বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচে কারা ওপেন করবেন, জানালেন বিরাট
বিরাট কোহলি। ছবি: রয়টার্স (REUTERS)
বিরাট কোহলি। ছবি: রয়টার্স (REUTERS)

Ind vs Eng: ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচে কারা ওপেন করবেন, জানালেন বিরাট

  • ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচেও কি বিরাট কোহলি ওপেন করবেন? টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে রোহিত শর্মার সঙ্গে ওপেন করে সাফল্য পেয়েছিলেন ভারত অধিনায়ক।

কথায় আছে, পুরনো চাল ভাতে বাড়ে। আর সে কারণেই ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে বিরাট কোহলি ভরসা রাখছেন রোহিত শর্মা এবং শিখর ধাওয়ানের উপরই। যদিও টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ ছাড়া দলে জায়গা পাননি শিখর। তবে সোমবার ভারত অধিনায়ক সাংবাদিক সম্মেলনে পরিষ্কার জানিয়ে দিয়েছেন, “এই নিয়ে কোনও সন্দেহ নেই যে, গত কয়েক বছর ধরেই রোহিত আর শিখর ওপেন করতে নেমে অনেক রান করেছে। দলকে বহু সাফল্যও এনে দিয়েছে। তাই এই সিরিজেও ওরাই ইনিংস শুরু করবে।"

ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি ম্যাচে রোহিত শর্মার সঙ্গে বিরাট ওপেন করেছিলেন। অপরাজিত ৮০ রান করেছিলেন ভারত অধিনায়ক। দুই ক্রিকেটারের মধ্যে ভাল বোঝাপড়াও ছিল। তবে একদিনের সিরিজে নিজের ওপেন করার বিষয়ে আপাতত কোনও ভাবনাচিন্তা নেই বিরাটের। তিনি বরং বলছেন, ‘ওই ম্যাচে আমার ওপেন করতে নামাটা স্ট্র্যাটেজির একটা অংশ ছিল। আমি আর রোহিত একে অপরের সঙ্গে ব্যাটিং করাটা উপভোগও করেছি। তার মানে এই নয় যে, এ রকমটাও ভবিষ্যতে হবে।’ 

এর সঙ্গেই বিরাট অবশ্য জানিয়ে দিয়েছেন, দলের প্রয়োজনে তিনি যে কোনও জায়াগায় খেলতে রাজি। দলের সাফল্যই তাঁর কাছে আসল। ভারত অধিনায়ক বলেছেন, ‘দুই, তিন দলের প্রয়োজনে যে কোনও জায়গায় আমি খেলতে পারি। আসলে সূর্যের (সূর্য কুমার যাদব) মতো ক্রিকেটারদের জন্য জায়গা করে দিতে চাই। এবং ওদের জন্য আমি নিজে যে কোনও জায়গায় খেলতে রাজি।’

আইপিএলেও কি বিরাটকে ওপেন করতে দেখা যাবে? এই প্রশ্নের উত্তরে অবশ্য বিরাট বলেছেন, ‘আইপিএলে আমি আগেও ওপেন করেছি। আবার তিন ও চার নম্বরেও ব্যাট করেছি। এ বার হয়তো ওপেন করতেও পারি। তবে সেটা শুধু আইপিএল নয়, বাকি টি-টোয়েন্টিগুলির ক্ষেত্রেও প্রযোজ্য।’ সম্ভবত টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই কথা বলেছেন বিরাট। প্রয়োজন পড়লে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওপেন করতেও নামতে পারেন তিনি। বিশ্বকাপ যে সামনেই চলে এসেছে, সেই বিষয়টিও সব ক্রিকেটারদেরই মাথায় রাখতে বলেছেন ভারত অধিনায়ক।

বন্ধ করুন