বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ৯ উইকেট হারিয়েও দাঁতে দাঁত চেপে লড়াই, মাত্র তৃতীয় দল হিসেবে ভারতের মাটিতে এই নজির গড়ল কিউয়িরা
লড়াই করে ম্যাচ বাঁচানোর পর রাচিনকে কিউয়ি সতীর্থদের অভিনন্দন। ছবি- এএনআই। (ANI)

IND vs NZ: ৯ উইকেট হারিয়েও দাঁতে দাঁত চেপে লড়াই, মাত্র তৃতীয় দল হিসেবে ভারতের মাটিতে এই নজির গড়ল কিউয়িরা

  • অভিষেক ম্যাচ খেলা রচিন রবীন্দ্র ও আজাজ প্যাটালের শেষ উইকেটে লড়াকু ইনিংসই কিউয়িদের পরাজয়ের হাত থেকে রক্ষা করে।

টানটান উত্তেজনার মধ্যে দিয়ে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে খেলা দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট ম্যাচ ড্র হয়েছে। পরপর হারের পর কিউয়িরা বহু বছর পর ভারতের মাটিতে কোনোক্রমে পরাজয় এড়াতে সক্ষম হয়েছে। অভিষেক ম্যাচ খেলা রচিন রবীন্দ্র ও আজাজ প্যাটালের শেষ উইকেটে লড়াকু ইনিংসই কিউয়িদের পরাজয়ের হাত থেকে রক্ষা করে।

এমন এক স্মরণীয় টেস্ট ম্যাচ বহুদিন ক্রিকেট প্রেমীদের মনে থেকে যাবে। গোটা ম্যাচ জুড়েই ভাগ্যে দুই দলের দিকেই একাধিকবার ঘুরলেও মরণ কামর দিয়ে জয় ছিনিয়ে নিতে ব্যর্থ হয় দুই দলই। ঘটনাক্রমে, এই ম্যাচ ড্র করেই ভারতের মাটিতে মাত্র তৃতীয় দল হিসেবে এক নজির গড়ে ফেলল কিউয়িরা। এর আগে ভারতের বুকে মাত্র দুইবার কোনো দল নিজেদের চতুর্থ ইনিংসে নয় উইকেট হারানোর পরেই ম্যাচ ড্র করতে সক্ষম হয়েছিল। 

১৯৭৮ সালে ওয়েস্ট ইন্ডিজ কলকাতায় প্রথমবার এই কীর্তিটি করেন। একই প্রতিপক্ষের বিরুদ্ধে ২০১১ সালে মুম্বইয়ে ভারতও নয় উইকেট হারিয়ে ম্যাচ বাঁচাতে সক্ষম হয়। এরপর কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দল, কানপুরে সেই তালিকায় নিজেদের সামিল করল। ৩ ডিসেম্বর থেকে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলতে মুম্বইয়ের ওয়াংখেড়ে ময়দানে নামছে কিউয়ি দল। ড্র থেকে প্রাপ্ত অভিজ্ঞতা আর আত্মবিশ্বাসে ভর করেই ৩৩ বছর পর ভারতের মাটিতে প্রথম টেস্ট ম্যাচ জিতে সিরিজ নিজেদের নামে করাই উইলিয়ামসনদের প্রধান লক্ষ্য হবে।

বন্ধ করুন