বাংলা নিউজ > ময়দান > IND vs SA: বল লাগছে স্টাম্পের মাঝে, তবু DRS-এ নট-আউট দাসেন, আসল কারণ জানুন
নিয়মের ফাঁক দিয়ে বেঁচে গেলেন দাসেন। ছবি- টুইটার।

IND vs SA: বল লাগছে স্টাম্পের মাঝে, তবু DRS-এ নট-আউট দাসেন, আসল কারণ জানুন

  • প্রযুক্তি ভারতের অনুকূলে রায় দিলেও এক্ষেত্রে বেঁচে যান প্রোটিয়া ব্যাটসম্যান।

দিল্লিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের একেবারে শেষবেলায় রাসি ভ্যান ডার দাসেনের বিরুদ্ধে এলবিডব্লিউ-র জোরালো আবেদন জানায় ভারত। আম্পায়ার নট-আউট দিলে রিভিউ নেন ঋষভ পন্ত।

ডিআরএসে প্রযুক্তির সাহায্য নিয়ে দেখা যায় যে, বল লাগছে স্টাম্পের মাঝ বরাবর। তা সত্ত্বেও আম্পায়ার্স কলে দাসেনকে নট-আউট বলে ঘোষণা করেন তৃতীয় আম্পায়ার।

প্রাথমকিকভাবে সব কিছুই ভারতের অনুকূলে ছিল। তবে দাসেন যেহেতু ক্রিজ ছেড়ে অনেকটা বাইরে ব্যাট করছিলেন, তাই স্টাম্পের লাইনে বল তাঁর পায়ে লাগলেও তা আম্পায়ার্স কলের আওতায় পড়ে যায়।

আরও পড়ুন:- IND vs SA: দাসেনের অতি সহজ ক্যাচ ছেড়ে ম্যাচ হারালেন শ্রেয়স! টার্নিং পয়েন্ট এটাই

আসলে নিয়ম হল, এলবিডব্লিউ-র ক্ষেত্রে স্টাম্প থেকে ৩ মিটারের বেশি দূরে ইমপ্যাক্ট হলে তাতে আউট দেওয়া বা না দেওয়া আম্পায়ারের বিবেচনার উপর নির্ভর করে। এক্ষেত্রে প্রযুক্তির সাহায্যে নির্ভুল সিদ্ধান্তে উপনীত হওয়া সম্ভব হয় না বলেই ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তকে যথাযথ বলে ধরে নেওয়া হয়।

আম্পায়ার যদি এক্ষেত্রে আউট দিতেন এবং দাসেন রিভিউ নিতেন, তাহলে সাজঘরে ফিরতে হত প্রোটিয়া ব্যাটসম্যানকে। যেহেতু আম্পায়ার আউট দেননি, তাই নট-আউট বলে বিবেচিত হন দাসেন।

আরও পড়ুন:- IND vs SA: রান তাড়া করে রেকর্ড জয় দক্ষিণ আফ্রিকার, ভারতের একক বিশ্বরেকর্ডের সম্ভাবনা জলে

রাসি ভ্যান ডার দাসেন শেষমেশ ৭টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৪৬ বলে ৭৫ রান করে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচ জিতিয়ে তবেই মাঠ ছাড়েন। প্রথমে ব্যাট করে ভারত ৪ উইকেটের বিনিময়ে ২১১ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ১৯.১ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ২১২ রান সংগ্রহ করে নেয়। ৫ বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জেতে তারা।

বন্ধ করুন