বাংলা নিউজ > ময়দান > IND vs AUS, 2nd Test: অশ্বিন-জাড্ডুর ঘুর্ণিতে বধ অজিরা, বর্ডার-গাভাসকর ট্রফি থাকবে ভারতেই
জাড্ডু-অশ্বিন ধামাকায় কোটলাতেও বড় জয় ভারতের।

IND vs AUS, 2nd Test: অশ্বিন-জাড্ডুর ঘুর্ণিতে বধ অজিরা, বর্ডার-গাভাসকর ট্রফি থাকবে ভারতেই

নাগপুরের পর দিল্লি টেস্টেও জয়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আরও কাছাকাছি পৌঁছে গেল ভারত। প্রথম টেস্টের মতোই দাপট দেখালেন ভারতের স্পিনাররা। অশ্বিন-জাড্ডু জুটিতেই বাজিমাত করল টিম ইন্ডিয়া।

রবিবার তৃতীয় দিনের শুরুতেই পরপর উইকেট হারিয়ে বসে থাকে অস্ট্রেলিয়া। অশ্বিন-জাদেজা জুটি অজি ব্যাটিং অর্ডারে কাঁপুনি ধরিয়ে দেয়। তাসের ঘরের মতোই ভেঙে পড়ে অস্ট্রেলিয়ার সব প্রতিরোধ। ১০০ রান হওয়ার আগেই ৭ উইকেট তারা হারিয়ে বসে ছিল। ১০০ রান পার করার পর, আরও ৩ উইকেট পড়ে অস্ট্রেলিয়ার। দ্বিতীয় দিনের শেষে ১ উইকেট পড়েছিল অজিদের। তৃতীয় দিনের শুরুর দেড় ঘণ্টায় পড়ল ৯ উইকেট। ১১৩ রানে অলআউট হয়ে গেল অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে তারা ১ রানের লিড পেয়েছিল। তাই জিততে হলে ভারতকে করতে হত ১১৫ রান।

অস্ট্রেলিয়ার ট্রেভিস হেডের ৪৬ বলে ৪৩ এবং ল্যাবুশনের ৫০ বলে ৩৫ ছাড়া বাকিরা কেউ দুই অঙ্কের ঘরেই পৌঁছায়নি। জাদেজা একাই নেন ৭ উইকেট। ৩ উইকেট নেন অশ্বিন।

ব্যাট করতে নেমে শুরুটা খারাপ করেনি রোহিত শর্মারা। রোহিত নিজে ভালো ছন্দে ছিলেন। রাহুল (১) ব্যর্থ হয়ে সাজঘরে ফিরে গেলেও, রোহিত দাপটের সঙ্গে ব্যাট করতে থাকেন। কিন্তু নিজের ভুলেই রোহিত২০ বলে ৩১ করে রানআউট হন। বিরাট কোহলি ২০ করেন। কিন্তু পূজারা ৭৪ বলে ৩১ করে ভারতকে জিতিয়ে মাঠ ছাড়েন। তাঁকে পঞ্চম উইকেটে যোগ্য সঙ্গত দেন শ্রীকর ভরত। তিনি ২২ বলে ২৩ করে অপরাজিত থাকেন। অস্ট্রেলিয়ার নাথান লিয়ন ২ উইকেট নিয়েছেন, ১ উইকেট নিয়েছেন টড মার্ফি। 

19 Feb 2023, 02:31:13 PM IST

ম্যাচের সেরা হলেন রবীন্দ্র জাদেজা

দ্বিতীয় টেস্টের ম্যাচের সেরা প্লেয়ার হলেন জাদেজা। তিনি প্রথম ইনিংসে ৩ উইকেট নিয়েছিলেন। পরের ইনিংসে নেন ৭ উইকেট। সেই সঙ্গে ভারতের প্রথম ইনিংসে ২৬ রান করেন জাদেজা। সব মিলিয়েই ম্যাচের সেরা প্লেয়ার হন জাড্ডু।

19 Feb 2023, 01:54:35 PM IST

দিল্লি টেস্ট জিতে গেল ভারত

জাদেজা-অশ্বিনের আগুনেই পুড়ে ছাই অস্ট্রেলিয়া। ভারত ৬ উইকেটে জিতে নিল দিল্লি টেস্টও। সেই সঙ্গে সিরিজে ২-০ এগিয়ে গেল ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিকে আরও এক পা এগোল টিম ইন্ডিয়া।চার মেরে ভারতকে জয় এনে দিলেন পূজারা। নিজের ১০০তম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩১ করে ভারতকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন পূজারা। ২৩ করে অপরাজিত থাকেন ভরত।

