বাংলা নিউজ > ময়দান > IND vs WI: বিহার থেকে বাংলা, সেখান থেকে জাতীয় দল- লড়াই সহজ ছিল না ট্যাক্সিচালক বাবার ছেলে মুকেশের

IND vs WI: বিহার থেকে বাংলা, সেখান থেকে জাতীয় দল- লড়াই সহজ ছিল না ট্যাক্সিচালক বাবার ছেলে মুকেশের

মুকেশ কুমার।

গত তিন মরশুমে বাংলাকে দু'বার রঞ্জি ফাইনালে তোলার নেপথ্যে অন্যতম কারিগর ছিলেন মুকেশ। ৩৮টি প্রথম শ্রেণির ম্যাচে ১৪৯ উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। আইপিএলে তাঁকে রেকর্ড অর্থে কিনেছিল দিল্লি ক্যাপিটালস। ভারতীয় ‘এ’ দলের হয়েও ভালো পারফরম্যান্স করেছিলেন তিনি। এবার জাতীয় দলে তাঁর ভালো খেলার অপেক্ষায় মুকেশ ভক্তরা।

বিহারের গোপালগঞ্জে পৈতৃক বাড়ি। সেখান থেকে রুজিরুটির টানে কাশীনাথ সিং এসেছিলেন কলকাতায়। এই শহরে এসে ট্যাক্সি চালানো শুরু করেন কাশীনাথ। সংসারে নুন আনতে পান্তা ফোরায় দশা! ভেবেছিলেন, ছেলেকেও কোনও একটা কাজে লাগিয়ে দেবেন। কিন্তু ছেলেকে তখন হাতছানি দিচ্ছে ক্রিকেট। ২২ গজের হাতছানিকে ভাগ্যিস উপেক্ষা করতে পারেননি কাশীনাথের ছেলে। এখন সেই ছেলেই ঘরোয়া ক্রিকেটে রাজ করছেন। আর সেই সুবাদেই খুলে গিয়েছে জাতীয় দলের দরজা। শুধু টিমে সুযোগ পাওয়া নয়, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের একাদশে একেবারে জায়গা করে নিয়েছেন মুকেশ কুমার।

কলকাতায় এসে মুকেশের লড়াই

মুকেশ কিন্তু অনূর্ধ্ব-১৯ পর্যায়ে বিহারের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তবে সংসারের প্রয়োজনেই ২০১২ সাল বিহার থেকে বাবাকে সাহায্য করতে কলকাতায় আসেন মুকেশ। তখনও তাঁর চোখে ছিল ক্রিকেট খেলার স্বপ্ন। কলকাতায় এসে মুকেশের নতুন লড়াই শুরু হয়।

তবে ক্যারিয়ারের প্রাথমিক বছরগুলিতে প্রচুর লড়াই করতে হয়েছিল মুকেশকে। একটা সময়ে তো মুকেশ অপুষ্টিতেও ভুগছিলেন। কারণ তাঁর সঠিক ডায়েট মানা হত না। আসলে ডায়েট মেনে খাবারের ব্যবস্থা করা, তাঁর বাবার কাছে কঠিন ছিল। তিনি তাঁর চার মেয়ের মধ্যে তিনটি বিয়ে দিয়েই আর্থিক ভাবে দুর্বল হয়ে পড়েছিলেন।

আরও পড়ুন: একজন বাদে টেস্টে সবাই করেছেন হাজারের বেশি, ইংল্যান্ড দল গড়ল ইতিহাস

সৌরভের সাহায্য

রণদেব বসু সেই সময়ে বাংলার বোলিং কোচ ছিলেন। তিনি তৎকালীন সিএবি সচিব সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের সঙ্গে মুকেশকে নিয়ে আলাদা করে কথা বলেন। সৌরভ গঙ্গোপাধ্যায় তাঁকে ইডেন গার্ডেনে থাকার ব্যবস্থা করে দিয়েছিলেন এবং তাঁর খাবারেরও যত্ন নেওয়া হয়েছিল।

