বাংলা নিউজ > ময়দান > FIH Junior Hockey World Cup 2023: তুলনামূলকভাবে সহজ ড্র ভারতের, কোরিয়ার বিরুদ্ধে জুনিয়র হকি বিশ্বকাপ শুরু ভারতের

FIH Junior Hockey World Cup 2023: তুলনামূলকভাবে সহজ ড্র ভারতের, কোরিয়ার বিরুদ্ধে জুনিয়র হকি বিশ্বকাপ শুরু ভারতের

৫ ডিসেম্বর দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে জুনিয়র হকি বিশ্বকাপ শুরু করছে ভারত। ছবি- হকি ইন্ডিয়া।

আসন্ন জুনিয়র হকি বিশ্বকাপে সহজ ড্র ভারত। ৫ ডিসেম্বর কোরিয়ার বিরুদ্ধে বিশ্বকাপ যাত্রা শুরু করবে টিম ইন্ডিয়া। 

আগামী ৫ ডিসেম্বর থেকে মালয়েশিয়ার মাটিতে বসতে চলেছে জুনিয়র হকি বিশ্বকাপের আসর। আর টুর্নামেন্টের উদ্বোধনী দিনে গ্রুপ 'সি' ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করবে ভারতীয় জুনিয়র হকি দল। ১৬ ডিসেম্বর ন্যাশনাল হকি স্টেডিয়ামে ফাইনাল অনুষ্ঠিত হবে। তবে পুরুষদের হকি জুনিয়র বিশ্বকাপের জন্য তুলনামূলকভাবে সহজ গ্রুপে স্থান পেয়েছে ভারত।

২০২১ সালে ভুবনেশ্বরে টুর্নামেন্টের আয়োজক দেশ হয়ে ভারত চতুর্থ স্থানে তাদের অভিযান শেষ করে। এর পাশাপাশি কোরিয়াও সেই একই স্থান লাভ করে। সেই টুর্নামেন্টে স্পেন এবং কানাডার সঙ্গে ড্র করে তারা। ভারত ৭ ডিসেম্বর স্পেনের বিরুদ্ধে খেলবে। ৯ ডিসেম্বর কানাডার বিরুদ্ধে খেলে তাদের গ্রুপ পর্বের ম্যাচ শেষ করবে।

শনিবার পুত্রজায়ার মার্কিউর লিভিং হোটেলে একটি অনুষ্ঠানের মাধ্যমে টুর্নামেন্টটি আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গেল। এই বছরের আয়োজক দেশ মালয়েশিয়া। আর্জেন্তিনা, অস্ট্রেলিয়া এবং চিলির সঙ্গে গ্রুপে 'এ' তে জায়গা পেয়েছে। অন্যদিকে জার্মানি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা এবং মিশর রয়েছে 'বি' গ্রুপে। নেদারল্যান্ডস, বেলজিয়াম, পাকিস্তান এবং নিউজিল্যান্ড রয়েছে গ্রুপ 'ডি'তে। এই গ্রুপ নির্বাচন প্রথম এফআইএইচ জুনিয়র বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে করা হয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এমনটাই জানানো হয়েছে।

বিশ্বজুড়ে ১৬টি দল চ্যাম্পিয়নশিপ শিরোপা দখলের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। ভারতের উত্তম সিং টুর্নামেন্টে ভালো করার ব্যাপারে আত্মবিশ্বাসী। তিনি বলেন, 'সুলতান অফ জোহর কাপ এবং জুনিয়র এশিয়া কাপে জয়ের ফলে ভারতীয় দল ভালো করবে বলে পুরোপুরি নিশ্চিত। মালয়েশিয়ায় জুনিয়র বিশ্বকাপে শিরোপা জয়ের বিষয়ে পুরোপুরি আত্মবিশ্বাসী দল। উৎসাহী মালয়েশিয়ান দর্শকরা ইভেন্টে একটি অতিরিক্ত মাত্রা যোগ করবে। আমরা সেখানে যেতে এবং আমাদের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে রয়েছি।'

আর্জেন্তিনা গতবারের ফাইনালে ছয়বারের চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে সোনা জেতে। ফ্রান্স ও ভারত যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে থাকে। জুনিয়র হকি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী প্রতিদ্বন্দ্বিতাকারী প্রতিটি প্লেয়ারকে টুর্নামেন্টে খেলার জন্য ২১ বছরের কম বয়সী হতে হবে। ১৯৭৯ সালে প্রথম অনুষ্ঠিত হয় পুরুষদের জুনিয়র বিশ্বকাপ। প্রাথমিকভাবে এটি একটি ১২ দলীয় টুর্নামেন্ট ছিল। ২০০১ সংস্করণের পর থেকে সেই সংখ্যা বাড়িয়ে ১৬ দলীয় করা হয়েছে।

এফআইএইচ সংস্থার সভাপতি তৈয়ব ইকরাম একটি ভিডিয়ো রেকর্ডিংয়ের মাধ্যমে বলেন, ‘এফআইএইচ তরুণ প্লেয়ারদের এগিয়ে যাওয়ার জন্য একটি গভীরভাবে ভাবনা চিন্তা করছে। এফআইএইচ জুনিয়র বিশ্বকাপে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।আইএফএইচ সভাপতি হিসাবে আমার অগ্রাধিকারগুলির মধ্যে একটি হল ব্যক্তি, সম্প্রদায় এবং সমাজের জন্য হকি খেলা বাইরে যে শক্তিশালী অবদান রাখতে পারে তা তুলে ধরা। মালয়েশিয়ান হকি কনফেডারেশনকে বিশেষ ধন্যবাদ জানাই।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘আমি অনন্তের মধ্যে আমার বাবা ধীরুভাইকে দেখতে পারি’, আবেগপ্রবণ মুকেশ আম্বানি বিয়ের ৪মাসের মাথায় যমজ সন্তানের মা, ২ বছরও গেল না, স্বামীকে আনফলো করলেন নয়নতারা অনুপম-প্রশ্মিতার বিয়েতে কী হচ্ছে শনিবারে? হিন্দুস্তান টাইমস বাংলাকে বললেন উপল ধরা পড়ার আগে কোথায় ছিলেন?‌ সিআইডি’‌র জেরার মুখে ঔদ্ধত্য হারালেন শাহজাহান বল ধরে বাউন্ডারির দিকে ছুঁড়ে দিলেন ফিল্ডার, মনে করালেন লগানের লাখাকে- ভিডিয়ো বদলে গেল পোস্টাল ব্যালটের সর্বনিম্ন বয়স, ৮০ বছরেও ভোট দিতে হবে বুথেই বল হাতে ফিলিপস, ব্যাট হাতে রাচিন রবীন্দ্রের লড়াই, জমে উঠেছে NZ vs AUS 1st Test রাঁচিতে ম্যাচের সেরা হয়েছেন, এবার সেই পুরস্কার প্রিয়জনের হাতে তুলে দিলেন ধ্রুব 'ছাল ছাড়ানো মুরগি', সুস্মিতাকে ‘বাংলার উরফি’র তকমা! কী এমন করলেন জিতের নায়িকা? Turmeric Benefits: নিয়মিত খেয়ে দেখুন হলুদ, অনেক উপকার পেতে পারেন।

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.