19 Feb 2023, 01:44:43 PM IST

১০০ পার ভারতের, দিল্লি টেস্ট জয় সময়ের অপেক্ষা

২৫ ওভারেই ১০০ পার করে গেল ভারত। ওভার শেষে ৪ উইকেটে ১০৫ রান ভারতের। কোটলাতে টিম ইন্ডিয়ার জয় যেন এখন সময়ের অপেক্ষা। চেতেশ্বর পূজারা ৬৭ বলে ২৫ রান পূজারার। ১৯ বলে ১৬ করে ফেলেছেন কেএস ভরত।

19 Feb 2023, 01:34:53 PM IST

চতুর্থ উইকেট হারাল ভারত

তাড়াতাড়ি খেলা শেষ করার জন্যই বোধহয় শ্রেয়স আইয়ার বড় শট খেলতে গিয়েছিলেন। কিন্তু তাতেই ক্যাচ আউট হন তিনি। ২১.৪ ওভারে লিয়নের বলে বাউন্ডারি লাইনের ধারে ক্যাচ ধরেন মার্ফি। ১০ বলে ১২ করে সাজঘরে ফেরেন শ্রেয়স। ২২ ওভার শেষে ৪ উইকেটে ৮৯ রান ভারতের। ২৪ করে লড়াই চালাচ্ছেন পূজারা। জিততে হলে ভারতের আরও ২৬ রান দরকার।

19 Feb 2023, 01:14:47 PM IST

২০ করে আউট কোহলি

দিল্লিতে দুই ইনিংসেই নিরাশ করলেন কোহলি। প্রথম ইনিংসে তাঁর আউট নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু দ্বিতীয় ইনিংসে মার্ফির বলে খোঁচা মেরে অ্যালেক্স ক্যারির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। ৩১ বলে ২০ করে আউট হন। ভারতকে জিতিয়ে মাঠ ছাড়তে পারলেন না কোহলি, এই আফসোস থাকবে কোটলার সমর্থকদের। ১৮.২ ওভারে ৬৯ রানে ৩ উইকেট হারাল ভারত।

19 Feb 2023, 12:47:15 PM IST

৫০ পার ভারতের

৫০ পার করে ফেলল ভারত। টিম ইন্ডিয়ার জয়ের অপেক্ষায় কোটলা। ১১ ওভারেই ৫০ হয়ে গিয়েছিল ভারতের। ১২ ওভার শেষে ২ উইকেটে ৫৬ রান টিম ইন্ডিয়ার। কোহলি (১১) এবং পূজারা (১৩) ক্রিজে রয়েছেন।

19 Feb 2023, 12:31:47 PM IST

নিজের উইকেট বলিদান দিলেন রোহিত

দুরন্ত ছন্দে ব্যাট করতে থাকা রোহিত শর্মা রানআউট হওয়ায় বড় ধাক্কা খেল ভারত। রোহিতের নিজেরও কিছুটা ভুুল রয়েছে। ৬.৫ ওভারে রোহিত ১ রান নিয়ে দ্বিতীয় রান নেওয়ার জন্য ছোটেন। ২ রান নেওয়ার কোনও দরকার ছিল না। কিন্তু পূজারাকে দ্বিতীয় রানের জন্য কল করেন। যখন মাঝ ক্রিজ ছাড়িয়ে গিয়েছেন পূজারা, সেই সময়ে বারণ করেন রোহিত। কিন্তু তখন আর পূজারার পক্ষে ফেরা সম্ভব ছিল না। রোহিতই তখন নিজের উইকেট ছুঁড়ে দেন। ২০ বলে ৩১ করে রানআউট হন তিনি। ৭ ওভার শেষে ৩৯ রানে ২ উইকেট ভারতের।

19 Feb 2023, 12:20:02 PM IST

পূজারা-রোহিতের সাবধানী পথ চলা

কোনও তাড়াহুড়ো নয়। বরং ধীরেসুস্থে এগোচ্ছে ভারত। কোন লুস বল পেলে চার, ছয় হাঁকাচ্ছেন রোহিত। তবে ভুলভাল শট খেলা থেকে বিরত থেকেছেন আপাতত। ষষ্ঠ ওভারেই রোহিত যেমন একটি ছক্কা এবং একটি চার  হাঁকিয়েছেন। ৬ ওভার শেষে ভারতের স্কোর ১ উইকেটে ৩১ রান। রোহিতের সংগ্রহ ১৭ বলে ২৪ রান, পূজারা করেছেন ১৬ বলে ৬ রান।

