বাংলা নিউজ > ময়দান > IND vs WI: ২০১২ থেকে রান চুরি করছি- কোহলিই বললেন কিনা বিভক্ত নেটপাড়া

IND vs WI: ২০১২ থেকে রান চুরি করছি- কোহলিই বললেন কিনা বিভক্ত নেটপাড়া

বিরাট কোহলি।

স্টাম্প মাইকে কোহলির একটি মন্তব্য শোনা গিয়েছে। যেখানে তিনি উইন্ডিজ উইকেটরক্ষক জোশুয়া ডি'সিলভাকে বলছিলেন, ‘আমি ২০১২ সাল থেকে এভাবেই ২-২ রান চুরি করছি।’ তবে এই কন্ঠস্বর কি আদৌ কোহলির? এটা নিয়ে কিন্তু দ্বিধা রয়েছে।

বিরাট কোহলি তাঁর ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলছেন। অথচ আবেগ থেকে তাঁর রানের খিদে, নিজেকে প্রমাণ করার তাগিদ- সবটাই অভিষেক ম্যাচের মতোই রয়ে গিয়েছে। কোহলির ফিটনেস দক্ষতা নিয়ে কোনও প্রশ্নই উঠতে পারে না। কারণ তিনি আধুনিক যুগের সমস্ত ক্রিকেটারদের জন্যই ফিটনেসের অনুপ্রেরণা হয়ে উঠেছেন।

পোর্ট অফ স্পেনের কুইন্স পার্ক ওভালে ভার-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্টে কোহলি ভালো ছন্দে রয়েছেন। সেঞ্চুরি থেকে তিনি আর মাত্র ১৩ রান দূরে। প্রথম দিনের খেলার শেষে বিরাট কোহলি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারের ৫০০তম ম্যাচে ইতিমধ্যে ১৬১ বলে ৮৭ রান করে ফেলেছেন। তাঁর এই ইনিংসে রয়েছে ৮টি চার। এখন দ্বিতীয় দিনে কোহলি তাঁর পরবর্তী টেস্ট সেঞ্চুরির অপেক্ষায়।

আরও পড়ুন: ভারত-পাক ম্যাচ দেখতে আমদাবাদের হাসপাতালে ভর্তি হওয়ার হিড়িক

প্রথম দিনের খেলা চলাকালীন, বিরাট কোহলিকে একেবারে পুরনো মেজাজেই ব্যাট করতে দেখা গিয়েছে। এবং রান নেওয়ার সময়েও তিনি একেবারে ক্ষিপ্র গতিতে ছিলেন। এর রানের জায়গা ২ নিয়েছেন। দুইয়ের জায়গায় নিয়েছেন তিন রান। এদিকে স্টাম্প মাইকে কোহলির একটি মন্তব্য শোনা গিয়েছে। যেখানে তিনি উইন্ডিজ উইকেটরক্ষক জোশুয়া ডি'সিলভাকে বলছিলেন, ‘আমি ২০১২ সাল থেকে এভাবেই ২-২ রান চুরি করছি।’

অনেকেই এই মন্তব্যের পর কোহলিকে নিয়ে সমালোচনা করেছেন। তাঁদের দাবি, কোহলি রান নেওয়ার জন্য যে দ্রুত দৌড়তে পারেন, সেটা নিয়ে বড়াই করেছেন। অনেকে আবার দাবি করেছেন, এই কথা বিরাট বলেননি। বরং জোশুয়া বলেছেন। বিরাট হেসেছেন। এই নিয়ে তীব্র দ্বন্ধ তৈরি হয়েছে। আদৌ এই কথাগুলে বিরাট কোহলি নিজে বলেছেন, নাকি অন্য কেউ, তা নিয়ে চলছে তীব্র বিতর্ক।

আরও পড়ুন: ফের ১০০ পার করল ভারতের ওপেনিং জুটি, রোহিত-যশস্বী হাত ধরে হল ইতিহাস

সর্বোপরি কোহলির ক্যারিয়ারের বিষয়ে তাঁর চেয়ে ভালো কে জানেন! সত্যি কথা বলতে, ২০১২ সাল থেকে কোহলি যে ভাবে ফিটনেস এবং ডায়েটের দিকে নজর দিয়েছেন, তাতে তিনি নিজেকে একেবারে ভিন্ন স্তরে নিয়ে গিয়েছেন। এবং এর জন্য কোহলি পরবর্তী দশকের জন্য বিশ্ব ক্রিকেটকে শাসন করতে পেরেছেন। তবে গলার স্বর কোহলির না জোশুয়ার ছিল, সেটা নিয়ে চর্চা চলছে।

