বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে অ্যান্ডারসনের নজির ছুঁলেন অশ্বিন
চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট অশ্বিনের। ছবি- বিসিসিআই।
চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট অশ্বিনের। ছবি- বিসিসিআই।

IND vs ENG: দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে অ্যান্ডারসনের নজির ছুঁলেন অশ্বিন

  • চিপকেই ১১৪ বছরের পুরনো ইতিহাস ফিরিয়েছেন রবিচন্দ্রন।

চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে প্রথম বলে উইকেট নিয়েই দুরন্ত এক রেকর্ড গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন। এবার চিপকের দ্বিতীয় ইনিংসেই ৬ উইকেট দখল করে জেমন অ্যান্ডারসনের নজির ছুঁয়ে ফেললেন টিম ইন্ডিয়ার তারকা অফ-স্পিনার।

দ্বিতীয় ইনিংসে ৬১ রানের বিনিময়ে ৬টি উইকেট নেন অশ্বিন। টেস্ট কেরিয়ারে এই নিয়ে মোট ২৮ বার এক ইনিংসে ৫টি বা তারও বেশি উইকেট নিলেন তিনি। অশ্বিন এশিয়ায় টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ২৬ বার। দেশের মাটিতে মোট ২২ বার এই কৃতিত্ব দেখিয়েছেন তিনি। চেন্নাইয়েই এই নিয়ে তিনবার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট দখল করেন রবিচন্দ্রন।

নিজেদের দেশে সবথেকে বেশিবার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নিরিখে জেমস অ্যান্ডারসনকে ধরে ফেললেন অশ্বিন। অ্যান্ডারসনও ঘরের মাঠে মোট ২২ বার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। এই নিরিখে অশ্বিনের সামনে রয়েছেন কেবল কুম্বলে (২৫), হেরথ (২৬) ও মুরলিধরন (৪৫)।

সার্বিকভাবে টেস্ট সবথেকে বেশি ৬৭ বার এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন মুরলি। অশ্বিন রয়েছেন সাত নম্বরে। মাঝে রয়েছেন শেন ওয়ার্ন (৩৭), রিচার্ড হ্যাডলি (৩৬), অনিল কুম্বলে (৩৫), রঙ্গনা হেরথ (৩৪), জেমস অ্যান্ডারসন (৩০) ও গ্লেন ম্যাকগ্রা (২৯)।

চিপকে প্রথম ইনিংসের নিরিখে ২৪১ রানে এগিয়ে থেকে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে বিরাট কোহলি নতুন বল তুলে দেন রবিচন্দ্রন অশ্বিনের হাতে। অশ্বিন ইনিংসের প্রথম ওভারের প্রথম বলেই আউট করেন ব্রিটিশ ওপেনার ররি বার্নসকে।

গত ১১৪ বছরে অশ্বিনই একমাত্র স্পিনার, যিনি টেস্ট ইনিংসের প্রথম বলেই উইকেট নিলেন। তাঁর আগে এই কৃতিত্ব দেখিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বার্ট ভোগলার। তিনি ১৯০৭ সালে এমন কাণ্ড ঘটিয়েছিলেন।

ইতিহাসের প্রথম স্পিনার হিসেবে ইনিংসের প্রথম বলে উইকেট নেওয়ার রেকর্ড রয়েছেন ইংল্যান্ডের ববি পীলের নামে। তিনি ১৮৮৮ সালে এমন নজির গড়েছিলেন।

বন্ধ করুন