19 Feb 2023, 11:46:42 AM IST

লাঞ্চে ভারতের সংগ্রহ ১৪/১

লাঞ্চের আগে ভারত ১ উইকেট হারিয়ে ১৪ রান করে ফেলেছে। জিততে হলে ভারতকে করতে হবে ১০১ রান। ক্রিজে রয়েছেন রোহিত শর্মা (১২) এবং চেতেশ্বর পূজারা (১)।

19 Feb 2023, 11:26:34 AM IST

কেএল রাহুল আউট

দ্বিতীয় বলের প্রথম বলেই আউট কেএএল রাহুল। প্রথম উইকেট হারাল ভারত। নাথান লিয়নের বলে ১ রান (৩ বল) করে অ্যালেক্স ক্যারির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। ২ ওভার শেষে ১ উইকেটে ৬ রান ভারতের। রোহিতের সংগ্রহ ৪ বলে ৫ রান।

19 Feb 2023, 11:23:30 AM IST

রান তাড়া করা শুরু ভারতের

১১৫ রানের লক্ষ্য খুব বেশি নয়। কিন্তু যে ভাবে অস্ট্রেলিয়া এ দিন কার্যত ঘণ্টা দেড়েকে ৯ উইকেট হারিয়ে বসে থাকে, তাতে এই পিচে ১১৫ রান তাড়া করা খুব সহজ হবে না ভারতের কাছেও। দেখার দিল্লিতে ভারত ২-০ এগিয়ে যেতে পারে কিনা!

19 Feb 2023, 11:21:26 AM IST

৭ নম্বর উইকেট নিলেন জাড্ডু, ১১৩ রানে অলআউট অস্ট্রেলিয়া

৩২তম ওভারের প্রথম বলেই বোল্ড কুনম্যান। তাঁকে আউট করলেন জাদেজাই। এই নিয়ে মোট সাত উইকেট নিয়ে ফেললেন তিনি। ১১৩ রানে অলআউট অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে তারা ১ রানের লিড পেয়েছিল। তাই জিততে হলে ভারতকে করতে হবে ১১৫ রান।

19 Feb 2023, 10:59:47 AM IST

নাথান লিয়নকে বোল্ড করলেন জাড্ডু

২১ বলে ৮ রান করে সাজঘরে ফিরলেন নাথান লিয়ন। ২৯.৫ ওভারে লিয়নকে বোল্ড করেন জাদেজা। নবম উইকেট হারাল অস্ট্রেলিয়া। ৩০ ওভার শেষে ৯ উইকেটে ১১৩ রান অস্ট্রেলিয়ার।

19 Feb 2023, 10:51:55 AM IST

অ্যালেক্স ক্যারি বোল্ড

২৮তম ওভারের প্রথম বলেই অ্যালেক্স ক্যারিকে বোল্ড করেন জাদেজা। ১০ বলে ৭ করে সাজঘরে ফেরেন অ্যালেক্স ক্যারি। ২৮ ওভার শেষে ৮ উইকেটে ১১১ রান অস্ট্রেলিয়ার। লিয়ন (৮) এবং মার্ফি (১)- দুই স্পিনার রয়েছেন ক্রিজে। তাঁঁরা স্পিনারদের বিরুদ্ধে লড়াই করছেন।

19 Feb 2023, 10:39:46 AM IST

১০০ পার অস্ট্রেলিয়ার

৯৫ রানেই অস্ট্রেলিয়ার ৪ উইকেট পড়ে। তার আগে আরও ৩ উইকেট পড়ে গিয়েছিল। তবে ৭ উইকেট হারানোর পরেও ২৫তম ওভারে ১০০ পার করল অজিরা। ওভার শেষে ৭ উইকেটে ১০১ রান অস্ট্রেলিয়ার। নাথান লিয়ন (৫) এবং অ্যালেক্স ক্যারি (১) ক্রিজে লড়াই চালাচ্ছেন।

