মরশুমে। ৬টি দল হল দুবাই ক্যাপিটালস, আবু ধাবি নাইট রাইডার্স, এমআই এমিরেটস, শারজা ওয়ারিয়র্স, গালফ জায়ান্টস ও ডেজার্ট ভাইপার্স।

কোথায় অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ম্যাচগুলি: দুবাই, শারজা ও আবু ধাবি, আমিরশাহির তিনটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ILT20-র ম্যাচগুলি।

আরও পড়ুন:- SA20: ব্যাট হাতে সল্টের তাণ্ডব, ক্যাপিটালসের জয়ে বড় অবদান রাখলেন IPL-এর ব্রাত্য নিশাম

কাদের দল রয়েছে টুর্নামেন্টে: তিনটি আইপিএল ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স (আবু ধাবি নাইট রাইডার্স), মুম্বই ইন্ডিয়ান্স (এমআই এমিরেটস) ও দিল্লি ক্যাপিটালসের (দুবাই ক্যাপিটালস) মালিকানাধীন দল রয়েছে ইন্টারন্যাশনাল লিগ টি-২০'তে। এছাড়া গ্লেজারদের ল্যান্সার ক্যাপিটালসের (ডেজার্ট ভাইপার্স) একটি দল রয়েছে। একটি দল রয়েছে আদানি গ্রুপের (গালফ জায়ান্টস) এবং একটি দলের মালিকানা রয়েছে ক্যাপ্রি গ্লোবালের (শারজা ওয়ারিয়র্স) হাতে।

প্রথম একাদশ গড়া যাবে কাদের নিয়ে: প্রথম একাদশে সর্বোচ্চ ৯ জন বিদেশি ক্রিকেটার খেলানো যাবে। আমিরশাহির ২ জন ক্রিকেটারকে মাঠে নামাতে হবে।

পাকিস্তানের কোন কোন ক্রিকেটার রয়েছেন: আইপিএলের মতোই ইন্টারন্যাশনাল লিগ টি-২০'তে পাকিস্তানের কোনও ক্রিকেটার নেই। প্রাথমিকভাবে আজম খানের নাম দেখা গিয়েছিল ভাইপার্সের স্কোয়াডে। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড তাঁকে টুর্নামেন্টের জন্য ছাড়েনি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন