বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ওভালের ছোটখাটো ইনিংসেই আন্তর্জাতিক ক্রিকেটে বড় এক নজির গড়লেন রোহিত শর্মা
রোহিত শর্মা। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
রোহিত শর্মা। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

IND vs ENG: ওভালের ছোটখাটো ইনিংসেই আন্তর্জাতিক ক্রিকেটে বড় এক নজির গড়লেন রোহিত শর্মা

  • সচিন-কোহলিদের সঙ্গে এলিট লিস্টে হিটম্যান।

ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে অনবদ্য নজির গড়লেন রোহিত শর্মা। অষ্টম ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের এলিট লিস্টে জায়গা করে নিলেন হিটম্যান।

রোহিত ওভালের দ্বিতীয় ইনিংসে ১১ রানে পৌঁছনো মাত্রই তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। হেডিংলে টেস্টের পর রোহিতের সার্বিক সংগ্রহ ছিল ১৪৯৭৮ রান। সুতরাং মাইলস্টোনে পৌঁছতে ওভাল টেস্টে ২২ রান করতে হতো ভারতীয় ওপেনারকে।

ওভালের প্রথম ইনিংসে রোহিত ১১ রান করে আউট হন। সুতরাং, দ্বিতীয় ইনিংসে নজির গড়ার জন্য তাঁর দরকার ছিল আরও ১১। আপাতত দ্বিতীয় দিনের শেষে তিনি অপরাজিত রয়েছেন ব্যক্তিগত ২০ রানে। সুতরাং টেস্ট, ওয়ান ডে ও টি-২০ মিলিয়ে তাঁর আন্তর্জাতিক রান এই মুহূর্তে ১৫০০৯।

রোহিতের আগে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এই মাইলস্টোন টপকেছেন সচিন তেন্ডুলকর (৩৪৩৫৭), রাহুল দ্রাবিড় (২৪০৬৪), বিরাট কোহলি (২৩০৪৯), সৌরভ গঙ্গোপাধ্যায় (১৮৪৩৩), মহেন্দ্র সিং ধোনি (১৭০৯২), বীরেন্দ্র সেহওয়াগ (১৬৮৯২) ও মহম্মদ আজহারউদ্দিন (১৫৫৯৩)।

সবথেকে বেশি আন্তর্জাতিক রান করা ভারতীয় ক্রিকেটাররা।
সবথেকে বেশি আন্তর্জাতিক রান করা ভারতীয় ক্রিকেটাররা।

উল্লেখ্য, ওভাল টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তিন ফর্ম্যাট মিলিয়ে ২৩ হাজার রানের মাইলস্টোন টপকে গিয়েছেন কোহলি। সবথেকে কম ৪৯০টি ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন বিরাট। আগে এই নজির ছিল সচিন তেন্ডুলকরের নামে। তিনি ৫২২টি ইনিংসে ২৩ হাজার রান পূর্ণ করেছিলেন। সুতরাং সচিনের থেকে ৩২টি ইনিংস কম খেলেই মাইলস্টোন টপকে যান বিরাট।

বন্ধ করুন