19 Feb 2023, 10:35:53 AM IST

প্যাট কামিন্স আউট

হ্যান্ডকম্ব আউট হওয়ার পরের বলেই বোল্ড প্যাট কামিন্স। প্রথম বলেই সাজঘরে ফেরেন কামিন্স। জাদেজা পরপর ২ উইকেট নিয়ে হ্য়াটট্রিকের সুযোগ তৈরি করলেও অবশ্য সেটা সম্ভব হয়নি। যাই হোক ২৪তম ওভারে পরপর ২ উইকেট হারিয়ে অজিরা চাপে পড়ে যায়। ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৯৫ রান অস্ট্রেলিয়ার।

19 Feb 2023, 10:33:31 AM IST

জাড্ডুর কামাল, আউট হ্যান্ডসকম্ব

অশ্বিন আর জাদেজা যেন পালা করে উইকেট নিয়ে চলেছেন। রবিবার সকাল থেকেই দুরন্ত ছন্দে ভারতের দুই স্পিনার। তাঁদের দাপটে থরহরি কম্প দশা অজিদের। জাদেজা এ বার ফেরালেন হ্যান্ডসকম্বকে। ৩ বল খেলে শূন্য করে কোহলির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন হ্যান্ডসকম্ব।

19 Feb 2023, 10:28:06 AM IST

রেনশকে সাজঘরে ফেরালেন অশ্বিন

অশ্বিনের দাপটে অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডারে কাঁপুনি ধরে গিয়েছে। হেড, স্মিথের পর এ বার অশ্বিন সাজঘরে ফেরালেন ওয়ার্নারের পরিবর্তে দলে ঢোকা রেনশকে। ২৩তম ওভারের শেষ বলে এলবিডব্লিউ হন রেনশ। ৮ বলে তাঁর সংগ্রহ মাত্র ২। ২৩ ওভার শেষে ৫ উইকেটে ৯৫ রান অস্ট্রেলিয়ার।

19 Feb 2023, 10:20:02 AM IST

জাদেজার ঘুর্ণিতে বোল্ড ল্যাবুশেন

তৃতীয় দিন সকালেই দ্রুত ৩ উইকেট হারিয়ে বসল অজিরা। যেমনটা চেয়েছিল ভারত। অশ্বিন ২ উইকেট নেওয়ার পর, জাদেজা বোল্ড করেন ল্যাবুশেনকে। আরও একটি বড় উইকেট হারাল অস্ট্রেলিয়া। ২১.৪ ওভারে ৫০ বলে ৩৫ করে সাজঘরে ফেরেন ল্যাবুশেন। ২২ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৯৫ রান অস্ট্রেলিয়ার।

19 Feb 2023, 10:12:32 AM IST

অশ্বিনের শিকার এ বার স্মিথ

প্রথম ইনিংসেও ব্যর্থ হয়েছিলেন স্মিথ। শূন্য করে সাজঘরে ফিরেছিলেন। আর দ্বিতীয় ইনিংসেও ১৯ বলে ৯ করে সাজঘরে ফিরলেন তিনি। ১৯তম ওভারের একেবারে শেষে অশ্বিনের বলে তিনি এলবিডডব্লিউ হন। ফিল্ড আম্পায়ার আউট দিলেও, রিভিউ নিয়েছিলেন স্মিথ। কিন্তু সেখানেও আউট ঘোষণা করা হয়। ১৯ ওভার শেষে অস্ট্রেলিয়ার রান ৩ উইকেট হারিয়ে ৮৫ রান। ৩৬ বলে ২৭ রান ল্যাবুশেনের।

19 Feb 2023, 09:39:53 AM IST

দিনের শুরুতেই ট্রেভিস হেডকে ফেরালেন অশ্বিন

তৃতীয় দিনের প্রথম ওভারেই গুরুত্বপূর্ণ কাজটি করে ভারতকে অক্সিজেন দিলেন রবিচন্দ্রন অশ্বিন। ট্রেভিস হেড যে ভাবে খেলছিলেন, তাতে ভারতের চাপ বাড়ছিল। কিন্তু এ দিন শুরুতেই হেডকে ফেরালেন অশ্বিন। ৪৬ বলে ৪৩ করে ভরতের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন হেড। ১৩ ওভার শেষে ২ উইকেটে ৬৫ রান অস্ট্রেলিয়ার। ১৯ বলে ১৬ রান ল্যাবুশেনের।

