বাংলা নিউজ > ময়দান > Asian Champions Trophy 2023: ক্রিকেটের আগে আজ হকিতে সম্মুখসমরে ভারত-পাকিস্তান, কোথায় দেখবেন ম্যাচ?

Asian Champions Trophy 2023: ক্রিকেটের আগে আজ হকিতে সম্মুখসমরে ভারত-পাকিস্তান, কোথায় দেখবেন ম্যাচ?

চলতি বছরে প্রথমবার হকির মাঠে মুখোমুখি ভারত-পাকিস্তান। ছবি- হকি ইন্ডিয়া।

India vs Pakistan Asian Champions Trophy Hockey 2023: ৭ বছর হকির ময়দানে পাকিস্তানের কাছে হারেনি ভারত। দেখে নিন যুযুধান দুই প্রতিবেশী দেশের মুখোমুখি লড়াইয়ের ইতিহাস।

লিগ চ্যাম্পিয়ন হবে কিনা, সেটা নিশ্চিত নয়। তবে ভারত চলতি এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে ইতিমধ্যেই। লিগের শেষ রাউন্ডের ফলাফল যাই হোক না কেন, আপাতত পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ভারতীয় দলের শেষ চারে যাওয়া আটকাবে না কোনওভাবেই।

এই অবস্থায় লিগের শেষ ম্যাচে ভারত সম্মুখসমরে নামছে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ভারত যেখানে এক নম্বরে রয়েছে, পাকিস্তান সেখানে সম সংখ্যক ম্যাচে সংগ্রহ করেছে মোটে ৫ পয়েন্ট। তারা লিগ টেবিলের চার নম্বরে রয়েছে। ভারতের বিশ্ব ব়্যাঙ্কিং এই মুহূর্তে ৪। পাকিস্তান সেখানে ছেলেদের হকির ১৬ নম্বর দল।

আপাতত দেখে নেওয়া যাক ভারত বনাম পাকিস্তান এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির শেষ লিগ ম্যাচটি কবে, কোথায়, কখন অনুষ্ঠিত হবে। জেনে নেওয়া যাক কোন চ্যানেলে ও অনলাইনে কোথায় খেলা দেখা যাবে। হকিতে ভারত-পাক লড়াইয়ের মুখোমুখি ইতিহাস ও এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে দু'দলের সার্বিক পারফর্ম্যান্সেও চোখ রাখা যাক।

কবে অনুষ্ঠিত হবে ভারত বনাম পাকিস্তান এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির হকি ম্যাচ:-

৯ অগস্ট, বুধবার অনুষ্ঠিত হবে ভারত-পাকিস্তান এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির হকি ম্যাচটি।

কোথায় অনুষ্ঠিত হবে ম্যাচ:-

চেন্নাইয়ের মেয়র রাধাকৃষ্ণন হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ভারত-পাকিস্তান ম্যাচ।

কখন শুরু হবে ম্যাচ:-

ভারতীয় সময় অনুযায়ী রাত ৮টা ৩০ মিনিটে সময় শুরু হবে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ ম্যাচটি।

কোন চ্যানেলে দেখা যাবে ম্যাচের সরাসরি সম্প্রচার:-

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির হকি ম্যাচগুলি স্টার স্পোর্ট নেটওয়াকে সরাসরি সম্প্রচারিত হচ্ছে। ভারত-পাকিস্তান ম্যাচটি দেখা যাবে স্টার স্পোর্টস ফার্স্ট এবং স্টার স্পোর্টস সিলেক্ট-২ এইচডি চ্যানেলে।

আরও পড়ুন:- IND vs WI: ধ্বংসাত্মক সূর্য, ধারাবাহিক তিলক, কুলদীপের আতঙ্ক, তৃতীয় T20I জয়ে ভারতের হাফ-ডজন প্রাপ্তি

অনলাইনে কোথায় দেখবেন খেলা:-

ভারত-পাকিস্তান এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির হকি ম্যাচটি ফ্যানকোড এবং Watch.Hockey অ্যাপে দেখা যাবে। তাছাড়া ম্যাচটির লাইভ স্কোর আপডেট-সহ যাবতীয় তথ্য-পরিসংখ্যান ও খবর পেয়ে যাবেন হিন্দুস্তান টাইমস বাংলায়।

