বাংলা নিউজ > ময়দান > IND vs WI: ‘পিতা পুত্রের’ অদ্ভুত রেকর্ডের সামনে দাঁড়িয়ে কোহলি! এর আগে এমনটা করেছিলেন একমাত্র সচিন

IND vs WI: ‘পিতা পুত্রের’ অদ্ভুত রেকর্ডের সামনে দাঁড়িয়ে কোহলি! এর আগে এমনটা করেছিলেন একমাত্র সচিন

সচিন তেন্ডুলকরের রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি

যদিও টেস্ট সেঞ্চুরির ব্যাপারে বিরাট এখনও অনেক পিছিয়ে রয়েছেন। কিন্তু অনেক ক্ষেত্রেই সচিনের থেকেও এগিয়ে গিয়েছেন বিরাট কোহলি। বুধবার থেকে শুরু হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ টেস্টে বিরাট এমনই এক অনন্য রেকর্ড গড়তে চলেছেন, যা এখন পর্যন্ত শুধু সচিনেরই রয়েছে।

টিম ইন্ডিয়ার তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকে অনেক দিক থেকেই সচিন তেন্ডুলকরের উত্তরসূরি মনে করা হয়। সচিনের ওয়ানডে সেঞ্চুরির খুব কাছাকাছি পৌঁছে গিয়েছেন বিরাট কোহলি। যদিও টেস্ট সেঞ্চুরির ব্যাপারে বিরাট এখনও অনেক পিছিয়ে রয়েছেন। কিন্তু অনেক ক্ষেত্রেই সচিনের থেকেও এগিয়ে গিয়েছেন বিরাট কোহলি। বুধবার থেকে শুরু হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ টেস্টে বিরাট এমনই এক অনন্য রেকর্ড গড়তে চলেছেন, যা এখন পর্যন্ত শুধু সচিনেরই রয়েছে।

বিরাট কোহলি তাঁর ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন যখন সচিন তাঁর ক্যারিয়ারের শেষের দিকে চলে গিয়েছিলেন। বুধবার যখন ভারত তাদের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে, তখন কোহলি আরও একটি অনন্য রেকর্ডের সঙ্গে তেন্ডুলকরের সমান হতে তৈরি। এবারের ওয়েস্ট ইন্ডিজ দলে রয়েছেন ওপেনার তেজনারায়ণ চন্দ্রপল। তেজনারায়ণ চন্দ্রপল হলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান শিবনারায়ণ চন্দ্রপলের ছেলে এবং কোহলিও ২০১১ সালে চন্দ্রপলের বিরুদ্ধে খেলেছিলেন।

কোহলির আগে সচিন তেন্ডুলকরও বাড়ির বাইরে বাবা-ছেলের বিরুদ্ধে ক্রিকেট খেলেছেন। তেন্ডুলকর ১৯৯২ সালে অস্ট্রেলিয়ায় জিওফ মার্শের মুখোমুখি হয়েছিলেন এবং ২০১১/১২ সফরে তাঁর ছেলে শনের বিরুদ্ধে খেলেছিলেন। ১৯৯২ সালের সফরটি ছিল তেন্ডুলকরের প্রথম এবং অস্ট্রেলিয়ায় মার্শের শেষ সফর। অন্যদিকে, ২০১১/১২ সফরটি ছিল ভারতের বিরুদ্ধে শন মার্শের প্রথম টেস্ট সিরিজ এবং অস্ট্রেলিয়ায় তেন্ডুলকরের শেষ টেস্ট সিরিজ।

শেষবার শিবনারায়ণ চন্দ্রপল ঘরের মাঠে দলের মুখোমুখি হয়েছিলেন ২০১১ সালে ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফরে। অন্যদিকে, এই সিরিজে কোহলির টেস্ট অভিষেক হয়েছিল। ডমিনিকাতে ভারতের মুখোমুখি হলে তেজনারায়ণ চন্দ্রপল তাঁর সপ্তম টেস্ট ম্যাচ খেলবেন। একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি সহ তিনি এখন পর্যন্ত ৪৫.৩০ গড়ে ৪৫৩ রান করেছিলেন। তেজনারায়ণ চন্দ্রপল গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক করেছিলেন এবং বাংলাদেশের বিরুদ্ধে কিছু ভালো স্কোর করেছিলেন এবং এবারে তিনি ভারতের বিরুদ্ধে দলে জায়গা করে নিয়েছেন।

এদিকে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি তাঁর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ৪৯৮টি ম্যাচ খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজ সফরে দুটি আন্তর্জাতিক টেস্ট খেলার সঙ্গে সঙ্গেই তিনি ৫০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলবেন। টিম ইন্ডিয়ার প্রাক্তন অভিজ্ঞ ব্যাটসম্যান সচিন তেন্ডুলকর (৬৬৪), প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (৫৩৮) এবং রাহুল দ্রাবিড় (৫০৯) এর পরে বিরাট কোহলি চতুর্থ ভারতীয় এবং বিশ্বের ১১ তম খেলোয়াড় যিনি ৫০০ আন্তর্জাতিক ম্যাচ খেলতে চলেছেন। এই সময়ে, বিরাট কোহলি আন্তর্জাতিক ম্যাচ খেলার দিক থেকে প্রাক্তন পাকিস্তান কিংবদন্তি ইনজামাম-উল-হককে (৪৯৯) পিছনে ফেলে দেবেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নওয়াজের নীল-সাদা বাংলোর অন্দরে ঢুঁ মারুন, মুগ্ধ হবেন অভিনেতার এই গুণে নাকের অস্ত্রোপচার করতে না হলেও, গ্রুপ লিগের বাকি ম্যাচ মিস করতে পারেন এমবাপে বিহারে ফের ভেঙে পড়ল নির্মীয়মাণ ব্রিজ, নীতীশদের ঘাড়ে দায় চাপালেন মোদীর মন্ত্রী রোহিত, বিরাটদের স্পেশাল গিফট ক্যারিবিয়ান লেজেন্ডের! কী উপহার পেলেন বার্বাডোজে? আততায়ীদের গুলিতে নিহত ২০১৮-এ জম্মুতে হামলার মূলচক্রী প্রাক্তন পাক ব্রিগেডিয়ার কর্ণাটকে পানীয়র ব্যবসা শুরু করছেন কিংবদন্তি স্পিনার, বিনিয়োগ করবেন ১৪০০ কোটি ‘‌বিরোধীদের উপর যেন কোন আক্রমণ না হয়’‌, সতর্ক করে দিলেন বাঁকুড়ার তৃণমূল সাংসদ ১২৪ ছাগলকে কুরবানি হওয়া থেকে বাঁচালেন জৈন ধর্মের যুবকরা, গচ্ছা গেল ১২ লাখ টাকা খাস কলকাতায় TMC-র গোষ্ঠীদ্বন্দ্ব, মেরে কাউন্সিলরের কান ফাটিয়ে দেওয়ার অভিযোগ শুরু হয়েছে পদোন্নতি, ব্যবসায় লাভের যোগ! শুক্রের কৃপায় ভালো সময় শুরু কাদের?

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.