বাংলা নিউজ > ময়দান > IND vs SL: দুরন্ত শতরানে সচিনের ঘাড়ে নিঃশ্বাস কোহলির, ODI রানে জয়াবর্ধনেকে টপকে পাঁচে উঠলেন বিরাট

IND vs SL: দুরন্ত শতরানে সচিনের ঘাড়ে নিঃশ্বাস কোহলির, ODI রানে জয়াবর্ধনেকে টপকে পাঁচে উঠলেন বিরাট

শতরানের পরে কোহলি। ছবি- এপি।

India vs Sri Lanka 3rd ODI: তিরুবনন্তপুরমে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচে দুর্দান্ত শতরান করেন বিরাট কোহলি।

তিরুবনন্তপুরমে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচে দুর্দান্ত শতরান করেন বিরাট কোহলি। ১০টি চার ও ১টি ছক্কার সাহায্য়ে ৮৫ বলে ব্যক্তিগত সেঞ্চুরির গণ্ডি টপকে যান তিনি। সেই সুবাদে কোহলি কিংবদন্তি সচিন তেন্ডুলকরের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলতে শুরু করেন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির এটি ৪৬ নম্বর শতরান। সচিন তেন্ডুলকর ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি ৪৯টি সেঞ্চুরি করেছেন। সুতরাং, ওয়ান ডে সেঞ্চুরির নিরিখে সচিনকে ছুঁয়ে ফেলতে বিরাটের দরকার মাত্র ৩টি শতরান।

তিন ফর্ম্যাট মিলিয়ে সচিনের ১০০টি সেঞ্চুরির রেকর্ড ছোঁয়ার দৌড়ে আরও এক পা এগিয়ে গেলেন বিরাট। সার্বিকভাবে কোহলির এটি কেরিয়ারের ৭৪ নম্বর শতরান। সুতরাং তেন্ডুলকরের থেকে এখনও ২৬টি সেঞ্চুরি পিছিয়ে রয়েছেন বিরাট।

আরও পড়ুন:- ১৫ জানুয়ারির সঙ্গে কোহলির মাখোমাখো সম্পর্ক, ব্যাট করতে নামলেই সেঞ্চুরি বাঁধা! দেখুন চমকপ্রদ পরিসংখ্যান

উল্লেখযোগ্য বিষয় হল, গ্রিনফিল্ডে সেঞ্চুরি করার পথে কোহলি ওয়ান ডে কেরিয়ারে রান সংখ্যার নিরিখে সার্বিক তালিকার পাঁচ নম্বরে উঠে আসেন। তিনি টপকে যান শ্রীলঙ্কার প্রাক্তন দলনায়ক মাহেলা জয়াবর্ধনেকে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহিলর থেকে বেশি রান করেছেন কেবল সচিন তেন্ডুলকর, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং ও জয়সূর্য।

গ্রিনফিল্ডে বিরাট কোহলি ১৩টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ১১০ বলে ১৬৬ রান করে অপরাজিত থাকেন। ফলে ২৬৮টি ওয়ান ডে ম্যাচের ২৫৯টি ইনিংসে কোহলির ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ১২৭৫৪ রান। জয়াবর্ধনে ৪৪৮টি ওয়ান ডে ম্য়াচের ৪১৮টি ইনিংসে ১২৬৫০ রান সংগ্রহ করেছেন।

আরও পড়ুন:- IND vs SL: দুরন্ত শতরানে সচিনের ঘাড়ে নিঃশ্বাস কোহলির, ODI রানে জয়াবর্ধনেকে টপকে পাঁচে উঠলেন বিরাট

ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি রান সংগ্রহ করা ছয় ব্যাটসম্যান:-
১. সচিন তেন্ডুলকর: ৪৬৩ ম্যাচের ৪৫২টি ইনিংসে ১৮৪২৬ রান।
২. কুমার সাঙ্গাকারা: ৪০৪ ম্যাচের ৩৮০টি ইনিংসে ১৪২৩৪ রান।
৩. রিকি পন্টিং: ৩৭৫ ম্যাচের ৩৬৫টি ইনিংসে ১৩৭০৪ রান।
৪. সনৎ জয়সূর্য: ৪৪৫ ম্যাচের ৪৩৩টি ইনিংসে ১৩৪৩০ রান।
৫. বিরাট কোহলি: ২৬৮ ম্যাচের ২৫৯টি ইনিংসে ১২৭৫৪ রান।
৬. মায়েলা জয়াবর্ধনে: ৪১৮ ম্যাচের ৪১৮টি ইনিংসে ১২৬৫০ রান।

কোহলি এই ম্যাচে আরও বেশ কিছু রেকর্ড গড়েন। শ্রীলঙ্কার বিরুদ্ধে বিরাটের এটি ১০ নম্বর ওয়ান ডে সেঞ্চুরি। কোনও একটি প্রতিপক্ষের বিরুদ্ধে ১০টি ওয়ান ডে সেঞ্চুরি করতে পারেননি বিশ্বের আর কোনও ব্যাটসম্যান। তাছাড়া ঘরের মাঠে সচিনের ২০টি ওয়ান ডে সেঞ্চুরি করার রেকর্ডও ভেঙে দেন বিরাট। তিনি এই নিয়ে ঘরের মাঠে মোট ২১টি ওয়ান ডে সেঞ্চুরি করেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.