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের ইতিহাস:-

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত ও পাকিস্তান একে অপরের বিরুদ্ধে ১০টি ম্যাচে মাঠে নেমেছে। ভারত জিতেছে ৬টি ম্যাচ এবং পাকিস্তান জিতেছে ২টি। ড্র হয়েছে ২টি ম্যাচ। চারবার টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে সম্মুখমরে নামে দু'দল। ভারত ২ বার (২০১১ ও ২০১৬) ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। একবার ফাইনালে পাকিস্তানের কাছে হেরে রানার্স (২০১২) হয় ভারত। একবার ফাইনাল ম্যাচ ভেস্তে যাওয়ায় যুগ্মজয়ী ঘোষিত হয় দু'দল (২০১৮)।

সব টুর্নামেন্ট মিলিয়ে ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের ইতিহাস:-

১৯৫৬ অলিম্পিক্স থেকে সব মিলিয়ে মোট ৫৯ বার হকির মাঠে লড়াই চালিয়েছে ভারত-পাকিস্তান। ভারত জিতেছে ২৮টি ম্যাচ, পাকিস্তান জিতেছে ২৫টি। ৬টি ম্যাচ ড্র হয়। শেষ ১৫টি ম্যাচে অবশ্য একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ১২টি ম্যাচ জিতেছে ভারত। ২টি ম্যাচ ড্র হয় একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

পাকিস্তান শেষবার ভারতকে হারায় ২০১৬ সালে গুয়াহাটিতে সাউথ এশিয়ান গেমসের ফাইনালে। ভারত ও পাকিস্তান হকির মাঠে শেষবার মুখোমুখি হয় ২০২২ সালের এশিয়া কাপে। ম্যাচটি ১-১ ড্র গোলে হয়। সুতরাং, ২০২৩ সালে এই প্রথমবার মেনস হকিতে মুখোমুখি হচ্ছে যুযুধান দুই প্রতিবেশী দেশ।

আরও পড়ুন:- IND vs WI: দ্বিতীয় দ্রুততম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক T20 ক্রিকেটে ছক্কার সেঞ্চুরি সূর্যকুমারের, পিছনে ফেললেন গেইলদের

চলতি এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের পারফর্ম্যান্স:-

১. চিনকে ৭-২ গোলে হারিয়ে দেয়।
২. জাপানের সঙ্গে ১-১ গোলে ড্র করে।
৩. মালয়েশিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দেয়।
৪. দক্ষিণ কোরিয়াকে ৩-২ গোলে পরাজিত করে।

চলতি এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের পারফর্ম্যান্স:-

১. মালয়েশিয়ার কাছে ১-৩ গোলে হেরে যায়।
২. দক্ষিণ কোরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে।
৩. জাপানের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে।
৪. চিনকে ২-১ গোলে হারিয়ে দেয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

লগ্নভ্রষ্টা বর! মায়ের সম্মান বাঁচাতে আশ্রিতা ময়নাকে বিয়ে গৌরবের, আসছে পুবের ময়না ভিডিয়ো: কানাডায় T20 WC 2024-এ IND vs PAK ম্যাচ না দেখতে পেয়ে রেগে লাল ভক্তেরা 'হাত' ছাড়া চলতেই পারবে না সিপিএম, লোকসভায় হেরেছে! উপনির্বাচনে কি ফর্মুলা বদল? আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জানুন ১৩ জুনের রাশিফল ৩ হাজার শিশুর প্রাণ বাঁচালেন, OT-তে এককোণে দাঁড়িয়ে সমানে প্রার্থনা পলক মুচ্ছলের গ্য়ালাক্সি অ্যাপার্টমেন্টে গুলি চলার ঘটনায় পুলিশের কাছে বয়ান রেকর্ড করলেন সলমন ৬ মাসের মধ্যে ৩ দলের হয়ে মুখ্যমন্ত্রী হন! সেই পেমাকেই কুর্সিতে বসাল অরুণাচল BJP মূল সুবিধাভোগীর হয়ে চাকরি বিক্রির টাকা তুলেছে আরেকজন, আদালতে জানাল CBI USA vs IND, ICC T20 WC 2024 Live: প্রথম ওভারেই ২ উইকেট নিলেন আর্শ, চাপে আমেরিকা 'চুপি চুপি গিয়ে আমি.....' 'অথৈ' দেখতে এসে কোন রহস্য ফাঁস করলেন সোহিনী?

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.