বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: উপমহাদেশে নয়, বুমরাহর টেস্ট কেরিয়ার বিকশিত হয় SENA দেশে, অবাক করবে এই তথ্য-পরিসংখ্যান
জাতীয় সঙ্গীতের সময় বুমরাহর নেতৃত্বাধীন ভারতীয় দল। ছবি- বিসিসিআই।

IND vs ENG: উপমহাদেশে নয়, বুমরাহর টেস্ট কেরিয়ার বিকশিত হয় SENA দেশে, অবাক করবে এই তথ্য-পরিসংখ্যান

  • জসপ্রীত বুমরাহর টেস্ট কেরিয়ার প্রসঙ্গে চারটি চমকপ্রদ তথ্যে চোখ রাখুন।

ভারতীয় ক্রিকেটারদের একতরফা দাপট দেখা যায় উপমহাদেশে। যদিও জসপ্রীত বুমরাহ এক্ষেত্রে চূড়ান্ত ব্যতিক্রমী। ভারতের তারকা পেসারের কেরিয়ার বিকশিত হয় সেনা (SENA) দেশে। এই তথ্য-পরিসংখ্যানই তার প্রমাণ।

টেস্ট অভিষেক: ২০১৮ সালের ৫ জানুয়ারি জসপ্রীত বুমরাহর টেস্ট অভিষেক হয় কেপ টাউনে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই টেস্টের প্রথম ইনিংসে ৭৩ রানে ১টি উইকেট নেন বুমরাহ। দ্বিতীয় ইনিংসে ৩৯ রানে ৩ উইকেট দখল করেন তিনি।

টেস্টে ইনিংসে প্রথম ৫ উইকেট: জসপ্রীত বুমরাহ টেস্টের এক ইনিংসে প্রথমবার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন জোহানেসবার্গে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই টেস্টটি ছিল বুমরাহর কেরিয়ারের তৃতীয় টেস্ট। ম্যাচের প্রথম ইনিংসে ৫৪ রানে ৫ উইকেট নেন জসপ্রীত। দ্বিতীয় ইনিংসে ৫৭ রান খরচ করে ২টি উইকেট দখল করেন।

ভারত বনাম ইংল্যান্ড এজবাস্টন টেস্টের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

টেস্টে প্রথম ম্যান অফ দ্য ম্যাচ: বুমরাহ প্রথমবার কোনও টেস্ট ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন মেলবোর্নে। ২০১৮-র ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই টেস্টের প্রথম ইনিংসে ৩৩ রানে ৬টি ও দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে ৩টি উইকেট নেন জসপ্রীত।

টেস্টে প্রথম ক্যাপ্টেন্সি: রোহিত শর্মা করোনা আক্রান্ত হওয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে ক্যাপ্টেন্সি করার সুযোগ পেয়ে যান জসপ্রীত। সুতরাং, তাঁর ক্যাপ্টেন্সি কেরিয়ার শুরু হয় বার্মিংহ্যামে।

আরও পড়ুন:- এজবাস্টনে কি জিততেই হবে ভারতকে? দেখুন কোন সমীকরণে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে পারেন রোহিতরা

অর্থাৎ, বুমরাহর টেস্ট কেরিয়ারের চারটি বিশেষ মুহর্ত আসে SENA (South Africa, England, New Zealand, Australia) দেশে। বুমরাহর টেস্ট অভিষেক হয় দক্ষিণ আফ্রিকায়। তিনি প্রথমবার ইনিংসে ৫ উইকেট নেন দক্ষিণ আফ্রিকাতেই। জসপ্রীত টেস্টে প্রথমবার ম্যান অফ দ্য ম্যাচ হন অস্ট্রেলিয়ায় এবং প্রথমবার নেতৃত্ব দিতে নামেন ইংল্যান্ডে।

বন্ধ করুন