প্রথম দিনের খেলা শেষে ভারতীয় দল তাদের প্রথম ইনিংসে ৪ উইকেট হারিয়ে ২৮৮ রান করে ফেলেছে। এই ম্যাচেও, রোহিত এবং যশস্বীর উদ্বোধনী জুটির হাত ধরে টিম ইন্ডিয়া শুরুটা দুর্দান্ত করেন। এবং প্রথম উইকেটে ১৩৯ রানের পার্টনারশিপ করেন রোহিত-যশস্বী। এর পরে ৪৩ রানের মধ্যেই টিম ইন্ডিয়া তাদের ৪টি গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে ফেলে। এমন পরিস্থিতিতে রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে বিরাট কোহলি ইনিংস সামলাচ্ছেন। দিন শেষ পর্যন্ত আর কোনও ধাক্কা খেতে দেননি। প্রথম দিন শেষে কোহলি এবং জাদেজা মিলে ১০৬ রানের জুটি তৈরি করেছেন।

কোহলি যদি ম্যাচের দ্বিতীয় দিনে অর্থাৎ শুক্রবার সেঞ্চুরি করে ফেলেন, তবে তিনি ২৯তম টেস্ট সেঞ্চুরি করবেন। এর আগে শেষ বার গুজরাটে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টে ১৮৬ রান করেছিলেন। বিদেশের মাটিতে দীর্ঘ দিন কোহলির সেঞ্চুরি নেই। এই বার সেই খরা কাটতে পারে বলে মনে করছেন সবাই। এদিকে নিজের ৫০০ তম আন্তর্জাতিক ম্যাচ খেলার বিষয়ে বিরাট কোহলি বিসিসিআই টিভিকে বলেছেন, ‘আমি সত্যিই কৃতজ্ঞ। আমি নিজেকে খুব ধন্য মনে করছি। ভারতের হয়ে এই দীর্ঘ পথ পাড়ি দেওয়ার জন্য আমাকে অনেক কঠোর পরিশ্রম করতে হয়েছে। ভালো পারফরম্যান্স সব সময়ে আমাকে আনন্দ দেয়। ভারতের হয়ে আমি এগুলি করতে পেরেছি বলে খুব কৃতজ্ঞ বোধ করছি।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

২১ শে জুলাইয়ের জন্য 'সবুজ' হচ্ছে কলকাতা, ডিম-ভাত ছাড়া TMC কর্মীদের মেনুতে কী? ৫৯-এ ফের বিয়ের পিঁড়িতে দাদা স্নেহাশিস, নিমন্ত্রণপত্র পাঠালেন সৌরভ-ডোনা ভূমির জন্মদিন পালন করলেন ওরি! নায়িকার গায়ে হেলে পড়ে তুললেন ছবিও ‘‌২১ জুলাই বাংলার ইতিহাসে রক্তঝরা এক দিন’‌, এক্স হ্যান্ডেলে আজ বার্তা দিলেন মমতা সারা গা ভর্তি ভালোবাসার চিহ্ন, উইকেন্ডে প্রিয়জনের আদরে মাখামাখি মিমি গাড়ি মেরামত করাতে নেপাল থেকে ভারতে ঢুকে গ্রেফতার ১ পাকিস্তানি নাগরিক জয়ের পথে ফিরল ইস্টবেঙ্গল! কাস্টমস ম্যাচের হতাশা ভুলে পুলিশ এসিকে হারাল ৬-০ গোলে ‘শেষ মুহূর্ত…’ থামছে ‘তুমি আশেপাশে’র পথচলা, শ্যুটিংয়ের শেষদিনে মনখারাপ নবনীতার ডিম ভাত খেতে কলকাতা গেলে ইন্সুরেন্স করে বাড়ি থেকে বেরোবেন, পোস্টার পড়ল হুগলিতে ওডিআই বিশ্বকাপে পারফর্ম করেও ব্রাত্য! শ্রীলঙ্কা সিরিজে সুযোগ পেয়ে জবাব রাহুলের…

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.