19 Feb 2023, 09:32:47 AM IST

তৃতীয় দিনের খেলা শুরু

দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ১ উইকেটে ৬১ রান। হেড ৩৯ এবং ল্যাবুশেন ১৬ রান করে ক্রিজে ছিলেন। ভারতের থেকে ৬২ রানে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে তৃতীয় দিনের খেলা শুরু হল। ভারতের লক্ষ্য হবে দ্রুত উইকেট ফেলা। আর অজিদের লক্ষ্য হবে বড় জুটি গড়া।

19 Feb 2023, 08:57:38 AM IST

অজিরা এগিয়ে ৬২ রানে

দ্বিতীয় দিনের শেষ দিকে ১২ ওভার ব্যাট করতে হয় অস্ট্রেলিয়াকে। ডেভিড ওয়ার্নার চোট পেয়ে ছিটকে যাওয়ায় উসমান খোয়াজার সঙ্গে ওপেন করেন ট্রেভিস হেড। প্রথম ইনিংসে রান করলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ৬ রান করে জাদেজার বলে আউট হয়ে যান খোয়াজা। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার রান ১ উইকেটে ৬১। হেড ৩৯ ও ল্যাবুশেন ১৬ রান করে ক্রিজে রয়েছেন। ভারতের থেকে ৬২ রানে এগিয়ে অস্ট্রেলিয়া।

19 Feb 2023, 08:57:38 AM IST

ভারতের হাল

একটা সময়ে ১৩৯ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। মনে হচ্ছিল, প্রথম ইনিংসে বিশাল লিড নেবে অস্ট্রেলিয়া। কিন্তু অন্য কথা ভাবছিলেন অক্ষর ও অশ্বিন। ভারতের দুই অলরাউন্ডার ভয়ডরহীন ক্রিকেট খেললেন। দলের রানকে ধীরে ধীরে অস্ট্রেলিয়ার রানের কাছে নিয়ে যাচ্ছিলেন দুই ব্যাটার। শতরানের জুটি গড়েন তাঁরা। প্রথম টেস্টের পরে দ্বিতীয় টেস্টেও অর্ধশতরান করলেন অক্ষর। ইনিংসে তিনটি ছক্কা মারেন তিনি। কিন্তু শেষ দিকে আবার ম্যাচের মোড় ঘুরল। যখন দেখে মনে হচ্ছে ভারত এগিয়ে য়াবে তখনই কামাল করল দ্বিতীয় নতুন বল। প্রথমে ৩৭ রানের মাথায় অশ্বিন ও পরে ৭৪ রান করে অক্ষর আউট হলেন। তার পরে আর বেশি রান ওঠেনি। ২৬২ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। অস্ট্রেলিয়ার থেকে ১ রান কম করে তারা। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে নজর কাড়লেন লায়ন। ৫ উইকেট নিলেন তিনি। মারফি ২, কুনেম্যান ২ ও কামিন্স ১ উইকেট নিয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে 'প্রেমের কথাটা…',ফের লাভগুরু সৌরভ! শ্রীদেবীর হাওয়া-হাওয়াই-তে ‘ফাটায়ে’ নাচ দাদার MBSG vs JFC, ISL 2023-24 Live: জামশেদপুরকে হারালেই দুইয়ে উঠবে মোহনবাগান সর্বোচ্চ ১২০০ টাকা! বাকি চুক্তিভিত্তিক কর্মীদের কত বেতন বাড়াল নবান্ন? রইল লিস্ট আমাদের সম্মতি ছাড়া রাম রহিমকে আর প্যারোলে মুক্তি দেবেন না, কড়া হাইকোর্ট আর্টিকেল ৩৭০-এর অ্যাকশন দৃশ্যের শ্যুট শেষ হতেই ইয়ামি-আদিত্য পান সুখবর!বললেন কী? মেয়েদেরও টেস্টের জন্য তৈরি করবে BCCI, ৬ বছর পরে হচ্ছে ঘরোয়া লালবলের টুর্নামেন্ট মিষ্টি না খেলেও কেন বেড়ে যায় ব্লাড সুগার? কেন হয় এমন? কীভাবে সামলাবেন গোড়ালি ভেঙেছে ধর্মেন্দ্রর? ডিলিট করা ছবি থেকে শুরু জল্পনা সরকারি সুবিধা পেতে হবে তো! তাই তড়িঘড়ি জামাইবাবুকেই বিয়ে করলেন মহিলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.