‘ভিশন ২০২০’ প্রজেক্ট

শিবপুর ক্লাবের হয়ে তখন খেলছেন ডানহাতি মিডিয়াম পেসার। সেই সময়ে ২০১৪ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের উদ্যোগে ভবিষ্যতের ক্রিকেটার তুলে আনতে ‘ভিশন ২০২০’ শিবির চালু করছিল সিএবি। ক্লাব কর্তা রবি মিত্র এবং কোচ বীরেন্দ্র সিং মুকেশের নাম ভিশনের শিবিরে পাঠান। সেখানে প্রথমে ওয়াকার ইউনিস এবং পরে টি এ শেখরের তত্ত্বাবধানে প্র্যাক্টিস করেন। তার পরেই মুকেশের জন্য খুলে যায় বাংলা টিমের দরজা।

আরও পড়ুন: 'ইসলাম মেনে জীবনযাপন' করতে মাত্র ১৮ বছর বয়সেই অবসর নিলেন লম্বা ছক্কা হাঁকানো পাক তরুণী

বাংলার হয়ে সাফল্য

গত তিন মরশুমে বাংলাকে দু'বার রঞ্জি ফাইনালে তোলার নেপথ্যে অন্যতম কারিগর ছিলেন মুকেশ। ৩৮টি প্রথম শ্রেণির ম্যাচে ১৪৯ উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। আইপিএলে তাঁকে রেকর্ড অর্থে কিনেছিল দিল্লি ক্যাপিটালস। সাড়ে পাঁচ কোটি টাকায়। বাংলা থেকে কোনও ক্রিকেটার কোনও দিন আইপিএলে এত দর পাননি। তবে বল হাতে খুব একটা ধারাবাহিকতা দেখাতে পারেননি আইপিএলে। দিল্লিও প্লে অফের আগেই ছিটকে গিয়েছিল।

ঘরোয়া পারফরম্যান্সের হাত ধরে খোলে জাতীয় দলের দরজা

বাংলা দলের হয়ে ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করতে শুরু করেন মুকেশ। আর তাঁর ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্সই জাতীয় দলের দরজা খুলে দেয় মুকেশের জন্য। বাংলাদেশ এ দলের বিরুদ্ধে টেস্টে ভারত এ দলের হয়ে দুরন্ত বোলিং করেছিলেন তিনি। শেষ পর্যন্ত অপেক্ষার অবসান হয়। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে জায়গা করে নেয় মুকেশ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

খড়গপুরে প্রকাশ্যে চলল গুলি, পার্টি অফিসের পাশেই গুলিবিদ্ধ তৃণমূল কর্মী সোনাক্ষী-জাহিরের বিয়েকে ‘লাভ জিহাদ’ তকমা, বিক্ষোভ বিহারে, ফুঁসলেন শক্রঘ্ন ব্রিটানিয়া কোম্পানি বাংলা থেকে যাচ্ছে না, বিজেপিকে তুলোধনা করলেন সাগরিকা ক্রমতালিকার অবস্থানের ভিত্তিতে প্যারিস অলিম্পিক্সের কোটা পেল ভারতীয় আর্চারি দল ‘খারাপ সময় একমাত্র পন্তই আমার পাশে ছিল’! ব্যর্থতা নিয়ে মুখ খুললেন নীতীশ রানা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের শুভ জন্মদিন করিশ্মা কাপুর: ৫০এও ধরে রেখেছেন নিজের এভারগ্রিন বিউটি, দেখে নিন ছবি ভারতের সংসদে শপথ নিয়ে প্যালেস্তাইনের নামে জয়ধ্বনি ওয়াইসির, বিতর্ক তুঙ্গে বাংলা ছবির প্রযোজকদের জন্য সুখবর, কমল ছবি প্রদর্শনের খরচ, দর্শকের পকেট কি বাঁচবে

T20 WC 2024

IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.